adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অসাধু কর্মকর্তাদের অনিয়ম – অগ্রণী ব্যাংকের ক্ষতি সোয়া ৫শ কোটি

agraniনিজস্ব প্রতিবেদক : ঋণগ্রস্ত প্রতিষ্ঠানকে ফের তফসিল, ভোজ্য তেল আমদানিতে বারবার ক্যাশ এলসি স্থাপনসহ বিভিন্ন অনিয়মে অগ্রণী ব্যাংক সোয়া ৫শ কোটি টাকারও বেশি ক্ষতির মুখে পড়েছে। ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তা বিভিন্ন প্রতিষ্ঠানকে পূর্বের ঋণ পরিশোধ না করা সত্ত্বেও নামমাত্র মরগেজ নিয়ে পূণরায় ঋণ গ্রহণের সুযোগ করে দিয়েছে। পাশাপাশি পুনঃতফসিলের ঋণ আদায় না হওয়ায় এমন ক্ষতির মুখে পড়ে রাষ্ট্রায়ত্ব এ ব্যাংকটি। তাই সরকারি হিসাব সংক্রান্ত সংসদীয় কমিটি ব্যাংকের তদন্ত পূর্বক ব্যাংকের অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে।
চট্টগ্রামের ইলিয়াস ব্যানার্স ও এসডিএ কোম্পানিসহ বেশ কয়েকটি ঋণগ্রস্ত প্রতিষ্ঠানকে ফের ঋণ দেয়ার বিষয়ে ব্যাংকের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা সহযোগিতা করেছে বলেও অভিযোগ পাওয়া গেছে।
অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে সংসদীয় কমিটি সংশ্লিষ্ট সিএ ফার্মকে তিন মাসের মধ্যে রিপোর্ট প্রদান করতে বলেছে। অন্যথায় ফার্মকে বরখাস্ত করা এবং সম্পত্তি যাতে হস্তান্তরিত হতে না পারে সেজন্য অগ্রণী ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদানের সুপারিশ করে।

কমিটির সভাপতি ড. মহিউদ্দিন খান আলমগীর বলেন, ‘ব্যাংকের কিছু লোক আর্থিক সুবিধার জন্য এসব কাজ করেছে। নামমাত্র মরগেজের বিনিময়ে কিছু প্রতিষ্ঠানকে বার বার ঋণ গ্রহণের সুযোগ করে দিচ্ছে তারা। এদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়ার কথা বলেছি।’

কমিটির সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বলেন, ‘কিছু অসাধু ব্যাংক কর্মকর্তারা অনিয়মে জড়িয়ে পড়েছে। কমিটির পক্ষ থেকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’
এছাড়া সহায়ক জামানত ছাড়াই অপরিশোধিত ভোজ্য তেল আমদানিতে বার বার ক্যাশ এলসি স্থাপনেরর সুযোগ করে দিচ্ছে কাস্টমসের অসাধু কর্মকর্তারা। এতে মেয়াদোত্তীর্ণ টিআর, পিএডি ও পুনঃতফসিলকৃত ঋণ আদায় না হওয়ায় অগ্রণী ব্যাংকের আর্থিত ক্ষতি ২২৫ কোটি ২৬ টাকা। তাই সংসদীয় স্থায়ী কমিটি অনিয়মে জড়িত কাস্টমস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য এনবিআরকে নির্দেশনা প্রদান করেছে। তিন মাসের মধ্যে দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দিয়েছে।
এদিকে বারবার পুনঃতফসিলিকরণ ও অনিয়মিতভাবে কষ্ট অব ফ্ন্ডা কভার না করে সুদ মওকুফসহ পুনঃতফসিলিকরণের পরও ঋণের টাকা আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের ক্ষতি ৬৯ কোটি ১৪ লাখ ৯৭ হাজার টাকা। এছাড়া প্রকল্প ও সিসি হাইপো ঋণের দায় পরিশোধে ব্যর্থ হওয়া সত্ত্বেও অনিয়মিতভাবে পুনঃতফসিলিকরণ এবং আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের ৪৮ কোটি ১৭ লাখ ৪১ হাজার ১২৫ টাকা ক্ষতি। অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি হিসাব অব্যাহত রেখে অনাদায়ী অর্থ আদায়ের ব্যবস্থা গ্রহণ এবং তিন মাসের মধ্যে মামলা নিষ্পত্তির সুপারিশ করে।
পুনঃতফসিলিকরণ আদেশে অর্জিত সুদবিহীন হিসেবে প্রদর্শনের নির্দেশনা না থাকা সত্ত্বেও তা করায় ব্যাংক সুদ বাবদ ৪৮ লাখ ৫৭ হাজার ৪৬৫ টাকা আয় হতে বঞ্চিত হয়েছে অগ্রণী ব্যাংক। এছাড়া নিয়মিত ঋণের দায় ব্লক হিসেবে স্থানান্তর করায় ব্যাংকের ৩৫ কোটি ২৩ লাখ ৭১ হাজার ৬৬৩ টাকা আর্থিক ক্ষতি হয়েছে। অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও অগ্রণী ব্যাংকের প্রতিনিধি নিয়ে তদন্ত করে তিন মাসের মধ্যে রিপোর্ট প্রদান করার সুপারিশ করে।
জামানত বা পারিপাসু চার্জ গ্রহণ ছাড়া মেসার্স এস কে এম জুট মিলস লিমিটেডকে সিসি হাইপো ও প্লেজ ঋণ বিতরণ এবং সুদ মওকুফ ও পুনঃতফসিলিকরণের পরও দীর্ঘদিনের খেলাপী দায় আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের ২০ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৪৩০ টাকা ক্ষতি দেখানো হয়েছে। এছাড়া প্রয়োজনীয় ডাউন পেমেন্ট আদায় ছাড়া পুনঃতফসিলিকরণ ঋণের কিস্তি পরিশোধের ব্যর্থ হওয়ার পরও পুনরায় সময় বৃদ্ধি করায় ব্যাংকের ১৭ কোটি ২৩ লাখ ৩৬ হাজার টাকা ক্ষতি হয়।
এদিকে জামানত ছাড়াই মেসার্স ওয়ানটেল কমিউনিকেশন লিমিটেডকে প্রকল্প ঋণ বিতরণ করা হয়েছে। এতে ব্যাংকের ১৩ কোটি ৩৮ লাখ ৩০ হাজার ৩৫৫ টাকা ক্ষতি হয়েছে। এছাড়াও প্রকল্প ঋণের খেলাপী দায় থাকা সত্ত্বেও প্রধান কার্যালয়ের অনুমোদন ছাড়া ব্যাক টু ব্যাক এলসি স্থাপন এবং ডিমান্ড লোনের মালামাল মজুদে না থাকায় খেলাপী দায় আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের ১২ কোটি ৭২ লাখ ১১ হাজার ৩৪৪ টাকা ক্ষতি দেখানো হয়েছে। পুনতফসিলিকরণ সুবিধার আওতায় সম্পূর্ণ অর্থ আদায় সত্ত্বেও পুনরায় ব্যাক টু ব্যাক এলসি খোলার অনুমতি দেয়ায় রপ্তানি ব্যর্থতায় পুনঃসৃষ্ট ডিমান্ড লোন ও পিপি ঋণ বাবদ ব্যাংকের ৮ কোটি ৫৮ লাখ ৩৮ হাজার ৯৮২ টাকা ক্ষতি।

রোববার বিকেলে সংসদে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত কমিটির বৈঠকে অগ্রণী ব্যাংকের দোষী কর্মকর্তাদের বিরদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া