adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথসহ ৬ প্রকল্প মন্ত্রীসভায় অনুমোদন

ECNEC-Meetingনিজস্ব প্রতিবেদক : ঢাকা ও নারায়ণঞ্জের মধ্যে নতুন ডুয়েলগেজ রেললাইন তৈরির প্রকল্পসহ ৬টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। প্রকল্পগুলোর মধ্যে ২টি নতুন এবং ৪টি সংশোধিত প্রকল্প রয়েছে। মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩১ কোটি ৬৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থ তহবিল (জিওবি) ৬৯৫ কোটি  ৬২ লাখ। প্রকল্প সাহায্য ৩৩৬ কোটি ৫ লাখ টাকা।
আজ ২০ জানুয়ারি মঙ্গলবার সকালে আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। পরে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলো বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
মন্ত্রী বলেন, ‘বিদ্যমান মিটারগেজ লাইনের সমান্তরালে সাড়ে একুশ কিলোমিটার দীর্ঘ এ ডুয়েলগেজ লাইন তৈরি হবে। এ জন্য আজকের একনেক সভায় ‘ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ রেলওয়ে ৩৭৮ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত করবে। মোট ব্যয়ের মধ্যে ১২৯ কোটি টাকা সরকার দেবে। বাকি ২৪৯ কোটি টাকা জাপান সরকার অনুদান হিসেবে দেবে। প্রকল্পটি ২০১৭ সালের জুনের  মধ্যে শেষ হবে।’
মুস্তফা কামাল আরো বলেন, ‘ঢাকা ও নারায়ণগঞ্জ উভয় শহরই অত্যন্ত জনবহুল। এখানকার যানজট সবসময়ই আমাদের মূল্যবান শ্রমঘণ্টা নষ্ট করছে। ডুয়েলগেজ রেললাইন তৈরি হলে যাত্রী ও পণ্য পরিবহণ সহজতর হবে, সময়ও কম লাগবে।’

সভায় পাহাড়তলী ওয়ার্কসপ উন্নয়ন (১ম সংশোধিত) নামে অপর একটি সংশোধিত প্রকল্পেরও অনুমোদন দেয়া হয়। সংশোধিত এ প্রকল্পটির নাম মূল অনুমোদিত ১৪৬ কোটি টাকার হলেও আজকের সভা ৭২ কোটি টাকা ব্যয় বাড়িয়ে ২১৮ কোটি টাকায় প্রকল্পটির অনুমোদন দেয়। মোট প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সরকার দেবে ১৩১ কোটি টাকা। বাকি ৮৭ কোটি টাকা জাপান সরকার অনুদান হিসেবে দেবে। রেলওয়ের ক্যারেজ ও ওয়াগন মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্কসপের প্রয়োজনীয় আধুনিকীকরণ করতেই সংশোধিত এ প্রকল্পটি হাতে নেয়া হয়। রেলওয়ে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে  প্রকল্পটি সম্পন্ন করবে।
একনেক সভায় জানানো হয়, ঢাকা শহরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা মেটাতে ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬টি কলেজ স্থাপনের কাজ চলমান রয়েছে। রাজধানীর হাজারীবাগ, উত্তরা, রূপনগর, ডেমরা, কাফরুল, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরখান, জুরাইন, মগবাজার ও কামরাঙ্গীরচরে এই ১১টি বিদ্যালয় স্থাপনের কাজ প্রায় শেষের দিকে। সবুজবাগ, হাজারীবাগ, উত্তরা, কাফরুল, পল্লবী ও মোহাম্মদপুরে নির্মিত হচ্ছে  কলেজগুলো। এগুলোর নির্মাণ কাজও প্রায় শেষের দিকে। এ নির্মাণ কাজ যাতে  আরো তাড়াতাড়ি শেষ হয় সেজন্য আজকের সভায় এ সংক্রান্ত একটি সংশোধিত প্রকল্পের অনুমোদন দেয়া হয়। অনুমোদিত এ প্রকল্পের নাম ‘ঢাকা মহানগরীতে ১১টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬টি মহাবিদ্যালয় (সরকারি) স্থাপন (২য় সংশোধিত)’। ২০১০ সালের একনেক সভায় এ প্রকল্পটি প্রথম অনুমোদিত হয়। তখন এর ব্যয় ধরা হয় ৪৩৫ কোটি টাকা। পরবর্তীতে সরকারি জমি পাওয়ায় প্রকল্প থেকে জমি কেনা বাবদ ২০৪ কোটি টাকা বাদ দিয়ে ২৩১ কোটি টাকায় ২০১৩ সালে প্রকল্পটি প্রথম সংশোধিত আকারে অনুমোদিত হয়। কিন্তু শেষ পর্যন্ত একাডেমিক ভবন চার তালা থেকে ছয় তালায় সম্প্রসারণ, শহীদ মিনার স্থাপন,পর্যাপ্ত আসবাবপত্র সরবরাহ ও আইটি ল্যাব স্থাপনের সিদ্ধান্ত হলে প্রকল্প ব্যয় ৬৪ কোটি টাকা বাড়িয়ে চূড়ান্তভাবে ২৯৫ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পটি আজকের একনেক সভায় অনুমোদিত হয়।
সম্পূর্ণ সরকারি অর্থায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সংশোধিত এ প্রকল্পটি বাস্তবায়িত করছে। প্রকল্পটি ২০১৬ সালের জুন নাগাদ শেষ হবে বলে জানান পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল।
প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আরো বলেন, ‘হাজারীবাগ, উত্তরা, কাফরুল এ কলেজগুলোর নির্মাণ কাজ শেষ হয়ে ইতোমধ্যে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এবছর জুলাই থেকে মোহাম্মদপুরের কলেজের কার্যক্রমও শুরু হয়ে যাবে। অপরদিকে,হাজারীবাগ, উত্তরা, রূপনগর, ডেমরায় স্কুল নির্মাণের কাজ শেষ হয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। এ মাস থেকেই কাফরুল, মিরপুর, মোহাম্মদপুর ও কামরাঙ্গীরচরে নির্মিত স্কুলগুলোতেও শিক্ষা কার্যক্রম শুরু হয়ে যাবে বলেও পরিকল্পনা মন্ত্রী জানান।
এদিকে, স্বল্পমূল্যে সৌরবিদ্যুৎ উৎপাদন প্রযুক্তি কার্যক্রম আরো গতিশীল করতে ‘স্বল্পমূল্যে সৌর বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তি উন্নয়ন (১ম সংশোধিত)’ নামক আরো একটি সংশোধিত প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ ২০১৬ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২৮ কোটি টাকায় এটি বাস্তবায়িত হবে।
এছাড়া সভায় ‘সিরাজগঞ্জ-কাজিপুর-ধুনট সড়কে ৩টি পিসি গার্ডার ব্রিজ ( শালুয়াঘাট, পাইকরতলি ও ঘোড়াচড়া) ও বিদ্যমান ৩টি বেইলি ব্রিজের সুপার স্ট্রাকচার ( নইলসাপাড়া, ফকিরতলা ও সোনামুখী ) নির্মাণ (১ম সংশোধিত) ও কনস্ট্রাকশন অব লেবার টাওয়ার নামকসহ অপর ৩টি প্রকল্পেরও অনুমোদন দেয়া হয়। সভায় মন্ত্রী পরিষদের সদস্যসহ উর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া