adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলন দমন হয়নি – টানা অবরোধ গড়াচ্ছে চতুর্থ সপ্তাহে

image_97980_0ডেস্ক রিপোর্ট : এক নজিরবিহীন ও শ্বাসরুদ্ধকর অবস্থা সারাদেশে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ আর হরতালে মানুষের স্বাভাবিক জীবনের ইতি ঘটেছে। ২১ দিন ধরে চলা এ আন্দোলনে প্রায় চল্লিশ জন মানুষ মারা গেছেন, আহত হয়েছে কয়েকশত। ব্যবসায়ী ও সাধারণ মানুষের মাথায় হাত। অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা দিয়ে প্রায় দুটো পদ্মা সেতু নির্মাণ সম্ভব।
এ রকম পরিস্থিতিতেই টানা অবরোধ মঙ্গলবার চতুর্থ সপ্তাহে গড়াচ্ছে। তবে এখন পর্যন্ত সরকার নমনীয়তার কোনো পরিচয় দেয়নি। অন্যদিকে এক সপ্তাহের মধ্যে আন্দোলন শেষ হয়ে যাবে বলে সরকারের কর্তাব্যক্তিরা যে আশাবাদের কথা শুনিয়েছিলেন তাও হাওয়ায় মিলিয়ে গেছে।
আন্দোলনের শক্তির ক্ষয় হয়নি, যেভাবে চলছিল সেভাবেই চলছে। দু’পক্ষের এই অনমনীয়তার ফলে এই আন্দোলনের ভবিষ্যত নিয়ে চরম উতকণ্ঠা আর অনিশ্চয়তা তৈরি হয়েছে।
নিরাপত্তা বাহিনীর কর্তারা বলছেন, অস্ত্র দিয়ে আন্দোলনকারীদের দমন করা হবে। একই কথা বলছেন, অনেক মন্ত্রী এবং সরকারি দলের নেতারাও। যদিও সে রকম কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।
তবে দেশের একজন আলোচিত বুদ্ধিজীবী ফরহাদ মজহার বলেছেন, সরকারের পতন আসন্ন। প্রধান বিরোধী জোটের নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অবরুদ্ধ করে রাখার প্রতিবাদে ৬ জানুয়ারি থেকে এই অনির্দিষ্টকালের অবরোধ শুরু হয়।
এরপর থেকে অবরোধ আর শিথিল হয়নি, এমনকি দুদফা বিশ্ব ইজতেমার সময়ও নয়। উপরন্তু অবরোধের মধ্যেই দফায় দফায় হরতাল পালিত হয়েছে ঢাকা ও  ঢাকার বাইরে।
হরতাল-অবরোধের জেরে ছোড়া বোমায় ও আগুনে ১৭ জনসহ এখন পর্যন্ত অন্তত ৩৬ মারা গেছেন। এ সময় আহত হয়েছেন কয়েকশ মানুষ, যাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। এসব ঘটনার জন্য সরকার ও বিরোধী দল একে অপরকে দায়ী করেছে।
এ সময় প্রায় ৮০০ গাড়িতে অগ্নিসংযোগ এবং ভাঙচুর করা হয়েছে। নজীরবিহীনভাবে আগুন দেয়া হয়েছে লঞ্চেও।
সম্প্রতি ঢাকা চেম্বারের সভাপতি হোসেন খালেদ দাবি করেছেন, চলমান হরতাল ও অবরোধে দেশের দৈনিক আর্থিক ক্ষতি হচ্ছে ২,২৭৭ কোটি টাকা। এ হিসেবে টানা অবরোধে এখন পর্যন্ত ৪০ হাজার কোটি টাকার বেশি আর্থিক ক্ষতি হয়েছে।
এরই মধ্যে সহিংসতায় সাড়ে ৫০০ মামলায় আসামি করা হয়েছে ৩০ হাজারেরও বেশি লোককে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘হুকুমের আসামি’ করা হয়েছে।
এ সময় গ্রেপ্তার করা হয়েছে বিরোধী জোটের প্রায় ১০ নেতাকর্মীকে। অন্যদিকে কাকতালীয়ভাবে হলেও আন্দোলনের মধ্যে ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা আবার বেড়েছে।
বাংলাদেশের এই সহিংস রাজনীতিতে ততপর হয়ে উঠেছে প্রভাবশালী দেশ ও আন্তর্জাতিক সংস্থা। তারা সহিংসতার নিন্দা জানাচ্ছেন, সংলাপের জন্য বারংবার তাগিদ দিচ্ছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া