adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এঞ্জয় দ্য গ্ল্যাডিয়েটরিয়াল ফাইট

jonnযায়নুদ্দিন সানী : ‘সো? হু ইজ উইনিং?’ এই মুহূর্তে সবার মনে কেবল এই একটাই প্রশ্ন। নেতা-নেত্রীদের কথার চুলচেরা বিশ্লেষণ করে সবাই এই একটা প্রশ্নেরই উত্তর খোঁজার চেষ্টা করছেন। সমঝোতার কথা কে বেশি বলছে? তার মানে সে হারু পার্টি। পাতিনেতাদের কাজই হচ্ছে জ্বালাময়ী কথা বলা। বিএনপির পাতিনেতারা ‘দাঁতভাঙ্গা জবাবের কথা বলে বলে নিজেদেরই দাঁত ক্ষয় করে ফেলেছেন’ আর আওয়ামী পাতিনেতারা সারাক্ষণ হুমকি দিয়ে যাচ্ছেন তারা চাইলে বিএনপির কি দুর্গতি করতে পারেন। ফলাফল হচ্ছে সাধারণ মানুষ কেউই আর এইসব পাতিনেতাদের কথা পাত্তা দিচ্ছেন না।
সব চোখ এখন বড় দুই নেত্রীর দিকে। হার্ডলাইনে যাওয়া থেকে সরে আসার কোনো কথা কি নেত্রী বলছেন? কিংবা আন্দোলন আরও বেগবান না করে আলোচনা করার কথা কি নেত্রী বলছেন? বাক্যের শব্দগুলো কত কর্কশ কিংবা কত মোলায়েম তা দেখে সবাই ঠিক করে নিচ্ছেন বল এখন কার কোর্টে। বাকি যত দর্শক আছেন, সুশীল থেকে কুশীল, দেশি হোক আর বিদেশি, সবার মুখে এখন একই নামতা ‘আলোচনা করো’। এদের পাত্তা দেয়ার তেমন কিছু নেই। এরা সেই প্রাগৈতিহাসিক যুগ থেকে এই কথা বলে আসছেন, আর আমাদের নেতারা তার তোয়াক্কা না করেই চালিয়ে যাচ্ছেন। মূল যে প্রভু, তিনি যতক্ষণ কোনো দলের সঙ্গে আছেন, অন্য কেউ তার কিচ্ছু করতে পারবে না। তারা অবশ্য প্রকাশ্যে কিছু বলেন না, নেতা-নেত্রীদের মুখের ভাষা শুনে বুঝে নিতে হবে বাতাস ঘুরে গেছে কিনা।

আওয়ামীরা যে লাইনে ফাইট দিচ্ছে তা হচ্ছে হরতাল-অবরোধে হওয়া মৃত্যুগুলোকে হাইলাইট করার চেষ্টা করে। ভয়াবহতম মৃত্যুগুলোকে নিয়ে যতটা সেন্টিমেন্টাল ফায়দা হাসিল করা যায়। পত্রিকায়, টিভিতে কিংবা টক শোর আলোচনায় যত বেশিবার এই টপিক আসবে, তত বেশি সুবিধা আওয়ামীদের। নিজেদের পত্রিকা আর টিভি চ্যানেলে তাই বারবার এই বিষয়গুলো আনার চেষ্টা হচ্ছে। বিএনপির এই মুহূর্তের প্রধান চিন্তা, আন্দোলনে যেন ছেদ না পড়ে। লাশগুলো কিছুটা ব্যাকফায়ার করছে, তবে অবরোধ আর হরতাল তার ইমপ্যাক্টও ফেলছে। সরকারকে যে বিচলিত করে ফেলেছে তা আওয়ামী পাতিনেতাদের লম্ফঝম্ফ দেখে আন্দাজ করে নেয়া যাচ্ছে।
তবে দুই দলেরই মূল সমস্যা হচ্ছে ‘দীর্ঘসূত্রতা’। আন্দোলন দীর্ঘ হলে আওয়ামী-বিএনপি দুদলেরই সমস্যা। আওয়ামীদের সমস্যা হচ্ছে প্রমাণ হয়ে যাবে তারা অথর্ব, এই আন্দোলন দমানোর ক্ষমতা তাদের নেই। অন্যদিকে অবরোধ আরও কিছুদিন চললে বিএনপিও ঝামেলায় পড়বে। দেশের অর্থনীতির ওপর শুরু হওয়া চাপ ও সেকারণে ক্ষতিগ্রস্ত হওয়া জনগণ কিছুটা হলেও তাদের দায়ী করবে। আর মানুষের দেয়ালে পিঠ থেকে গেলে, তারা ঠিক কি করবে, বোঝা ভার। দেশের হওয়া অর্থনৈতিক ক্ষতি সম্পর্কে দুদলই সচেতন, তবে এটাও জানে, ছাড় দিলেই অবধারিত মৃত্যু।

আওয়ামীদের সবচেয়ে বড় অস্ত্র ও বড় দুর্বলতার নাম আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। অবরোধে হওয়া জনদুর্ভোগ কিংবা জ্বালাও-পোড়াও থেকে দেশবাসীকে রক্ষা করতে আপাতত তারা ব্যর্থ। এই ব্যর্থতা ঘোঁচাতে যা তারা করতে পারে তা হচ্ছে ‘জিরো টলারেন্স’ দেখানো। তেমন করার ইচ্ছা জানাতে গিয়ে পুলিশ, বিজিবি আর র‌্যাবপ্রধান বেশ ঝামেলায় পড়ে যান। অতি দ্বায়িত্বশীলতা দেখাতে গিয়ে এমন কিছু কথা বলে ফেলেন যে, তাদের ব্যাখ্যা দিয়ে জানান দিতে হয়; তারা রাজনীতি করেন না। সারাংশ হচ্ছে যদি তারা অ্যাকশানে যান ও বিরোধী দলের নেতাকর্মীদের লাশ পড়ে, তখন পরিস্থিতি কি হবে, তারা নিজেরাও তা আঁচ করতে পারছেন না।
এমন ‘স্টেলমেট’ অবস্থায় সরকারি বাহিনী তাই আপাতত গ্রেপ্তার পর্যন্তই নিজেদের সীমাবদ্ধ রেখেছেন। হুঙ্কার, হুমকি চলছেই, তবে সত্যই তেমন হার্ডলাইনে তারা যাবে কিনা, তা নিয়ে অনেকেই সন্দেহ করছেন। উল্টোদিকও খুব আরামে নেই। বিরোধী দলের প্রায় সব বড় নেতাই চোদ্দ শিকের পেছনে। আত্মগোপনে কিংবা সরকারের সঙ্গে মৃদু লিয়াজো করে চলা নেতারা এখনও বাইরে আছেন। কর্মীরা বুঝে উঠতে পারছেন না কি করবেন। অতি উতসাহে জ্বালাও-পোড়াও করবেন? লুকিয়ে থাকবেন? না গ্রেপ্তার হয়ে নিজেদের অকুতোভয় প্রমাণ করবেন? ফলে দেখা যা”েছ, সরকারি দলের মতো বিরোধী দলও এখন সিদ্ধান্তহীনতায় ভুগছে।

একে অপরের ওপর করা গুপ্তচরবৃত্তিতে, মনে হচ্ছে এখন একটি স্থিতি অবস্থা বিরাজ করছে। বিএনপির কি হতে যাচ্ছে পরবর্তী সিদ্ধান্ত, তা ম্যাডাম আর তারেক সাহেব ছাড়া আর কেউ জানে না। অন্যদিকে আওয়ামীদের সিদ্ধান্ত বা গেম প্ল্যান প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ জানে না। বিভিন্ন পত্রিকা কিংবা টিভি চ্যানেল, ‘জানা যায়’ কিংবা ‘বিশ্বস্ত সূত্রের খবর’ বলে যা প্রচার করছে, এই মুহূর্তে তারই কদর সবচেয়ে বেশি। কাকে বেশি চিন্তিত দেখাচ্ছে, কে বেশি হাসিখুশি, কে সাংবাদিকদের সঙ্গে বেশ অবিশ্বাসী হয়ে কথা বলছেন এসবই হচ্ছে এখন ‘ব্রেকিং নিউজ’।

বালুর ট্রাক সরানো কিংবা পুলিশি ব্যারিকেট সরিয়ে ফেলা কিসের ইঙ্গিত, তা নিয়ে সবাই এনালাইসিস শুরু করে দিয়েছেন। ভাইবার, ট্যাঙ্গো, হোয়াটস অ্যাপ ইত্যাদির ওপর নিষেধাজ্ঞায় জনগণের ভোগান্তির চেয়ে বেশি আলোচ্য হয়ে উঠছে, কেন সরকার এমনটা করলো। ব্রিটেনে পাঠানো চিঠি কিংবা ‘সেনাবাহিনী নামানোর সময় এখনও হয়নি’ এসব ব্যাপার সরকারের আবিশ্বাস প্রমাণ করছে, না ‘নার্ভাসনেস’, তা সময়ই বলে দেবে। বিএনপিরও যে হরতাল আর অবরোধের বাইরে আর কিছু করার কোনো ক্ষমতা নেই, তা আবার প্রমাণ করেছে। জনগণকে সাথে যুক্ত করার তেমন কোনো প্রচেষ্টাই তাদের নেই। তাকিয়ে আছে জামায়াতের দিকে।

পাল্লা কোনো একদিকে হেলে পড়ছে, তা বলার সময় বোধহয় এখনও আসেনি। এই ‘স্টেলমেট; অবস্থা আর কতদিন চলবে, আর কত লাশ পড়বে, দেশের অর্থনীতির কত ক্ষতি হবে, তা সময়ই বলে দেবে। সাধারণ মানুষের এই মুহূর্তে একটাই কাজ এই ‘গ্ল্যাডিয়েটরিয়াল ফাইট’ দেখা আর সম্ভব হলে ‘উপভোগ করা’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া