adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কবরস্থানে গোসল করানোর সময় নড়ে উঠল মৃত নবজাতক

ডেস্ক রিপোর্ট : দেশের সবচেয়ে বড় চিকিত্সা সেবা প্রতিষ্ঠান ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল। এই প্রতিষ্ঠানে মানুষ সর্বোচ্চ সেবা পাবে সেটাই আশা করে। কিন্তু এই প্রতিষ্ঠান যখন ‘জীবত’ মানুষকে বারবার ‘মৃত’ বলে ডেথ সার্টিফিকেট দিয়ে দিচ্ছে তখন মানুষ যাবে কোথায়? গত ডিসেম্বরেই একজন নারীকে ‘মৃত’ বলে সার্টিফিকেট দিয়ে দিলেন একজন চিকিত্সক। কয়েক ঘণ্টা পর ওই নারী নড়ে উঠলেন। তোলপাড় শুরু হল। তদন্ত কমিটি হল- শেষ পর্যন্ত কিছুই হলো না। ঠিক একই ঘটনা ঘটল শনিবার। একটি নবজাতকে ‘মৃত’ বলে সার্টিফিকেট দিয়ে দিলেন চিকিত্সক। দাফনের সময় নড়ে উঠল শিশুটি। ঠিক সেই একই ভুল। আবারো তদন্ত কমিটি। এবারো হয়ত কিছুই হবে না! কিন্তু দেশের সবচেয়ে বড় এই প্রতিষ্ঠানের চিকিত্সকদের আরো দায়িত্বশীল ভুমিকা আশা করেন সাধারণ মানুষ। দায়িত্বজ্ঞানহীন চিকিত্সকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ারও দাবি তাদের।
ঘটনাটি জানাজানি হওয়ার পরপরই ঢামেক হাসপাতালে পরিচালক ও বিভিন্ন বিভাগের প্রধান চিকিত্সকরা বিষয়টি খোঁজ খবর করেন। এরপর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, বিষয়টি তারা তদন্ত করে দেখছেন।
এ ঘটনায় সার্জারি বিভাগের অধ্যাপক ডা. জামালের নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। পাঁচ কর্ম দিবসের মধ্যে তাদের প্রতিবেদন দিতে বলা হয়েছে। হাসপাতালের শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আবিদ হোসেন মোল্লা জানান, শিশুটির অবস্থা আশঙ্কাজনক। তাকে ইনকিউবিটরে কৃত্রিম শ্বাস যন্ত্র দিয়ে রাখা হয়েছে। তারা তাদের সর্বোচ্চ চিকিত্সা দিচ্ছেন।   
শুক্রবার রাত ১১টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ২১২ নম্বর ওয়ার্ডে ভূমিষ্ঠ হয় একটি শিশু। মা সুলতানা আক্তারের কোল আলো করে আসা শিশুটির নাম রাখা হয় সোহবান।
শনিবার সকাল ৯টার দিকে নড়াচড়া করছিল না সদ্যজাত সোহবান। অভিভাবকরা ছুটলেন চিকিত্সকের কাছে। পরীক্ষা করে চিকিত্সক তাদের হাতে ধরিয়ে দেন শিশুটির ডেথ সার্টিফিকেট (মৃত্যু সনদ)। সোহবানকে দাফন করার জন্য নিয়ে যাওয়া হয় আজিমপুর কবরস্থানে। সেখানে গোসল করানোর সময় সে ফের নড়াচড়া করে ওঠে। এরপর শিশুটিকে আবার ঢামেক হাসপাতালে নিয়ে আসেন অভিভাবকরা। বর্তমানে সেখানে চিকিত্সাধীন আছে সোহবান।
শিশুটির বাবা কেরানীগঞ্জের চুনকুঠিয়া গ্রামের জাহাঙ্গীর আলম। তিনি জানান, তার অন্তঃসত্ত্বা স্ত্রী সুলতানা আক্তারকে শুক্রবার রাত ১০টায় ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। এর এক ঘণ্টা পরই পুত্র সন্তানের জনক হন জাহাঙ্গীর। নাম রাখেন সোহবান। তাদের প্রথম সন্তানের জন্ম হয় আড়াই বছর আগে। নাম রাখেন জান্নাতুল। জাহাঙ্গীর বলেন, শিশুটি নির্দিষ্ট সময়ের আগেই ভুমিষ্ঠ হয়েছে। তাই তার ওজন হয়েছে এক কিলো ২০০ গ্রাম। তার শরীরও অত্যন্ত দুর্বল। জাহাঙ্গীর আলম বলেন, সোহবানকে ২১১ নম্বর নবজাতক ওয়ার্ডে রাখা হয়। সেখানে তার নানি হনুফা বেগমের কাছে ছিল সে। শনিবার সকাল ৯টার দিকে সোহবান নড়াচড়া করছিল না- দ্রুত বিষয়টি চিকিত্সককে জানানো হয়। চিকিত্সক পরীক্ষা করে তার ডেথ সার্টিফিকেট লিখে দেন।


জাহাঙ্গীর বলেন, এরপর ভায়রা এজাজ খানকে সঙ্গে নিয়ে সোহবানকে দাফন করার জন্য আজিমপুর কবরস্থানে যান। সেখানকার অফিস সহকারী নুরুল হুদা শিশুটিকে গোসল করাতে গেলে ফের সে নড়াচড়া করে ওঠে। আবার তাকে নিয়ে আসা হয় ঢামেক হাসপাতালে। বর্তমানে সোহবান সুস্থ আছে বলে জানান তার বাবা।
জাহাঙ্গীর আলম আরো জানান, নবজাতকটিকে নিয়ে হাসপাতালে আসলে যে ডাক্তার ডেথ সার্টিফিকেট দিয়েছিলেন তিনি ওই সার্টিফিকেট ছিনিয়ে নিয়ে উধাও হয়ে যান। তবে তার কাছে এর ফটোকপি আছে।
এর আগে গত ৪ ডিসেম্বর ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে জীবিত অবস্থায় ‘মৃত’ ঘোষণা করা হয় একজন নারীকে। যদিও ওই নারী পরদিনই মারা যান। ওই ঘটনার পর জীবিত মানুষকে মৃত ঘোষণা করায় দুঃখ প্রকাশ করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান। তখন তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ জন্য দুঃখ প্রকাশ করেন।
তিনি জানান, জীবিত নারীকে ‘মৃত’ ঘোষণার বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এনামুল করিমকে এ তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। রিপোর্ট এলেই দোষী চিকিত্সকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। জীবিত নারীকে মৃত ঘোষণা করায় নিজেও মর্মাহত হয়েছেন বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর। কিন্তু ওই রিপোর্ট ঘটনার প্রায় দুই মাস পরও আলোর মুখ দেখেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া