adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক মটরসাইকেলে ৯ জন – বাংলাদেশে এখন ১ জন

motorcycleডেস্ক রিপোর্ট : রাজনৈতিক সহিংসতা মোকাবেলায় সরকার মটরসাইকেলে সঙ্গী বহন নিষিদ্ধ করেছে। মটরসাইকেলে চালক ছাড়াও দুর্বৃত্তরা বিভিন্ন যানবাহনের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ ও ভাংচুরের জন্যে যানবাহনটি ব্যবহার করছে। নির্বাচনের সময় নির্বাচনী এলাকা বা ভোটকেন্দ্রে অনেক সময় মটরসাইকেল ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়। পুলিশ মটরসাইকেলে করে ধাবমান কোনো যানবাহন বা অপরাধীকে পাকরাও করে এমন নজিরও রয়েছে। তবে মিডিয়ায় খবর আসছে যে দুর্বৃত্তরা মটরসাইকেল ব্যবহার করছে সহিংসতা, বাসে অগ্নিসংযোগ ও বিভিন্ন অপরাধমূলক কাজে। রাজনৈতিক কর্মীদের কাছে মটরসাইকেল তাদের নেতাদের পক্ষে শোডাউন দেখাতে বিশেষ প্রিয়। আবার অপরাধীরা দ্রুত সরুগলি বা আনাচে কানাচে দিয়ে পালিয়ে যেতে মটরসাইকেল ব্যবহার করে থাকে। মটরসাইকেল চালিয়েছেন কিন্তু দুর্ঘটনা পড়েননি এমন খুব কম লোকই আছেন।
তবে অপরাধীরা যত মটরসাইকেল ব্যবহার করে তারচেয়ে অনেক বেশি মানুষ মটরসাইকেল ব্যবহার করে থাকে নেহাত প্রয়োজনে। বাচ্চাকে স্কুলে দিয়ে অফিসে যান কেউ সময় বাঁচিয়ে। স্ত্রীকে নিয়ে অফিসে পৌঁছে দিয়ে নিজের অফিস ধরেন কেউ। সাংবাদিকদের মধ্যে যারা রিপোর্টিং করেন তাদের মটরসাইকেল না হলে যেন চলেই না। ওষুধ কোম্পানির প্রতিনিধি কিংবা কিছু পেশার লোকজন রয়েছেন যাদের কাছে মটরসাইকেল বিশেষ প্রিয়। সস্তায় এবং নির্বিঘেœ চোখ কান খুলে রেখে সাবধানে কেউ চলাফেরা করতে চাইলে মটরসাইকেল কারো কাছে দ্বিতীয় প্রেমিক হয়ে ওঠে। 
এখন রাজনৈতিক সহিংসতা ঠেকাতে যেয়ে প্রশাসনিক সিদ্ধান্ত হিসেবে মটরসাইকেলে সঙ্গী বহন নিষিদ্ধ করায় হাজার হাজার মানুষ বিপাকে পড়বেন। বাসে উঠতে যারা ভয় পান, তারা সাধ্য থাকলে মটরসাইকেল ব্যবহার করেন। অপরাধীকে ধরতে পুলিশ কিভাবে আরো দক্ষভাবে কাজ করতে পারে সেদিকে নজর দিলে হয়ত মটরসাইকেলে সঙ্গী বহন নিষিদ্ধ না করলেও চলত।
বিশ্বের উন্নয়নশীল অনেক দেশেই ব্যাপক জনপ্রিয় মোটরসাইকেল ভ্রমণ। যানজট এড়িয়ে দ্রুত গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে এটিই একমাত্র সহজ মাধ্যম হওয়ায় বাহনটি এতো জনপ্রিয়। তাছাড়া এই বাহনটিতে একাধিক যাত্রি বহন করার সুবিধা থাকার পাশাপাশি খরচও অন্য যে কোন পরিবহনের চেয়ে অনেক কম পড়ে। যে কারণে উন্নয়নশীল অনেক দেশেই এই বাহনটির সর্বোচ্চ ব্যবহার দেখা যায়। ভিয়েতনাম বা কম্বোডিয়ার মত এমনও দেশ রয়েছে যেখানে একটি মোটরসাইকেলে সর্বোচ্চ ৯ জনকেও বহন করতে দেখা গেছে। অবশ্যই তা ঝুঁকিপূর্ণ। মটরসাইকেলে দুজন আরোহী চলাফেরা করার জন্যেই যানবাহনটি সেভাবে নির্মাণ করা হয়েছে। এবং তাই মেনে চলা উচিত।
বাংলাদেশেও রয়েছে এই বাহনটির ব্যাপক চাহিদা। বিশেষ করে রাজধানী ঢাকার অসহনীয় যানজটের হাত থেকে রেহাই পেতে অনেকেই এখন ঝুঁকছে মটরসাইকেলের দিকে। এর মাধ্যমে একদিকে যেমন অল্প সময়ে অনেকদূর যাওয়া যায় তেমনি খরচও অনেক কম পড়ে। বিশেষ করে যুবক বয়সের ছেলে মেয়েদের কাছে মটরসাইকেল একটি যানবাহন। এর মাধ্যমে যেকোন সময়ের সিদ্ধান্তে সস্তায় এবং খুব সহজেই নিকটবর্তী দর্শনীয় স্থানগুলোতে ঘুরে বেড়াতে পারেন তারা।
যদিও বাংলাদেশে চলমান রাজনৈতিক অচলবস্থার কারণে বৃহস্পতিবার থেকে সারাদেশে মোটরসাইকেলে চালক ছাড়া অন্য কোনো যাত্রী বা সঙ্গী বহন নিষিদ্ধ করা হয়েছে। এই খবর পাওয়ার পর দেশের মোটরসাইকেল ব্যবহারকারীদের অনেকের মাথায় যেন আকশ ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। কেউ কেউ বলছেন, বর্তমান ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির খেসারত দিতে হচ্ছে দেশের সাধারণ মানুষকে। 
বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকা অবরোধে পরিবহণ সংকটের কারণে ভোগান্তির শিকার হয়ে অনেকে যখন মোটরসাইকেলকে যোগাযোগের প্রধান মাধ্যমে হিসেবে বেছে নিয়েছিল তখন এই পরিবহনের উপরও চেপে বসল নিষেধাজ্ঞা। এ যেন মরার উপর খরার ঘাঁ।
উল্লেখ্য, অবরোধের নামে নাশকতা রোধ এবং জননিরাপত্তা নিশ্চিতকল্পে ১৯৮৩ সালের মোটরস ভেহিক্যালস অধ্যাদেশে দেওয়া ক্ষমতাবলে মোটরসাইকেলে চালক ছাড়া অন্য কোনো যাত্রী বা সঙ্গী বহন নিষিদ্ধ করা হয়েছে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মো. মেহেদী হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বলবত থাকবে। অবরোধ কর্মসূচি সফল করার নামে কিছু লোক মোটরসাইকেল ব্যবহারের মাধ্যমে বিভিন্ন যানবাহনে বোমা হামলাসহ ব্যাপক নাশকতা চালানো হচ্ছে এমন অভিযোগে মোটরসাইকেলে চালক ছাড়া অন্য কোনো যাত্রী বা সঙ্গী বহন নিষিদ্ধ করা হয়েছে। কতিপয় দুর্বৃত্তের জন্যে সিংহভাগ মটরসাইকেল ব্যবহারকারীকে খেসারত দিতে হচ্ছে। এরপর যদি দুর্বৃত্তরা রিকশায় করে এসে নাশকতা চালিয়ে যায় তাহলে ঘাতক ব্যক্তিকে ধরে রিকশা চলাচল বন্ধ করা হবে না তো!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া