adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ইসলামি ব্যাংকিং প্রতারণামূলক ধারণা’

muhit-e1403613066893নিজস্ব প্রতিবেদক : ইসলামি ব্যাংকিংকে একটি প্রতারণামূলক (ফ্রড) ধারণা বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তিনি মনে করেন, এটি একটি ভুলে ওপর নির্ভর করে চালু রয়েছে। ইসলামের রিবা আর প্রচলিত সুদ এক কথা নয়।

রোববার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগ সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন।
অর্থমন্ত্রী বলেন, ‘‘ইসলামি ব্যাংকিং একান্তই একটি ফ্রড (প্রতারণামূলক) ধারণা। ভুলের ওপর নির্ভর করে ইসলামি ব্যাংকিং হচ্ছে। দুর্ভাগ্য হলো বিশ্বের বিভিন্ন জায়গায় এটি চালু আছে। আইএমএফও এর কথা বলছে। এটি বন্ধ করার সুযোগ নেই।’
তিনি আরো বলেন, ‘ইসলামি ব্যাংকিং বন্ধ হবে কি হবে না, তা মুসলিম উম্মাহর সচেতনতার ওপর নির্ভর করছে। মুসলিম উম্মাহ যখন বুঝতে পারবে, ইসলামের নামে জঘন্য কাজ চলছে, তখনই এটি বন্ধ করা যাবে। ইসলামে রিবা নিষিদ্ধ। কিন্তু রিবা ও সুদ এক নয়। রিবা চক্রবৃদ্ধি হারে বাড়বে। এখানে কোনো মানবিকতা নেই। সুদ হচ্ছে কস্ট অব ফান্ড (তহবিলের ব্যয়) বা কস্ট অব অ্যাডমিনিস্ট্রেশন (প্রশাসনিক খরচ)। ধর্ম নিয়ে যারা বেশি কথা বলেন, তারা সুদ আর রিবাকে এক করে ফেলেন।’

উল্লেখ্য, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে ইসলামি ব্যাংকিংয়ের যাত্রা শুরু হয়। এটি ১৯৮৩ সালের ১৩ মার্চ নিবন্ধিত হয়। ১৯৯৬ সালে ইসলামি ব্যাংকিং নীতিমালার ভিত্তিতে কাজ করার লক্ষ্যে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড এবং সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড নামে আরও দুটি ইসলামি ব্যাংককে অনুমতি দেয়া হয়। দেশের পঞ্চম ইসলামী ব্যাংক শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

দুটি সনাতন ব্যাংক যেমন এক্সিম (এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক লিমিটেড) এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংক সম্পূর্ণরুূপে ইসলামী ব্যাংকে রূপান্তরিত হয়েছে। সবমিলিয়ে বাংলাদেশে এখন সাতটি ইসলামি ব্যাংক রয়েছে এবং তাদের শাখার সংখ্যা গ্রাম ও শহর মিলে ৫৩২টি।

এছাড়া ১২টি সনাতন ব্যাংক এবং তিনটি বিখ্যাত বিদেশি ব্যাংক যেমন: স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক, এইচএসবিসি এবং ব্যাংক আল ফালাহ লিমিটেড ইসলামি ব্যাংকিং এ অংশগ্রহণ শুরু করেছে। সরকারি ও বেসরকারি অনেক সনাতন ব্যাংকও ইসলামি ব্যাংকিং চালু করবে এমন শাখা খোলার জন্যে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের অপেক্ষায়  রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া