adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নামের মিল থাকায় ১২ বছর কারাবাস!

074আন্তর্জাতিক ডেস্ক : শুধু নামের মিল থাকায় একটি খুনের মামলায় দোষী সাব্যস্ত হয়ে বারো বছর বিনা অপরাধে জেল খেটেছেন ভারতের পশ্চিমবঙ্গের এক ব্যক্তি। কলকাতা হাইকোর্ট শুক্রবার দিলীপ তরফদার নামে ওই ব্যক্তিকে বেকসুর খালাস দিয়েছে।
২০০২ সালে পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় খুন হন সুখদেব মণ্ডল। মাসখানেক পরে দিলীপ তরফদারসহ আটজনকে গ্রেপ্তার করে পুলিশ। আসল অভিযুক্তের নাম ছিল দিলীপ মন্ডল, কিন্তু ভুলবশত: তার বদলে পুলিশ গ্রেপ্তার করে দিলীপ তরফদারকে। নিম্ন আদালতও এই নামের ভুল খতিয়ে না দেখেই যাবজ্জীবনের কারাদণ্ড দেয় তাঁকে।

দিলীপ  তরফদারের আইনজীবী সুবীর দেবনাথ বলেন, ‘নদীয়ার আদালতে দাঁড়িয়ে একজন সাক্ষী জানিয়েছিলেন  দিলীপ তরফদার নন, দিলীপ মন্ডল ওই খুনে অভিযুক্ত। তা স্বত্ত্বেও আদালত পুলিশ  দিলীপ মন্ডলকে আদালতে হাজির করায়নি। এছাড়া নিহতের দাদারও গুলি লেগেছিল, কিন্ত বেঁচে আছেন তিনিই তো সব থেকে বড় সাক্ষী। তাকেও আদালতে হাজির করানো হয়নি।
সুবীর দেবনাথ জানান, নিহত সুখদেব মন্ডল যখন গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছিলেন, তখন পুলিশের সেই রক্ত মাখা জামা আদালতে প্রমাণ হিসাবে দাখিল করার কথা। অথচ সেটাও যেমন করা হয় নি, তেমনই মৃতদেহ কাদার মধ্যে পড়েছিলো বলে কয়েকজন সাক্ষী জানালেও ময়নাতদন্তের সময়ে শরীরে কোনও কাদার দাগ পাওয়া যায়নি।

এতগুলো বড় অসঙ্গতি থেকে গেছে তদন্ত আর বিচার প্রক্রিয়াতে তাই নিরপরাধ দিলীপ তরফদারকে এতোগুলো বছর জেল খাটতে হল বলে মন্তব্য আইনজীবী সুবীর দেবনাথের।
কলকাতা হাইকোর্টের কয়েকজন আইনজীবী জানান, শুধু পশ্চিমবঙ্গ নয়, সারা ভারতেই পুলিশি তদন্ত আর নিম্ন আদালতগুলোতে যেভাবে বিচারপ্রক্রিয়া চলে, তাতে এধরণের মারাত্মক ভুল হওয়ার সম্ভাবনা থাকে।
আইনজীবীদের মতে পুলিশের হাতে এত মামলা থাকে যে সঠিকভাবে সময়মতো তদন্ত শেষ করা কঠিন হয়ে যায়। একইভাবে নিম্ন আদালতগুলোতেও জমে থাকা মামলার বিশাল সংখ্যার কারণে পর্যাপ্ত সময় দেওয়া সম্ভব হয় না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া