adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেনে প্রেসিডেন্ট ভবন দখলে নিলো বিদ্রোহীরা

image_97152_0আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের শিয়াপন্থি হাউথি বিদ্রোহীরা রাজধানী সানায় প্রেসিডেন্টের বাসভবন দখলে নিয়েছে ।
নিরাপত্তা সূত্র ও প্রত্যক্ষদর্শীরা জানান, বাসভবনের নিরাপত্তাকর্মীদের সঙ্গে সংক্ষিপ্ত সংঘর্ষে পর সহজেই এটির নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয় বিদ্রোহীরা। প্রেসিডেন্ট আবদ্রাব্বু মনসুর হাদী ভবনের ভেতরেই আছেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে। কিন্তু কর্মকর্তারা জানিয়েছেন, তিনি নিরাপদে রয়েছেন।   
আরব উপসাগরীয় দেশটিতে চলমান সংঘাত বন্ধে রাজনৈতিক দলগুলো সোমবার একটি যুদ্ধবিরতিতে সম্মত হয়। কিন্তু এক দিন পর মঙ্গলবার তা ভঙ্গ করেই প্রেসিডেন্ট ভবনে হামলা চালায় বিদ্রোহীরা। প্রেসিডেন্ট ভবনের নিরাপত্তাকর্মীরা জানিয়েছেন, মঙ্গলবার সংক্ষিপ্ত এক সংঘর্ষের পর তারা ভবনের দায়িত্ব হাউথি বিদ্রোহীদের কাছে হস্তান্তর করেছে।    
প্রেসিডেন্ট ভবন দখল নেওয়ার পর হাউথি বিদ্রোহীদের নেতা আবদুল মালিক আল-হাউথি, যিনি সরকারের সঙ্গে শান্তি আলোচনার প্রধান, হাদি সরকারের তীব্র সমালোচনা করে বক্তব্য দিয়েছেন। সেপ্টেম্বর সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা বাস্তবায়নে ব্যর্থ হওয়া ও ইয়েমেনের অস্থিতিশীলতার জন্য হাদিকে দায়ী করেছেন তিনি।
ইয়েমেনে আলজাজিরার এক সাংবাদিক জানান, প্রেসিডেন্ট ভবনের পুরো নিয়ন্ত্রণ বিদ্রোহীদের দখলে। ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রধান কমান্ডাসহ থার্ড ব্রিগেডের নিরাপত্তাকর্মীরা বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করেছেন। বিদ্রোহীদের সঙ্গে কোনো প্রতিরোধ গড়ে তুলতে না পারায় অনেক নিরাপত্তাকর্মী অস্ত্র ও উর্দি খুলে প্রেসিডেন্ট ভবন থেকে পালিয়ে গেছে।
সোমবার রাজধানীতে অবস্থিত দেশটির প্রধানমন্ত্রীর বাসভবনে একইভাবে হামলা চালিয়ে দখলে নেয় বিদ্রোহীরা। 
জাতিসংঘ মহাসচিব বান কি মুন ইয়েমেনে চলমান সংঘর্ষের নিন্দা জানিয়ে তা অবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি সরকারের উর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে আন্তর্জাতিক আইনানুযায়ী আচরণ করার আহ্বান জানান তিনি। সব দলকে আলোচনার মাধ্যমে চলমান সমস্যা সমাধানের ওপর গুরুত্বারোপও করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া