adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় শক্তি উত্থানের সম্ভাবনা দেখছি

Emaj-uddin1-300x208অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ : বর্তমান রাজনৈতিক পরিস্থিতি হতাশ হওয়ার মতো। গণতন্ত্রের কোনো সুবাতাস নেই। সরকার ও বিরোধীদল পরস্পর মুখোমুখি। সহনশীলতা নেই কারও মধ্যে। অবরোধ হচ্ছে, আবার কোথাও কোথাও জ্বালাওপোড়াও, সহিংসতার রাজনীতি। এই পরিস্থিতি মোকাবেলায় ক্ষমতার চিন্তা বন্ধ করে গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ হয়ে পারস্পারিক শ্রদ্ধা সামনে রেখে উভয় পক্ষ একসঙ্গে মিলিত হওয়া জরুরি। প্রধানমন্ত্রীর মাধ্যমে যদি এই সংলাপ সম্ভব না হয়, তাহলে জাতীর অভিভাবক, মহামান্য রাষ্ট্রপতিকে এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। এই মুহূর্তে যা চলছে বাংলাদেশে তাতে শুধু রাজনীতি বিনষ্ট হবে না, ক্ষতিগ্রস্ত হবে দেশের অর্থনীতি, অর্থনৈতিক অগ্রযাত্রা। এর সঙ্গে শিক্ষা, সংস্কৃতি, এমনকি উন্নয়ন যেটা বাংলাদেশের ভবিষত, এটাও পদে পদে বিঘিœত হবে। দেশের পরিস্থিতি গিয়ে এমন জায়গায় দাড়াতে পারে যা একদিন  হেনরি কিসিঞ্জার বলেছিলেন, ‘তলাবিহীন ঝুড়ি’, আমরা সেদিকেই ফিরে যেতে পারি। সবদিক বিবেচনা করে, মানবিক বোধে উদ্বুদ্ধ হয়ে গঠনমূলক একটা সংলাপে বসতে হবে। উভয় পক্ষকে কিছু ছাড় দিতে হবে।  কিছুটা ছাড় আওয়ামী লীগকে, কিছুটা ছাড় দিতে হবে বিএনপিকে। সুষ্ঠু একটা নির্বাচনের ব্যবস্থা করে গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত করাই এখন জরুরি।
আমরা জাতিগতভাবে গণতন্ত্র চাই। এদেশের মানুষ গণতন্ত্রে বিশ্বাস করে। তার বড় প্রমাণই হলোÑ একাত্তর। একাত্তরে যে মুক্তিযুদ্ধ হয়েছিল, সেটা কিন্তু গণতন্ত্রের দাবিতেই। গণতন্ত্রের দাবি বলছি একারণেই যে, আমাদের জাতীয় নেতা শেখ মুজিবুর রহমান মেজরিটি পাওয়া সত্ত্বেও যখন ক্ষমতা থেকে বঞ্চিত হলেন, কিছু লোকের প্রতারণা ও ষড়যন্ত্রের কারণে। এর ফলেই যুদ্ধ শুরু হলো। যুদ্ধে শুধু সাধারণ মানুষই নয়, দেশের বিজ্ঞজনদের অনেকেই প্রাণ দিয়েছিলেন গণতান্ত্রিক বাংলাদেশের দাবিতেই। তাদের ত্যাগের দিকে তাকিয়ে হলেও দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে কার্যকর করার জন্য নির্বাচন দরকার। যে নির্বাচনে সবাই অংশগ্রহণ করবে স্বতঃস্ফুর্তভাবে।

আমি তৃতীয়শক্তির উত্থাণের সম্ভাবনা দেখছি। ভয়ংকরভাবে দেখছি। কারণ অনেকে আছে, যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। তাদের কেউ কেউ সুযোগ নিতে চাইতে পারে। এটা হবে যদি রাজনৈতিক নেতৃবৃন্দ ব্যর্থ হলে। অতীত অভিজ্ঞতায় আমার তাই মনে হয়। দেশে যখনই সামরিক শাসন এসেছে, অধিকাংশ ক্ষেত্রেই রাজনৈতিক নেতৃবৃন্দই এই পরি¯ি’তি তৈরি করেছিল। এমনকি ২০০৭ সালেও রাজনৈতিক নেতৃবৃন্দ একে অপরের বিচ্ছিন্ন হয়ে গেল, হাজার মাইল ব্যবধানে উভয়পক্ষ দাড়াল যখন, তখনই মঈন ইউ- ফখর“উদ্দিনের জš§ হয়। অনেকে চাচ্ছেনও তৃতীয় কোনো শক্তি ক্ষমতায় আসুক। কারণ, যে গণতন্ত্র অর্থহীন, যে গণতন্ত্র সাধারণ মানুষকে সাহায্য না করে তাদের প্রাণ কেড়ে নেয়, এই গণতন্ত্রের বদলে সামরিকতন্ত্রই ভালো। এরকম মানুষ এই সমাজে অনেক রয়েছে।

বেগম জিয়ার গুলশান কার্যালয়ে গিয়েছিলাম।  কুশল জানতে, সমবেদনা জানাতে গিয়ে দেখি, বাসার ভেতরে মোমবাতি জ্বলছে। এর আগে দেখেছি আলো ঝলমল করত, আমার মতো গরিব শিক্ষকের ঘরেও সন্ধার পর আলো ঝলমল করে, যতগুলো বাতি থাকে জ্বালিয়ে দিই। যোগাযোগের জন্য আজকাল কতকিছু লাগে, সেখানে ইন্টারনেট নেই, মোবাইল সংযোগ নেই, কোনো কিচ্ছু নেই। সরকার সব বিচ্ছিন্ন করে দিয়েছে। মনো হলো যে, বেগম জিয়া বন্দি। আমি খুব কষ্ট পেয়েছি। কারণ তিনি তো একজন সম্মানিত ব্যক্তি। তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। বাংলাদেশে এত ভোট পেয়ে নির্বাচিত হননি এখনো কেউ। এই জনপ্রিয় নেত্রী একা কার্যালয়ে মুষড়ে বসে আছেন, এটা খুব কষ্টদায়ক। এটা একটা ষড়যন্ত্র। তাকে শেষ করে দেওয়ার ষড়যন্ত্র। কদিন আগে তাকে পিপ্রার স্প্রে মারা হয়েছিল, তার নাকের ক্ষতি হয়েছিল। এখনও তার খারাপ অবস্থা। এরকম প্রাপ্য তার ছিল না।

ঝগড়া-ঝাটি হতে পারে, ভিন্নমত হতে পারে, ভিন্নমতের জন্য ভিন্ন কার্যক্রমও হতে পারে, কিন্তু মন্ত্রী শাহাজান খান বলার পর থেকেই একের পর এক নেতিবাচক কর্মকাণ্ড ঘটছে। গণতান্ত্রিক সমাজ যদি হতো তাহলে সঙ্গে সঙ্গে এসব মন্ত্রীকে প্রধানমন্ত্রী বিদায় করে দিতেন। মাত্র কদিন আগে কোকো মারা গেলেন, শোকাহত মাকে সমবেদনা জানাতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। দেখা হয়নি বলে তিনি অপমানিত বোধ করেছেন। পাঁচ কিংবা ছয়দিনের মাথায় তার বাড়ি থেকে বিদুত, মোবাইল ফোন, ইন্টারনেট সংযোগ বিচ্ছিন করে দেওয়া হলো, এসব গণতন্ত্রের সঙ্গে যায় না।
লেখক : অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ। সাবেক ভিসি, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া