adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ দিনে জমির নকশা অনুমোদন দিবে রাজউক

500px-RAJUKBuildingতোফাজ্জল হোসেন : রাজউক অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পের প্লট বা জমির নকশা ১৫ কর্মদিবসের মধ্যে অনুমোদন দেয়া হবে। আগে এর সময় ছিল ৩০দিন। অন্যান্য জমির নকশা ও বিশেষ প্রকল্পের ছাড়পত্র দেয়ার মেয়াদ ৪৫ দিন থেকে কমিয়ে ৪০ কর্মদিবস করা হয়েছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মসম্পাদনের দক্ষতা বৃদ্ধি ও সেবার মান উন্নয়নে জবাবদিহীতা নিশ্চিত করা বিষয়ক কর্মের মানদন্ডে এ সময় নির্ধারণ করা হয়েছে।
সোমবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর অফিস কক্ষে এ বিষয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের মধ্যে স্বাক্ষরিত এক সমঝোতা স্মারকে এ মানদ- নির্ধারণ করা হয়। মন্ত্রণালয়ের পক্ষে যুগ্মসচিব (প্রশাসন-২) মো. আহসান হাবিব তালুকদার এবং রাজউকের পক্ষে এর চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।
নির্ধারিত মানদন্ডের মধ্যে আরো রয়েছে ব্যক্তি মালিকানাধিন জমি বা প্লটের ক্ষেত্রে ভূমি ব্যবহার ছাড়পত্র প্রদান ২৫ কর্মদিবসের মধ্যে সম্পাদন করা হবে। বরাদ্দ গ্রহীতার মৃত্যুজনিত কারণে সংশোধিত বরাদ্দপত্র প্রদান ২৫ দিন থেকে কমিয়ে ১৫ কার্যদিবস নির্ধারণ করা হয়েছে। আম-মোক্তার অনুমোদন ২৫ কর্মদবস থেকে কমিয়ে ২০ কার্যদিবস এবং প্লট বা ফ্লাটের জামানত ফেরত তিনদিন কমিয়ে পাঁচ কার্যদিবস করা হয়েছে। ঝিলমিল আবাসিক প্রকল্পের ৪০০মি. দীর্ঘ ব্রিজের নির্মাণ কাজ ১৮ মাস থেকে কমিয়ে ১৫ মাস নির্ধারণ করা হয়েছে। 
এ ছাড়াও রাজউকের কর্মচারিদের অবসর প্রস্তুতি ছুটি, ছুটি নগদায়ন, ভবিষ্যৎ তহবিল নগদায়নের কাজ ১০দিন এবং পেনশন মঞ্জুরির মেয়াদ ২৫দিন করা হয়েছে। আগে এ মেয়াদ ছিল ৯০দিন।  সমঝোতা স্মারক অনুযায়ী রাজউকের কর্মের মানদন্ডের বিষয়ে মন্ত্রণালয় নিয়মিত পরিবীক্ষণ ও পরিমাপ করবে এবং এ বিষয়ে সরকারের কাছে প্রতিবেদন দাখিল করবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া