adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাদশাহ আবদুল্লাহর দাফন সম্পন্ন

Badsha-3-1422037491আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের প্রয়াত বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের দাফন সম্পন্ন হয়েছে।
শুক্রবার নামাজে জানাজা শেষে রিয়াদের আল-উদ কবরস্থানে একটি অচিহ্নিত কবরে তাকে দাফন করা হয়। বিবিসি ও আলজাজিরা জানিয়েছে, বাদশাহ আব্দুল্লাহর অন্ত্যেষ্টিক্রিয়া অত্যন্ত সাদাসিধেভাবেই সম্পন্ন হয়েছে। তার মৃতদেহ বহন করা হয় সাধারণ একটি স্ট্রেচারে করে ।
একটি অ্যাম্বুলেন্সে করে মৃতদেহ নেওয়া হয় রিয়াদের ইমাম তুর্কি বিন আবদুল্লাহ মসজিদে। সেখানে বাদ আছর তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় উপসাগরীয় দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল বশির, মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলেব অংশ নেন। রাষ্ট্রীয় টেলিভিশনে এ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়।
জানাজা শেষে বাদশাহ আবদুল্লাহর মৃতদেহ কবরস্থানে নিয়ে যাওয়া হয়। এরপর কোনো রকম আনুষ্ঠানিকতা ছাড়াই তাকে আল-উদ কবরস্থানে অন্তিম শয্যায় শায়িত করা হয়। রিয়াদের ওই কবরস্থানে আব্দুল্লাহর পরিবারের অনেক সদস্য শায়িত আছেন। এ কবরস্থান দেশের অন্যান্য কবরস্থানের মতোই সাধারণ।
নিজের অন্য ভাইদের তুলনায় অত্যন্ত সাদাসিধে জীবন যাপন করতেন বাদশাহ আব্দুল্লাহ। ক্ষমতায় থাকা অবস্থায় পরিবারের অনেক সদস্যের অপব্যয় কমিয়ে আনেন তিনি। তিনি যুবরাজদের নিজেদের ফোন বিল নিজেদের বহন করার নির্দেশ দেওয়ার পাশাপাশি ন্যাশনাল এয়ারলাইনে করে ভ্রমণের পরামর্শ দিয়েছিলেন।
 এদিকে সৌদি আরবের নতুন বাদশাহ সালমান বিন আবদুল-আজিজ আল সউদ বলেছেন, তিনি তার পূর্বসূরী প্রয়াত বাদশাহ আবদুল্লাহর নীতিই অনুসরণ করবেন। তিনি মুসলিম আরব দেশগুলোর মধ্যে ঐক্য ও সংহতির আহ্বান জানিয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া