adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশব্যাপি কোকোর গায়েবানা জানাজা

Untitled-0001ডেস্ক রিপোর্ট : সাবেক রাষ্ট্রপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছোটছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে দেশের বিভিন্ন জেলায় বিএনপিরও এর অঙ্গ সংগঠনের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

সাতক্ষীরা: জেলা বিএনপির উদ্যোগে সকাল সাড়ে ১০টায় শহরের সরকারি বালক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত গায়েবানা জানাজা নামাজে বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষের ঢল নামে। জানাজা নামাজে জেলা বিএনপির সাধারণ সম্পাদক চেয়ারম্যান আব্দুল আলিম এক সংক্ষিপ্ত বক্তব্যে দেন। এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা বিএনপির নেতাকর্মীরাসহ সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

নরসিংদী: সকাল সাড়ে ১০টায় নরসিংদী শহরের সাটিরপাড়া কালিকুমার উচ্চ বিদ্যালয় মাঠে এ জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।
নরসিংদী জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মেজবাহউদ্দিন ভূঁইয়া ইরান, নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি মন্জুর এলাহী, সহ-সভাপতি সুলতান উদ্দিন মোল্লাসহ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ জানাজায় অংশগ্রহণ করেন। পরে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

লক্ষ্মীপুর: জেলা বিএনপির উদ্যোগে শহরেরর উত্তর তেমুহনী লিল্লাহ মসজিদ প্রাঙ্গণে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বিএনপির চেয়ারপারসন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছোট ছেলে কোকোর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
এ জানাজায় বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ অংশগ্রহণ করেন। এ সময় মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে বক্তব্য দেন, জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাড. সৈয়দ মুহাম্মদ শামছুল আলম, জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি সাইদুল ইসলাম ছুট্টু, সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাবু, সাংগঠনিক সম্পাদক অ্যাড. হাছিবুর রহমান প্রমুখ।
খাগড়াছড়ি: আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজার নামাজ পড়েছে খাগড়াছড়ি জেলা বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠন। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা বিএনপির দলীয় কার্যালয়ের সামনের সড়কের উপর গায়েবানা জানাজা নামাজের আয়োজন করা হয়।
জানাজায় বিএনপির জেলা ও উপজেলাসহ তৃণমূলের নেতাকর্মীরা অংশ নেন।
দিনাজপুর: জেলায় মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় দিনাজপুর ইনস্টিটিউট মাঠে আরাফাত রহমান কোকোর জানাজা অনুষ্ঠিত হয়।
জানাজার নামাজের আগে সংক্ষিপ্ত বক্তব্য দেন, জেলা বিএনপির সভাপতি আলহাজ মো. লুৎফর রহমান মিন্টু, সাধারণ সম্পাদক মুকুর চৌধুরী, জেলা জামায়াতের আমির মো. আনোয়ারুল ইসলাম।
নামাজে ইমামতি করেন জেলা বিএনপির সহ-দপ্তর সম্পাদক মাও. ফজলুর করিম ও জানাজা শেষে দোয়া পরিচালনা করেন জেলা জামায়াতের আমির মো. আনোয়ারুল ইসলাম।

এছাড়া জানাজা নামাজে জেলা বিএনপির নেতাসহ জামায়াত ও জাতীয় পার্টির নেতাকর্মীরাসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করে।
ব্রাহ্মণবাড়িয়ায়: সকাল সাড়ে ১১টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির উদ্যোগে শহরের শিমরাইলকান্দি আল জামিয়াতুল ইসলামীয়া তাজুল উলুম মাদরাসার সামনে আরাফাত রহমান কোকোর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
এতে অংশ নেয় জেলা বিএনপির সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম খোকনসহ বিএনপি, যুবদল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বাকৃবি: মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায় (বাকৃবি) ক্যাম্পাসের বায়তুল-আমান জামে মসজিদের প্রধান ফটকে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।
বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক একিউএম বজলুর রশিদ জানাজার নামাজে ইমামতি করেন।
জানাজায় বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠনের সভাপতি অধ্যাপক ড. ফজলুল হক ভুঁইয়াসহ সব শিক্ষকরা অংশগ্রহণ করেন।

জয়পুরহাট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুতে সারাদেশের মতো জয়পুরহাটে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে কেন্দ্রীয় ঈদগাহ ময়দান মাঠে অনুষ্ঠিত গায়েবানা জানাজায় জেলা বিএনপি সভাপতি সাবেক এমপি মোজাহার আলী প্রধান, সাবেক এমপি ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফাসহ ২০ দলীয় জোটের নেতারা অংশ নেন। জানাজায় ইমামতি করেন মাওলানা লোকমান হোসাইন।

রংপুর: মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে দলীয় বিএনপি কার্যলয়ের সামনে রাস্তায় আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় কার্যালয়ের আশপাশকে ঘিরে পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়।
জানাজায় বিএনপি জোটের শরীক জাগপার কয়েকজন নেতাছাড়া অন্য দলের কাউকে অংশ নিতে দেখা যায়নি। গ্রেপ্তার আতঙ্কে বিএনপি ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতাদেরও দেখা মেলেনি সেখানে। তবে জানাজায় আশপাশের ব্যবসায়ী, পথচারীসহ সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল লক্ষ্যণীয়। ইমামতি করেন তেঁতুলতলা ওয়াককফ জামে মসজিদের ইমাম শাহ্ মোহাম্মদ ওয়ালিউল্লাহ।
এদিকে, জানাজা শেষে রাস্তার দু’পাশের বিভিন্ন দোকানে, ভবনে ও আটকে পড়া যানবাহনে থাকা যাত্রী ও সাধারণ মানুষরাও দু’হাত তুলে মোনাজাতে শরীক হন। জানাজায় ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাতীয় পার্টির স্থানীয় কোনো নেতাকর্মীদের দেখা যায়নি। তবে মহানগর জাতীয় পার্টির পক্ষ থেকে কোকোর মৃত্যুতে শোক বিবৃতি দেয়া হয়েছে।

লোহাগাড়া (চট্টগ্রাম): জেলার লোহাগাড়ায় উপজেলা বিএনপির উদ্যোগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছেলে আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজা মঙ্গলবার দুপুরে আমিরাবাদ ইউনিয়ন পরিষদ মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। জানাজা পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ লোকমান।
এছাড়া, উপজেলা বিএনপির ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মী জানাজায় অংশগ্রহণ করেন।
কুড়িগ্রাম: জেলা বিএনপির আয়োজনে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কুড়িগ্রাম কেন্দ্রীয় ঈদগাহ মাঠে আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজা কুড়িগ্রামে অনুষ্ঠিত হয়েছে। জানাজায় বিএনপি ও অংগ সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ অংশ নেয়। এ সময় তার বিদেহী আত্মার শান্তি কামনায় বক্তব্য দেন, জেলা বিএনপিরসহ সভাপতি আবু বকর সিদ্দিক, সফিকুল ইসলাম বেবু, মোস্তাফিজার রহমান ও যুগ্ম-সম্পাদক হাসিবুর রহমান হাসিব।

পাবনা: আরাফাত রহমান কোকোর গায়েবানা জানাজা নামাজ পাবনায় অনুষ্ঠিত হয়েছে। জানাজা নামাজ শেষে বের করা হয় শোক র‌্যালি। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা বিএনপির উদ্যোগে দলের অস্থায়ী কার্যালয় চত্বরে অনুষ্ঠিত গায়েবানা জানাজা নামাজে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।
জানাজা নামাজে ইমামতি করেন মাওলানা রেজাউল করিম। দোয়া পরিচালনা করেন জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ মান্নান। জানাজা নামাজ শেষে একটি শোক র‌্যালি নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে নেতাকর্মীরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া