adv
২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

জাপান আইএস ঠেকাতে ২০০ মিলিয়ন ডলার দিবে

image_96599_0আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে শনিবার সতর্কতা জারি করেছেন যে, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়লে পুরো বিশ্বকেই অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হবে। এই পরিপ্রেক্ষিতে তিনি আইএস এর বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোকে বেসামরিক খাতে ২০০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন।
গত সপ্তাহে ফ্রান্সের রাজধানী প্যারিসে তিন দিনের সন্ত্রাসী হামলায় ১৭ জন নিহত হওয়ার পর ইসলামি সন্ত্রাসবাদের ইস্যুটি ব্যাপকভাবে বহির্বিশ্বের নজরে আসে। গত ৭ জানুয়ারি ফ্রান্সের রাজধানী প্যারিসের বিখ্যাত ব্যাঙ্গ-রসাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয়ে সন্ত্রাসী হামলার মধ্য দিয়ে ওই হত্যাযজ্ঞের সূচনা হয়। পত্রিকাটি নবী মোহাম্মদকে (সা.) নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন ছাপিয়েছিল।এক আঞ্চলিক সফরের শুরুতে মিশরের রাজধানী কায়রোতে অ্যাবে আরো বলেন যে, আমরা যদি মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ও গণবিধ্বংসী অস্ত্র বিস্তার অব্যাহত গতিতে চলতে দিই তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের অপুরণীয় ক্ষতি হবে।
জাপান-মিশর বিজনেস কমিটির এক বৈঠকে নিজের উদ্বেগের কথা প্রকাশ করে অ্যাবে বলেন, টোকিও আইএস বা ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধরত দেশগুলোকে বেসামরকি খাতে অর্থ সহায়তা সরবরাহ করবে। আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়দা থেকে বেরিয়ে আসা আইএস আঞ্চলিক অর্থনৈতিক জোট ওপেকভুক্ত তেল উতপাদনকারী দেশ ইরাক ও এর পার্শ্ববর্তী দেশ সিরিয়ার একটা বিশাল অংশে নিজেদের নিয়ন্ত্রণ কায়েম করে খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে। এছাড়া তারা মধ্যপ্রাচ্যের মানচিত্রও পুনর্বিন্যাসের ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, জাপানের জ্বালানি চাহিদা মেটাতে মধ্যপ্রাচ্য খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। দুই বছর আগে জাপান মধ্যপ্রাচ্যকে মানবিক সহায়তা ও অবকাঠামো খাতের মতো বেসামরিক খাতে ২.২ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্র“তি দিয়েছিল। একই খাতে এবার আরো ২.৫ বিলিয়ন ডলার সহায়তার কথা বলেছেন অ্যাবে।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া