adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিল্লিতে এই গাড়িতে চড়বেন ওবামা

The-Beast_thereport24.comআন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দ্বিতীয়বারের মতো তিনদিনের সফরে রবিবার সকালে ভারতে পৌঁছবেন।
তবে তিনি ভারতে পৌঁছানোর আগেই বিশেষ বিমানে পৌঁছে গেছে ওবামার বাহন ‘বিস্ট’। বিশ্বের ক্ষমতাধর এই নেতাকে বহন করার জন্য বিস্ট অপেক্ষা করছে দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরে। ভারতে সকড়পথে নিজস্ব লিমুনিজ বিস্টেই যাতায়াত করবেন তিনি।
কেমন বাহন এই বিস্ট? বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির বাহনটিতে যে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকতে তা বলার অপেক্ষা রাখে না। তাই আর দশটা সাধারণ সাঁজোয়া লিমুনিজের চেয়ে ওবামার বিস্ট কিছুটা ভিন্ন বৈকি।
বিস্টের কাঠামো তৈরি করা হয়েছে আট ইঞ্চি পুরু করে। রয়েছে পাঁচ ইঞ্চি পুরু বুলেটগ্র“ফ জানালা। সব মিলিয়ে গাড়িটির ওজন আট টন।
সাত আসন বিশিষ্ট ওজনদার গাড়িটি টানার জন্য আছে ডুরামাক্স ডিজেল ইঞ্জিন। বিস্ফোরণ প্রতিরোধে গাড়িটির ফুয়েল ট্যাঙ্কে বিশেষ ধরনের ফোমের প্রলেপ দেওয়া আছে। গাড়িটিতে আছে বিশেষ অক্সিজেন ট্যাঙ্ক ও অগ্নি নির্বাপক যন্ত্র।
এমনকি রাসায়নিক হামলা হলেও গাড়িটিতে বাইরের বাতাস প্রবেশ বন্ধ করে দেওয়ার ব্যবস্থা আছে। যতক্ষণ না বাইরের পরিবেশ নিরাপদ না হয়, ততক্ষণ গাড়িটি নিশ্বাস নেওয়ার মতো অক্সিজেন সরবরাহ করবে। এছাড়া আছে নাইট ভিশন ক্যামেরা, টিয়ারগ্যাস নিক্ষেপের ক্যানন ও শটগান। এমনকি গাড়িটির একটি বিশেষ কুঠুরিতে প্রেসিডেন্টের গ্রুপের এক প্যাকেট রক্তও রাখা আছে। আর বিস্ট বিশ্বের যে দেশেই যাক না কেন, ওয়াশিংটনের লাইসেন্স প্লেট নিয়েই চলাচল করে। সূত্র : এনডিটিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া