adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অসহায় ওয়েস্ট ইন্ডিজ

South-Afriva-1421604832স্পোর্টস ডেস্ক : রোববার জোহানেসবার্গে অতীতকে ফিরিয়ে এনেছিল ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের দ্বিতীয় ওয়ানডে। আর সেই অতীতের সাক্ষী এই প্রোটিয়াসরাই। অস্টেলিয়ার বিপক্ষে ৪৩৪ রান তাড়া করে জিতেছিল তারা।
এবার অবশ্য প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা।  নির্ধারিত ৫০ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে ৪৩৯ রান করে দক্ষিণ আফ্রিকা। জবাবে ৭ উইকেট খুইয়ে ২৯১ রান তুলতে সক্ষম হয় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। ফলে ১৪৮ রানের বড় জয় পায় দক্ষিণ আফ্রিকা। নতুন করে ইতিহাস রচনা করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ!
রোববার ঘরের মাঠে শুরু থেকেই ক্যারিবিয়ান বোলারদের নাচিয়ে ছেড়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। সেঞ্চুরি করেছেন টপ-অর্ডারের তিন ব্যাটসম্যান।
ওপেনার হাশিম আমলা করেন ১৪২ বলে ১৫৩ রান। মূল্যবান এই ইনিংসটি তিনি সাজিয়েছেন ১৪টি চারের মারে।  শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন তিনি।
অপর প্রান্তে থাকা আরেক ওপেনার রিলে রসৌ করেছেন ১১৫ বলে ১২৮ রান। ১১টি চার ও দুটি ছক্কায় এ রান করেন তিনি। এরপর জেরম টেলরের বলে সোলেমান বেনের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ বেছে নেন।
কিন্তু জোহানেসবার্গে এদিন সবচেয়ে বড় চমকের নাম এবি ডি ভিলিয়ার্স। একই ম্যাচে ওয়ানডেতে দ্রুততম হাফ সেঞ্চুরি ও সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েন তিনি। মাত্র ১৬ বলে হাফ সেঞ্চুরি করেন দক্ষিণ আফ্রিকার এই মারকুটে ব্যাটসম্যান। ২২ বছর আগে সনাথ জয়সুরিয়ার গড়া রেকর্ড ভেঙেছেন তিনি। ১৭ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন  লঙ্কান প্রাক্তন ক্রিকেটার।
এরপর মাত্র ৩১ বলে সেঞ্চুরি পূর্ণ করেন ডি ভিলিয়ার্স! এবার তিনি ভেঙেছেন কোরি অ্যান্ডারসনের রেকর্ড। ২০১৪ সালের ১ জানুয়ারি ৩৬ বলে সেঞ্চুরি করেছিলেন নিউজিল্যান্ডের এই তারকা অলরাউন্ডার।
শেষ পর্যন্ত মাত্র ৪৪ বলে ১৪৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলে আন্দ্রে রাসেলের শিকার হন। ৯টি চার ও ১৬টি ছক্কার সাহায্যে ইনিংসটি সাজান তিনি। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে ১টি করে উইকেট নিয়েছেন জেরম টেলর ও আন্দ্রে রাসেল। জবাবে ব্যাট করতে নেমে ৬৩ রান তুলতেই দুই ওপেনার ক্রিস গেইল ও জনসনকে হারিয়ে বিপাকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ১৩ বলে ১৯ রান করেন গেইল।
দলীয় সর্বোচ্চ ৬৪ রান আসে জনাথনের ব্যাট থেকে। দলীয় দ্বিতীয় সর্বোচ্চ রান করেন দিনেশ রামদিন। ৫৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় ৫৭ রান করেন তিনি। সমান ৪০ রান করে আসে স্যামুয়েলস ও কার্টারের ব্যাট থেকে। দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট নেন মরনে মরকেল ও ভারনন ফিল্যান্ডার। একটি করে উইকেট নেন ডেল স্টেইন, ইমরান তাহির ও বেহার্দিন।
উল্লেখ্য, অল্পের জন্য দলীয় বিশ্বরেকর্ড গড়া হলো না দক্ষিণ আফ্রিকার। আর মাত্র পাঁচটি রান করতে পারলেই শ্রীলঙ্কার করা ৪৪৩ রানের রেকর্ডটি ভেঙে দিতে পারত দক্ষিণ আফ্রিকা। ২০০৬ সালের ৪ জানুয়ারি হল্যান্ডের বিপক্ষে ৯ উইকেট হারিয়ে ৪৪৩ রান করেছিল শ্রীলঙ্কা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া