adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অসহায় কক্সবাজার পিডিবি – বিদ্যুত বিলের ৩ কোটি টাকা অনাদায়ী

powerজামাল জাহেদ, কক্সবাজার : পর্যটননগরী কক্সবাজারে বর্তমানে বরফকল, কক্সবাজার পৌরসভা, কক্সবাজার মেডিক্যাল কলেজ, কক্সবাজার স্টেডিয়াম ও গণপূর্ত বিভাগসহ বিভিন্ন গ্রাহকদের বিদ্যুত বিল বকেয়ায় জর্জরিত কক্সবাজার পিডিবি। কড়া নোটিশ ও অভিযান চালিয়েও আদায় হচ্ছে না এসব বকেয়া বিল। গত ডিসেম্বর পর্যন্ত শুধু ৯টি খাতেই ৩ কোটি ৪৯ লাখ ৫০ হাজার ৬৭২ টাকা বিদ্যুত বিল বকেয়া রয়েছে বলে জানান বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) কক্সবাজার অফিস। 
এখানে সর্বোচ্চ দেড় কোটি টাকা বকেয়া বিল রয়েছে ২০টি বরফ কলের। বকেয়ার কারণে ৮টি বরফ কলের বিদ্যুত সংযোগও বিচ্ছিন্ন করা হয়েছে। এরপরও বিশাল অংকের বকেয়া বিল এখনো আদায় হয়নি বলে জানান পিডিবি’র কর্মকর্তারা। কক্সবাজার পিডিবি অফিস জানায়, কক্সবাজারের ৮২টি মসজিদের মোট বকেয়া বিল ৯৭ লাখ ৮২ হাজার ২০৪ টাকা, কক্সবাজার পৌরসভার ২৫ লাখ ২৪ হাজার ৩০০ টাকা, কক্সবাজার মেডিক্যাল কলেজে ২৪ লাখ ৮৭ হাজার টাকা, ৬টি ক্যাং-এ ২২ লাখ ৬১ হাাজার ৩০০টাকা, ৫টি মন্দিরে ১০ লাখ ৭১ হাজার ২০৭ টাকা, কক্সবাজার বীর শ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামের (১ টি হিসাব খাতে) ৯ লাখ ৫৬ হাজার টাকা, গণপূর্ত বিভাগের (১১টি হিসাব খাতে) ৫ লাখ ৫৪ হাজার ৪৬১ টাকা এবং থানা রাজস্ব অফিসারের নামে ৩ লাখ ১৪ হাজার ২০০ টাকা। বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) কক্সবাজার অফিস সুত্র জানায়, অনাদায়ী বিদ্যুত গ্রহক সংখ্যা ৩’শ এর উপরে। সেখান থেকে গত বছরের অক্টোবরে ২২৪ জনের কাছ থেকে ৬৯ লাখ ১৪ হাজার ৯৬৪ টাকা আদায় হয়েছে। নভেম্বর মাসে ১০৪ জন গ্রাহকের নিকট হতে আরো ৭২ লাখ ২৪ হাজার ৩২০ টাকা আদায় করেছে তারা। তাছাড়া মসজিদ, মন্দির ও ক্যাং এর ১ কোটি ৩১ লাখ ১৪ হাজার ৪১১ টাকা বকেয়া বিল থেকে এ পর্যন্ত ১ লাখ ৩৯ হাজার ৬৫৪ টাকা আদায় হয়েছে বলে পিডিবি জানিয়েছে। 
কক্সবাজার পিডিবি’র জন্মলগ্ন থেকে অনেকেরই বকেয়া রাখার রেকর্ডও রয়েছে বলে দাবি তাদের। বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) কক্সবাজার এর নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. মোস্তাফিজুর রহমান জানান, বকেয়া বিলের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লেখা হয়েছে। বিভিন্ন সময় অভিযানে নগদ টাকাও আদায় করা হয়। এরপর যারা বিল আদায় করছে না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেন, এ পর্যন্ত বিল খেলাপির দায়ে বিদ্যুত আইনে ৩৫০টি নিয়মিত ও ৪০০ এর উপরে সার্টিফিকেট মামলা হয়েছে। তাছাড়া একই অভিযোগে হাইকোর্টে ৪টি মামলা হয়েছে। এসব মামলা সংশ্লিষ্ট আদালতে বিচারাধীন। এ সময় তিনি বকেয়া বিল আদায়ে সংশ্লিষ্ট গ্রাহকদের নিকট অনুরোধ জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া