adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিসিবির কাছে বাফুফের ওরিয়েন্টেশন কোর্স করা উচিত!

logo1রিমন মাহফুজ : অনেক ভুল আছে যা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা যায়। আবার অনেক ভুল আছে যা দেখলে মনে হবে এটা অযোগ্যতার ছাপ। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বাফুফে সেই অযোগ্যতার ছাপ রাখছে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট আয়োজন নিয়ে। বলা যায় এই টুর্নামেন্ট আয়োজনে বাফুফে রীতিমত গলদঘর্ম। তাদের কাজের ধরন দেখলে মনে হবে ফুটবলের ইতিহাসে এবারই প্রথম আন্তর্জাতি টুর্নামেন্টের আয়োজন করছে। বাফুফের অনেকেই বলেছেন, এই বিশাল আয়োজনের আগে বাফুফের উচিত ছিলো সাব কমিটির প্রতিটি সদস্যকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে ওরিয়েন্টেশন কোর্স করানো। বাংলাদেশে কবে আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে, তার তথ্য জানতে বিভিন্ন আর্কাইভে ঘুরতে হবে আপনাকে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) দেয়া তথ্যমতে, প্রায় ১৫ বছর পর নিজেদের আয়োজনে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক টুর্নামেন্ট। অথচ এই একটি টুর্নামেন্ট করতে গিয়েই নানা অব্যবস্থাপনার পরিচয় দিচ্ছে বাফুফে। যার শিকার হতে হলো টুর্নামেন্ট কাভার করতে যাওয়া সাংবাদিকদেরও।
মিডিয়া কর্মীদের এখনও অনেকেরই কার্ড তৈরি হয়নি। যারাও পেয়েছেন তাদের অনেকের ছবি নেই। বাফুফের দায়িত্বরত কর্মকর্তার পক্ষ থেকে বলা হচ্ছে, ‘পরে নিজ উদ্যেগে লাগিয়ে (ছবি) নিবেন।’ প্রশ্ন হলো, নিজ উদ্দ্যেগে সাংবাদিকরা যদি ছবি লাগিয়ে নেন, তাহলে বাফুফের মিডিয়া অ্যান্ড অ্যাক্রিডিটেশন কমিটি তৈরি করা হলো কেন? আর এই দায়িত্বহীনতার কারণে আন্তর্জাতিক একটি টুর্নামেন্টের নিরাপত্তা ব্যাবস্থাও কিভাবে নিশ্চিত করবে আয়োজক বাফুফে?
আবার এমনও দেখা গেছে, কিছু ফটো সাংবাদিকে পদবীতে লেখা স্পোর্টস রিপোর্টার, আছে বানান ভুলও। অ্যাক্রিডিটেশন কার্ডটিও অতি নিুমানের। উপস্থিত কিছু সাংবাদিক এমনও প্রশ্ন করেন, ’১৫ কোটি টাকা বাজেটের টুর্নামেন্টে এ কেমন অ্যাক্রিডিটেশন কার্ড?’ তারা উদাহরণ দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। ২০১১ আইসিসি বিশ্বকাপ এবং ২০১৪ টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে বিসিবি এ বিষয়ে যে দক্ষতার পরিচয় দিয়েছে, কিংবা বিভিন্ন সিরিজ আয়োজনে তারা যে দক্ষতার পরিচয় দেয়, ১৫ বছর পর একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে গিয়ে তার ধারেকাছেও যেতে পারেনি বাফুফে। এর আগে ২০১১ সালে ঢাকায় অনুষ্ঠিত আর্জেন্টিনা-নাইজেরিয়া প্রীতি ম্যাচের সময়ও অ্যাক্রিডিটেশন কার্ড নিয়ে চরম অব্যবস্থাপনার পরিচয় দিয়েছিলো।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া