adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতিসংঘ দূতকে বৌদ্ধ সাধুর গালি

jma1dhxbআন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি জাতিসংঘের এক বিশেষ দূতকে ‘দুশ্চরিত্রা’ এবং ‘বেশ্যা’ বলে গালি দিয়েছিলেন মিয়ানমারের এক বৌদ্ধ সাধু। এ ঘটনায় তার তীব্র সমালোচনা করেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান জেয়িদ রায়াদ আল হোসাইন। এছাড়া তিনি সাধুর ওই বক্তব্যের নিন্দা জানাতে সে দেশের ধর্মীয় ও রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
গত সপ্তাহে মিয়ানমার সফরে গিয়েছিলেন বিশেষ দূত কোরিয়ান নাগরিক ইয়াংঘে লি। সফরকালে তিনি দেশটির সংখ্যালঘু মুসলিমদের দুঃখ-দুর্দশার কথা উল্লেখ করে বক্তব্য রেখেছিলেন। এতেই ক্ষেপে যান ওই বৌদ্ধ নেতা আশিন উইরাথু। তিনি জাতিসংঘের ওই বিশেষ দূতকে ‘দুশ্চরিত্রা’ ও ‘বেশ্যা’ বলে গালি দেন।
উল্লেখ্য, মুসলিম বিরোধী সহিংসতায় অংশ নেয়ার ঘটনায় প্রায় এক দশক ধরে কারাবন্দি ছিলেন উইরাথু। মিয়ানমারের সংখ্যাগুরু বৌদ্ধরা সেখানকার ধর্মীয় নেতাদের নেতৃত্বে ‘৯৬৯’ নামে যে প্রচারণা চালাচ্ছে তার অন্যতম নেতা হচ্ছেন উইথারু। তিনি বলেন, মিয়ানমারে কেবল বৌদ্ধরা থাকবে এবং সেখানে মুসলমানদের কোনো স্থান নেই। এজন্য তিনি তার সম্প্রদায়ের প্রতি মুসলমানদের সঙ্গে সকল প্রকার লেনদেন এবং সামাজিক সম্পর্ক বর্জন করারও ডাক দিয়েছেন।
বুধবার উইথারুর ওই মন্তব্যকে ‘ঘৃণ্য উস্কানি’ হিসেবে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান জেয়িদ রায়াদ আল হোসাইন। একে ‘যৌনাত্মক’ এবং ‘অপমানজনক’ হিসেবেও উল্লেখ করেছেন তিনি। ওই বৌদ্ধ ভিক্ষুর সমালোচনা করে দেয়া এক বিবৃতিতে তিনি আরো বলেছেন, ‘আমি মিয়ানমারের সকল ধর্মীয় এবং রাজনৈতিক নেতাদের উইরাথুর ওই আক্রমণাত্মক বক্তব্যের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানাচ্ছি।’
গত সপ্তাহে মিয়ানমার সফরে গিয়েছিলেন জাতিসংঘের বিশেষ দূত মিসেস লি। তিনি সেখানে মুসলিম সংখ্যালঘুদের নানা বৈষম্যের কথা তুলে ধরেছিলেন। মুসলমানদের বর্জন করায় তিনি দেশটির বৌদ্ধ ভিক্ষুদেরও সমালোচনা করেছিলেন। জবাবে গত শুক্রবার এক জনসভায় জাতিসংঘ দূত লি’কে ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য রাখেন উইরাথু।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া