adv
২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সাইবার অস্ত্র তৈরির ততপরতা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

সাইবার অস্ত্র তৈরির তৎপরতা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রআন্তর্জাতিক ডেস্ক : সাইবার অস্ত্র তৈরির উদ্দেশ্যকে সামনে রেখে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা বা এনএসএ ব্যাপক নজরদারি চালিয়েছে। এ তথ্য ফাঁস করে দিয়েছেন মার্কিন সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। 

শত্রুর  পানি ও বিদ্যুত সরবরাহসহ সব অবকাঠামো ওয়েবের মাধ্যমে অচলের লক্ষ্য নিয়ে ততপর রয়েছে এনএসএ। স্নোডেনের ফাঁস করে দেয়া কাগজপত্রের ভিত্তিতে এ খবর দিয়েছে জার্মানির সংবাদপত্র ডার স্পাইগেল। 
এতে বলা হয়েছে, মার্কিন ডিজিটাল রণকৌশলের সূচনা হিসেবে ব্যাপক নজরদারি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর তৎপরতার নাম দেয়া হয়েছে ‘ফেজ জিরো।’ এর মাধ্যমে শক্রর কম্পিউটার নেটওয়ার্কের দুর্বলতা বের করা হবে এবং শক্র কম্পিউটারে গোপন প্রোগ্রাম বসিয়ে বা ঢুকিয়ে দেয়া হবে। স্টিলথ ইমপ্লান্টস নামের এ তৎপরতার মাধ্যমে শক্র কম্পিউটারে স্থায়ী ভাবে ঢুকতে পারবে এনএসএ।  
‘ফেজ-থ্রি’র মাধ্যমে  শক্র কম্পিউটার এনএসএ’র স্থায়ী দখলে আসবে। ‘আধিপত্য’ নামে পরিচিত এ পর্যায়ে পূর্বে ঢুকিয়ে দেয়া প্রোগ্রামের মাধ্যমে শত্রু কম্পিউটার নিয়ন্ত্রণ বা ধ্বংস করতে পারবে এনএসএ। 
এ জাতীয় ততপরতার একটি মহড়া দেখছেন জার্মান সাংবাদিকরা। তারা পূর্বাভাস দিয়েছেন, সাইবার ক্ষেত্রেই পরবর্তী মারাত্মক যুদ্ধ হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া