adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবরোধে হকাররা বেকার

indexতোফাজ্জল হোসেন : দেশে চলমান রাজনৈতিক অস্থিরতায় হকাররা বেকার হওয়ার উপক্রম হয়েছে। গত ৬ জানাুয়ারি থেকে শুরু হওয়া লাগাতার অবরোধের কারণে রাস্তায় খেটে খাওয়া হকাররা বেচাকেনা করতে পাচ্ছে না।  এ কারণে তারা পরিবার পরিজন নিয়ে বিপাকে পড়েছে।  গতদুই মাস আগে হকাররা সপরিবারে জীবনযাপন করছিল স্বাচ্ছন্দ্যের। কিন্তু বর্তমানে তাদের ঋণের বোঝা মাথায় নিয়ে জীবনযাপন কষ্টসাধ্য হয়ে পড়েছে। এভাবে রাজনৈতিক অস্থিরতা চলতে থাকলে পুঁজি হারানোর পাশাপাশি হাজার ও হকার বেকার হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
রাজধানীর পুরান পল্টন, বায়তুল মোকাররম, গুলিস্তান, দিলকুশা ও মতিঝিল এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে, হকাররা জামা-কাপড়, খাদ্য,বই, ক্রোকারিজ, জুতা, খেলনা, ইলেক্ট্রেনিক সামগ্রী নিয়ে ব্যবসা করছেন।  এসব হকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই -তিন মাস আগেও হকারদের ব্যবসা ভেদে প্রতিদিন সর্বনিম্ন ৫০০ থেকে সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা রোজগার হতো। বর্তমান পরিস্থিতিতে রোজগারের পরিমাণ কমে দাঁড়িয়েছে ১৫০ থেকে ৫০০ টাকা। ফলে অনেক ব্যবসায়ীকে লোকসান গুনতে হচ্ছে।
রাজনৈতিক পরিস্থিতি এভাবে চলতে থাকলে শিগগিরই যেসব ব্যবসায়ীর এখনো লোকসান হয়নি তাদেরও একই পরিণতি হবে। মতিঝিলে আমেরিকান লাইফ ইন্স্যুরেন্সের (এলিকো) সামনের ফুটপাতের দোকানদার সাদেকুল ইসলাম বলেন, গত ২ বছর ধরে এখানে ব্যবসা করছি। ফুটপাতের ব্যবসাতে লাভ আছে। কিন্তু গত ২ মাস ধরে লোকসান হচ্ছে।  কারণ ক্রেতা নেই তাই বেচাবিক্রি নেই। গত বছরে অনেক হরতাল অবরোধ হওয়ায় আমাদের ৫০ হাজার টাকা লোকসান হয়েছে।
গুলিস্থান শপিং কমপ্লেক্সের বিপরীত ফুটপাতের  কাপড় বিক্রেতা মো.তাজুল ইসলাম মিয়া বলেন, দুই মাস আগেও  অনেক কাপড় বিক্রি হচ্ছিল। কিন্তু ইদানীং তেমন বিক্রি হচ্ছে না, তাই আয় রোজগার নেই। ক্যাশ ভেঙ্গে খেতে হচ্ছে।
এদিকে হকার গবেষণা সংস্থা ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্টের (ডাব্লিউবিবিটি) পক্ষ থেকে করা এক জরিপ থেকে জানা যায়, স্বল্প পুঁজি নিয়ে ঢাকা শহরে মোট ২ লাখ ৩৫ হাজার হকার বসবাস করছেন। এর মধ্যে স্থায়ীভাবে বাস করছেন ৬৫ হাজার জন। অস্থায়ীভাবে রয়েছেন ৭৫ হাজার। আর ভ্রাম্যমাণ হকার রয়েছেন ৯৫ হাজার। এদের মধ্যে ২৯ শতাংশ হকার কাপড়, ২৯ শতাংশ হকার খাদ্য জাতীয় পণ্য বিক্রি করেন। বাকি ৪২ শতাংশ হকার বই, ক্রোকারিজ, জুতা, খেলনা, মাটির জিনিসপত্র, গাছের চারা, ইলেক্ট্রনিক সামগ্রী ও কাপড় ব্যবসা করেন।
এ সব হকারদের একেক জনের পুঁজি প্রায় ২০০ থেকে ১ লাখ টাকা বা তারও বেশি। ওই পুঁজি খাটিয়ে তারা প্রতিদিন গড়ে সর্বনিম্ন ২০০ থেকে ২ হাজার টাকা আয় করেন। এ ছাড়া দেশের নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের মধ্যে প্রায় ৮০ শতাংশই হকারের কাছ থেকে নিত্যপণ্য কিনে থাকেন। এ পেশায় আসার আগে প্রত্যেক পরিবার নিয়ে থাকা, খাওয়া, শিক্ষা ও চিকিৎসার সুবিধা নিশ্চিত করা বা তাদের টিকে থাকা সম্ভব ছিল না। এ পেশায় এসে অধিকাংশ হকার পরিবার স্বাবলম্বী হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ ছিন্নমূল হকার সমিতির সভাপতি কামাল সিদ্দিকি বলেন, বর্তমান প্রেক্ষাপটে হকারদের সবচেয়ে বড় ক্ষতি ক্রেতার সংকট। পাশাপাশি অবরোধের কারণে যেসব এলাকায় যানবাহন পুড়িয়ে দিচ্ছে সেসব এলাকায় হকারদের বসতে দেওয়া হচ্ছে না। ফলে অধিকাংশ হকার চালান ভেঙ্গে  জীবিকা নিবাহ করছে। এভাবে চলতে থাকলে হকারদের ঋণের বোঝা বাড়বে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া