adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিক সংগঠনের বিষয়ে সতর্ক থাকার নির্দেশ

Mozibul_haque_189974498নিজস্ব প্রতিবেদক : গার্মেন্টস শ্রমিকদের পুঁজি করে গুটিকয়েক শ্রমিক সংগঠন যেন কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে, এ ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।
মঙ্গলবার (২০ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির সভায় এ নির্দেশ দেন প্রতিমন্ত্রী।
মুজিবুল হক বলেন, গার্মেন্টস শিল্পের কোনো দুর্ঘটনায় কিছু শ্রমিক সংগঠন এমনভাবে প্রতিক্রিয়া করে, যেন কারখানা ধ্বংস করাই তাদের উদ্দেশ্য। এসব ফেডারেশন বা ইউনিয়নের অনেকেরই নেই কোনো সাংগঠনিক বৈধতার কাগজপত্র। আবার অনেক সংগঠন দেশে বৈধ কাগজপত্র না থাকলেও, বিদেশের সঙ্গে সর্ম্পক রেখে মালিকদের নোটিশ পাঠাচ্ছে। এটা গ্রহণযোগ্য নয়।
শ্রমিক সংগঠনের নামে আর কাউকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেওয়া হবে না বলেও হুশিয়ারি দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, গত ১৫ দিন ধরে বিএনপি দেশে যে অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করেছে, তার পরেও তেমন প্রভাব পড়েনি আমাদের রপ্তানি খাতে। আইন-শৃঙ্খলা বাহিনীর পাহারায় পণ্য পরিবহন হচ্ছে নিয়মিত।
গার্মেন্টস মালিকদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, কোনো ধরনের অস্থিতিশীলতার আশঙ্কা আমরা উড়িয়ে দিতে পারি না। তাই শ্রমিকদের যেন ছাঁটাই করা না হয়। এ সময় শ্রমিকদের বেতন সময়মতো পরিশোধ করারও নির্দেশ দেন তিনি।
মুজিবুল হক বলেন, শ্রম আইনানুযায়ীই শ্রমিকের বেতন, নিরাপদ কর্মসংস্থানের কথা বলা হয়েছে। আর আমাদের সরকার শ্রম আইন বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ। সভায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া