adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভারত সফল পরীক্ষা চালালো অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের

0217আন্তর্জাতিক ডেস্ক : সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। শনিবার সকাল ৮টায় ওড়িশা উপকূলের হুইলার দ্বীপের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর) থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়।
আইটিআরের প্রধান এমভিকেভি প্রসাদ জানিয়েছেন, পরমাণু অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত করতে সক্ষম। পরীক্ষামূলক উতক্ষেপণটি ত্রি-স্তরীয় প্রক্রিয়ার তৃতীয় পর্যায়ের। এর আগে  ২০১২ এবং ২০১৩ সালে একই ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছিল।
দেশীয় প্রযুক্তিতে তৈরী অগ্নি-৫-এর মধ্যে অত্যাধুনিক বিভিন্ন প্রযুক্তি একত্রিত করা হয়েছে, যার সাহয্যে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারবে ক্ষেপণাস্ত্রটি। এটি ১৭ মিটার লম্বা, ২ মিটার চওড়া। ওজন আনুমানিক ৫০ টন। প্রায় এক টন ওজনের পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম এটি। এছাড়া দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটিকে ভারতের যে কোনও প্রান্তে বয়ে নিয়ে যাওয়া যাবে। নিয়ন্ত্রণ রেখার কাছ থেকে ছোড়া হলে এটি চীনের উত্তর প্রান্তের যে কোনও শহরে আঘাত আনতে সক্ষম।
এক টুইটার বার্তায় বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, ‘অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রটির সফল উতক্ষেপণ, দেশ ও সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারকে আরও মজবুত করবে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত সকল বিজ্ঞানীকে আমার আন্তরিক অভিনন্দন।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া