adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৪০ বাসে ঘণ্টায় ৪০ হাজার যাত্রী ৪০ মিনিটে গন্তব্য পৌঁছাবে

brtc-bus-photo-300x178আনিসুর রহমান তপন : চলতি বছরের ডিসেম্বরে শুরু হচ্ছে বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ। এর আগে জুলাই মাসে দরপত্র আহ্বান করা হবে। মঙ্গলবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের এ কথা জানান, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।
সড়ক পরিবহনমন্ত্রী বলেন, বিআরটির মাধ্যমে গাজীপুর থেকে এয়ারপোর্ট আসতে সময় নেবে ৪০ মিনিট আর প্রতি ঘণ্টায় উভয় দিকে ৪০ হাজার যাত্রী পরিবহন করা সম্ভব হবে। তিনি জানান, এ পথে স্টেশন সংখ্যা হবে ২৫টি। বাসের সংখ্যা হবে ১৪০টি। কাদের বলেন, আগামী জুলাই মাসে বিআরটির মূল করিডোর, টঙ্গী সেতু ও ফ্লাইওভারসহ প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য নির্মাণ কাজের দরপত্র আহ্বান করে ডিসেম্বরে শুরু হবে কাজ। প্রকল্পটি ২০১৭ সালের নভেম্বরে শেষ হবে। তিনি বলেন, ঢাকা মহানগরীর সঙ্গে গাজীপুর সিটি করপোরেশন পর্যন্ত যাত্রীদের যাতায়াত নির্বিঘœ ও দ্রুত করতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ফরাসী দাতা সংস্থা এএফডি, গ্লোবাল এনভায়রণমেন্ট ফ্যাসিলিটি (জিইএফ) এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে প্রকল্পটি গ্রহণ করেছে সরকার। সেতুমন্ত্রী বলেন, প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৯ কোটি ৮৫ লাখ টাকা। প্রকল্প সহায়তা ১ হাজার ৬৫০ কোটি ৭০ লাখ টাকা ও জিওবি ফান্ডের ৩৮৯ কোটি ১৫ লাখ টাকা। প্রকল্পের মেয়াদ ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত। সড়ক ও জনপথ অধিদপ্তর, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, ¯’ানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে জানিয়ে মন্ত্রী বলেন, প্রকল্পের মূল কাজের মধ্যে রয়েছে ২০ কিলোমিটার বিআরটি করিডোর, ছয়টি ফ্লাইওভার, চার কিলোমিটার এলিভেটেড সড়ক, ১৪১টি সংযোগ সড়ক, মার্কেট উন্নয়ন ১০টি, স্টর্ম ড্রেন ১২ কিলোমিটার, আট লেন বিশিষ্ট টঙ্গী সেতু, গাজীপুর বাস ডিপো, জয়দেবপুর বাস টার্মিনাল ও এয়ারপোর্ট বাস টার্মিনাল নির্মাণ।
প্রকল্পের অগ্রগতি বিষয়ে তিনি জানান, মাঠ জরিপ শেষ করে প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে। কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা বাস র‌্যাপিড ট্রান্সজিট কোম্পানি লিমিটেড (ঢাকা বিআরটি) গঠন করা হয়েছে। জুনের মধ্যে চূড়ান্ত নকশা প্রণয়ন করা হবে।
গাজীপুর বাস ডিপোর চূড়ান্ত নকশা প্রণয়ন সম্পন্ন হয়েছে। দরপত্র আহ্বান করা হবে আগামী ফেব্র“য়ারি মাসে। ভূমি অধিগ্রহণ পরিকল্পনা ফেব্র“য়ারি মাসে সম্পন্ন হবে বলেও জানান মন্ত্রী।
অপর মেগা প্রকল্প মেট্রোরেলের একটি দরপত্র আগামী ৩১ জানুয়ারি আহ্বান করা হবে জানিয়ে ওবায়দুল কাদের জানান, এ দরপত্রের মাধ্যমে রোলিং স্টক (কোচ) সংগ্রহ করা হবে। চলতি বছর মেট্রোরেলের মোট আটটি দরপত্র আহ্বান করা হবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া