adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মামলার অনুমোদন দেয়নি দুদক

news_imgনিজস্ব প্রতিবেদকঃ নাসির গ্রুপের বিরুদ্ধে প্রায় ১’শ কোটি টাকা পাচারের অভিযোগ থাকলেও মামলা করার অনুমোদন দেয়নি দুর্নীতি দমন কমিশন (দুদক)।এ বিষয়ে সুস্পষ্ট ধারণা নেওয়ার জন্য পুনরায় তদন্ত করার নির্দেশ দেওয়া হয়।

১৫ জানুয়ারি দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ মামলার অনুমোদন দিলেও অনুমোদন দেননি কমিশনার মো. সাহাবুদ্দিন চুপ্পু।

নাম প্রকাশে অনিচ্ছুক দুদকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, দুদক কমিশনার সাহাবুদ্দিন মামলার অনুমোদন না দিয়ে কয়েকটি বিষয়ে আরো সুস্পষ্ট ব্যাখ্যা চেয়ে অনুসন্ধান কর্মকর্তার কাছে পাঠিয়ে দেওয়ার পরামর্শ দেন।

তিনি আরো জানান, সর্বশেষ দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামানও কমিশনার সাহাবুদ্দিনের সঙ্গে একমত পোষণ করেন এবং অস্পষ্টতা দূর করে অনুসন্ধান পূর্বক পুনরায় প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেন।

২১ জানুয়ারি সংশ্লিষ্ট নথি অনুসন্ধান কর্মকর্তার কাছে পাঠিয়ে দেয়া হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

এর আগে গত বছরের ২০ ডিসেম্বর শতকোটি টাকা পাচারের প্রমাণসহ মামলার সুপারিশ করে অনুসন্ধান প্রতিবেদন কমিশনে পেশ করা হয়। যেখানে নাসির গ্রুপের চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলার সুপারিশ করা হয়।

অভিযুক্তরা হলেন, নাসির গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাস, জিএম (আমদানি) আলফাজ উদ্দিন, জিএম (মার্কেটিং) শামীম আহম্মেদ, জিএম (ফাইন্যান্স ও হিসাব) সিদ্দিকুর রহমান, এজিএম (ক্রয়) মোবাইদুল ইসলাম, ক্যাশিয়ার মো. শামীম, এজে মানি চেঞ্জারের কর্মকর্তা সাইফুল বিশ্বাস, এজে মানি চেঞ্জারের কর্মচারী মো. এমদাদুল, রাজধানীর ইস্কাটন গার্ডেনের সোহাগ কমিউনিটি সেন্টারের বিপরীতে ২নং ভবনের ১১০২ নং ফ্ল্যাটের আদিল আহমেদ ও একই ফ্ল্যাটের ফিরোজ আহমেদ।

কমিশনে পেশ করা প্রতিবেদন সূত্রে জানা গেছে, ২০১০-২০১৩ সাল পর্যন্ত চার বছরে যুক্তরাষ্ট্র, হংকং, সুইজারল্যান্ড ও চীনে প্রায় শতকোটি টাকা পাচার করা হয়েছে। যেখানে ৬০ কোটি টাকা, ৪ লাখ মার্কিন ডলার ও ৩ লাখ ইউরো পাচারের প্রমাণ পাওয়া গেছে।

এ ছাড়াও নাসির গ্রুপ আমদানির ক্ষেত্রে চট্টগ্রাম কাস্টমস, বেনাপোল ও আইসিডি কমিশনারদের মোটা অঙ্কের ঘুষ দিয়ে পণ্যের এইচএস কোড পরিবর্তন করে প্রতি বছর ৫০০ থেকে ৭০০ কোটি টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে নাসির উদ্দিন বিশ্বাসের নামে একটি বিলাসবহুল ফ্ল্যাট ও একটি ব্যবসায়িক কোম্পানি রয়েছে। যা জাতীয় রাজস্ব বোর্ডে পেশ করা আয়কর রিটার্নে উল্লেখ করা হয়নি। সুস্পষ্ট আয় বহির্ভূত সম্পদ হিসেবে চিহ্নিত করা হয়েছে বিদেশে অর্জিত ওই সম্পদ।

এর আগে অভিযোগ অনুসন্ধানে ২০১৪ সালে বেশ কয়েকবার গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন বিশ্বাসকে তার প্রতিষ্ঠানে গিয়ে জিজ্ঞসাবাদ করে দুদকের অনুসন্ধান কর্মকর্তা। তবে গত ১৫ ডিসেম্বর তাকে (নাসির) ও নাসির লিফ টোবাকো ইন্ডাস্ট্রিজের পরিচালক ও তার দ্বিতীয় পক্ষের স্ত্রী তাসলিমা সুলতানাসহ ১০ জনকে তলব করা হলেও কেউ দুদকে হাজির হননি।

নাসির গ্রুপের বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগটি অনুসন্ধান শুরু হয় গত বছরের মাঝামাঝি সময়ে। দুদকের অনুসন্ধান কর্মকর্তা সহকারী পরিচালক এস এম রফিকুল ইসলাম এর অনুসন্ধান করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া