adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুদের টাকা তুলতে মৃত ব্যক্তির পাশে এনজিও কর্মী

imagesজামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজার জেলার মহেশখালি উপজেলার কুতুবজোম  ইউনিয়নের ঘটিভাংগা গ্রামে ১৭ জানুয়ারি জনৈক আব্দুল মোনাফ ক্যান্সার রোগে মারা যান। খবর পাওয়ার পর সাথে সাথে সুদের টাকা আদায় করতে হাজির হন এক এনজিও কর্মী। তার উপস্থিতি দেখে খেপে যায় ালোকার লোকজন। পরে কাউকে কিছু না বলেই চলে যান ওই এনজিও কর্মী। বাড়ির মালিকের সাথে কথা বলে জানা যায় মৃত ব্যক্তি এনজিত ‘আশা’ থেকে ২ বছর আগে ৫০ হাজার টাকার ঋণ নিয়েছিলো। মূল টাকা শোধ হলেও সুদেও ২৬ হাজার টাকা অনাদায়ি থাকে।  ওই টাকা আদায়ের জন্য চাপ দিতে থাকেন। 
গুদেও ওই টাকা পরিশোধে আব্দুল মোনাফ অপারগতা প্রকাশ করলেও রেহাই মেলেনি। পরে মারা গেছে জেনেও বিশ্বাস হচ্ছিলো না আশা কর্মকর্তাদের। তাই থেকে সরেজমিনে দেখতে মৃত মোনাফের বাসায় আসে এনজিও কর্মী। বিগত কয়েক বছরে এভাবে হাজারো মানুষ মহেশখালি উপজেলায় এনজিও  কতৃক নির্যাতিত হয়েছে বলে সমবায় অফিস সুত্রে জানা গেছে। 
হাজারো সাধারণ মানুষ এনজিও এবং কো-অপারেটিভ ও এনজিওসহ ব্যবসায়ীদের ঋণের জালে জড়িয়ে দিন দিন আরো বেশি ঋণগ্রস্থ হয়ে মানবেতর জীবন যাপন করছে মহেশখালির সাধারণ জনগণ। অনেকেই মহাজনদের চড়া সুদের টাকা নিয়ে আগাম সহায়সম্বল  বিক্রি করে কিস্তির টাকা পরিশোধ করতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। সুত্র জানায়, এভাবেই সাধারণ মানুষ একটি ঋণ থেকে বাঁচতে আরেকটি ঋণের জালে জড়িয়ে যাচ্ছে। এমনকি অনেকে ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে তাদের স্বর্ণালংকার, হালের বলদ, গরু-বাছুর, ছাগল ও হাঁস-মুরগি বিক্রি করতে বাধ্য হচ্ছেন। আবার অনেকেই শেষ সম্বল ভিটাবাড়ি বিক্রি করে আশ্রয়হীন হয়ে পড়েছেন। অনেক সুদ গ্রহীতা নারী-পুরুষ ঋণের টাকা পরিশোধ করতে ব্যর্থ হয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন বলেও খবর পাওয়া গেছে। 
গত ১০ বছরে ঋণের টাক পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় ১২ জন আত্মহত্যা করেছে। উপজেলার বিভিন্ন গ্রামের ৬০-৬৫ শতাংশ মানুষ কো-অপারেটিভ ও এনজিও ব্যবসায়ী সিন্ডিকেটের হাতে জিম্মি। ফলে মহাজনরা আঙুল ফুলে কলাগাছ হয়ে উঠেছে। কোন চাকরি বা ব্যবসা না করেও তাদের রাজার হালে চলতে দেখা যায়। সরকারি ব্যাংকগুলো কৃষিসহ অন্যান্য ঋণ বিতরণে ব্যাপক প্রচার-প্রচারণা চালালেও নানা নিয়মের বেড়াজালে আটকা পড়ে কৃষকদের একটি বড় অংশই এ ঋণ থেকে বঞ্চিত। ব্যাংক ঋণ না পাওয়ায় সাধারণ মানুষ ব্যবসায়ীদের সুদখোর ঋণের ওপর নির্ভর করে চাষাবাদ, ক্ষেতখামার ও ব্যবসায় বাণিজ্য করতে হয় পুরা মহেশখালিতে। 
উপজেলার বড় বড় বাজার ঘুরে দেখা গেছে, ৬০/৭০ শতাংশ ব্যবসায়ী কো-অপারেটিভ ও এনজিওর কাছ থেকে ঋণ নিয়েছেন। এতে সর্বস্বান্ত হচ্ছেন অসহায় ব্যবসায়ী ও কৃষকরা। এ অবস্থায় উতপাদন বা আয় থেকে কারো পক্ষে ঋণ পরিশোধ করা সম্ভব হয় না। ফলে ঋণগ্রহীতাদের চড়া সুদে মহাজন বা অন্য এনজিও/কো-অপারেটিভ থেকে আবার ঋণ নিতে হয়। একই সময় তিন-চারটি উতস থেকে ঋণ গ্রহণের ফলে তাদের এ ঋণের বোঝা আরো কয়েকগুন বেড়ে যায়। অনেক ক্ষেত্রে দেখা যায়, ঋণের টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে নেমে আসে আমনবিক নির্যাতন। ঋণের টাকা দিতে একটু দেরি হলে গালিগালাজ এবং মামলা-মোকদ্দমার ভয়ভীতি দেখানো হয়। এনজিও কর্তৃক ঋণগ্রহীতার বাড়ি থেকে গরু-ছাগল ধরে নিয়ে যাওয়ার ঘটনাও ঘটছে অহরহ। ঋণ পরিশোধকে কেন্দ্র করে অনেক পরিবারে দাম্পত্য কলহ, মা-ছেলে, বাবা-মেয়েদের মধ্যে ঝগড়া-বিবাদ লেগেই আছে। আবার অনেক পরিবারে সংসার ভাঙার ঘটনাও ঘটেছে। 
এনজিও ব্যবসায়ীদের ঋণের জালে জড়িয়ে কয়েক হাজার পরিবার মানবেতর জীবন যাপন করছে। ভুক্তভোগীদের অভিযোগ, জাতীয় ও স্থানীয়ভাবে গড়ে উঠা এসব এনজিও’র উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচি নিছক লোক দেখানো। এনজিওগুলো হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। আবার কখনো কখনো ভূয়া এনজিও আত্মপ্রকাশ করে বেকারত্বের সুযোগে তরুণ-তরুণীদের চাকরি দেয়ার নামে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। উপজেলায় যেসব এনজিওগুলো কাজ করছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- ব্র্যাক, আশা, গ্রামীণ ব্যাংক, টিএমএমএস, ব্যুারো, রিক, প্রত্যাশা, পিদিম, জাগরণী চক্রসহ অসংখ্য প্রতিষ্ঠান। এছাড়াও উপজেলায় ৫শতের অধিক কো-অপারেটিভ কোম্পানির সমিতি, এনজিও সমিতি মিলে ২ হাজারের অধিক সমিতি রয়েছে বলে উপজেলা সমবায় অফিস সুত্রে জানা গেছে। এনজিওগুলো সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড যেমন- গণশিক্ষা, বয়স্ক শিক্ষা, শিশু শিক্ষা, বনায়ন, স্যানিটেশন, বিশুদ্ধ পানি সরবরাহ, হাঁস-মুরগি পালনসহ নানা কর্মসূচি থাকলেও সুদের ব্যবসায়ই তাদের মূল লক্ষ্য।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া