adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সৌদির নতুন বাদশাহ সালমানের প্রোফাইল

Badsha-1422070215আন্তর্জাতিক ডেস্ক : বাদশা আবদুল্লাহ বিন আবদুল আজিজ ইন্তেকাল করার পর সৌদি আরবের নতুন বাদশাহ হিসেবে শুক্রবার শপথ নিয়েছেন সালমান বিন আবদুল আজিজ আল সউদ। নতুন বাদশাহর পুরো নাম সালমান বিন আবদুল আজিজ বিন আবদুল রহমান বিন ফয়সাল বিন তুর্কি বিন আবদুল্লাহ বিন মোহাম্মদ বিন সউদ। ১৯৩৫ সালের ৩১ ডিসেম্বর রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন। বর্তমান বয়স ৭৯।
 সালমান সউদ বংশের প্রতিষ্ঠাতা ইবনে সউদের ২৫তম বংশধর। তার মায়ের নাম হাসসা আল সউদিরি। রিয়াদে মুরাব্বা রাজপ্রাসাদে তিনি বড় হন। ইবনে সউদ তার সন্তানদের শিক্ষার জন্য রিয়াদে যে স্কুল প্রতিষ্ঠা করেছিলেন, সেই প্রিন্স স্কুলেই লেখাপড়া করেন সালমান। এ ছাড়া ধর্ম ও আধুনিক বিজ্ঞান সম্পর্কে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন।
সালমানকে ১৯৫৪ সালের ১৭ মার্চ নিজের প্রতিনিধি ও রিয়াদ প্রদেশের গভর্নর হিসেবে নিয়োগ দেন তৎকালীন বাদশাহ আবদুল আজিজ। তখন তার বয়স ছিল মাত্র ১৯ বছর। দীর্ঘ ৪৮ বছর গভর্নর হিসেবে দায়িত্ব পালনের পর ২০১১ সালে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান তিনি। এর এক বছর পর তাকে সৌদি আরবের যুবরাজ উপাধি দেওয়া হয়।
সালমান বেশ দক্ষ ও চৌকস প্রশাসক। একই সঙ্গে তিনি যেমন দক্ষতার সঙ্গে পারিবারিক দ্বন্দ্ব মেটাতে সক্ষম, তেমনি রাজকার্যেও দক্ষতার পরিচয় দেন।
আবুল আজিজ অসুস্থ হওয়ার পর থেকে মূলত রাষ্ট্রের কাজ সালমানই দেখতেন। বাদশাহ আবদুল্লাহ মারা যাওয়ার পর নতুন বাদশাহ কে হবেন- তা নিয়ে বিরোধও সৃষ্টি হয় সৌদি আরবের রাজপরিবারে।
বাদশাহ ফাহাদ ১৯৮২ থেকে ২০০৫ সাল পর্যন্ত সিংহাসনে থাকার সময় সুলতান ও নায়েফকে আগেই যুবরাজ হিসেবে উপাধি দেন। ফাহাদ মারা যাওয়ার পর আবদুল্লাহ আজিজ সিংহাসনে আরোহণ করেন।
২০১২ সালের ১৮ জুন নায়েফ মারা যাওয়ার পর সালমানকে যুবরাজ ও উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া দেন বাদশাহ আবদুল্লাহ।
একই বছরের ২৭ আগস্ট বাদশাহ আবদুল্লাহ যখন ব্যক্তিগত ছুটি কাটান তখন সালমানকে চার্জ অব স্টেট অ্যাফেয়ার্সের দায়িত্ব দেওয়া হয়। এ ছাড়া রাষ্ট্রের বিভিন্ন সংস্থা ও সংগঠনেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন সালমান। তথ্যসূত্র : বিবিসি, উইকিপিডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া