adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশে বাংলাদেশ মিশনগুলো আরো গতিশীল করতে রদবদল

missionডেস্ক রিপোর্ট : বছরের শুরুতেই বিদেশে কয়েকটি বাংলাদেশ মিশনে রদবদলের সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এরই অংশ হিসেবে শুক্রবার মালদ্বীপে বাংলাদেশ মিশনের হাইকমিশনার হিসেবে নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল কাজী সারওয়ার হোসাইনকে নিয়োগ দেওয়া হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে আরও গতিশীল করতে চায় সরকার। এক্ষেত্রে যেসব মিশনের কার্যক্রম নিয়ে প্রশ্ন উঠেছে, সেসব মিশন থেকে রাষ্ট্রদূতদের সরিয়ে আনা হচ্ছে এবং নতুন নিয়োগ দেওয়া হচ্ছে।

জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়াবিষয়ক প্রশান্ত অনুবিভাগের মহাপরিচালক জসিম উদ্দিনকে গ্রিসের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। গত বছরের আগস্টে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মাদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি তার বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা পায়। এরপর গোলাম মোহাম্মাদকে সেখান থেকে প্রত্যাহার করে নিয়ে আসা হয়।

মন্ত্রণালয়ের সার্ক ও বিমসটেক বিভাগের মহাপরিচালক আবদুল মোতালেব সরকারকে লেবাননের রাষ্ট্রদূত নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লেবাননে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত এএফএম গাওসুল আজম সরকারের বিরুদ্ধে সেদেশের দূতাবাস অব্যবস্থাপনার অভিযোগ প্রমাণিত হলে তাকে দেশে ফিরিয়ে আনা হয়। দীর্ঘদিন পদটি শূন্য থাকার পর নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হয়।
মন্ত্রণালয়ের প্রশাসন ও তথ্যপ্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক আল্লামা সিদ্দিকীকে তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত জুলফিকার রহমানকে নিয়োগ দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হিসেবে। সে কারণে তুরস্কের রাষ্ট্রদূত পদটি খালি হয়েছে। সেখানে দায়িত্ব নিয়ে যাচ্ছেন আবদুল মোতালেব সরকার।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহির্প্রচার অনুবিভাগের মহাপরিচালক নুর-ই-হেলাল সাইফুর রহমানকে পাকিস্তানের করাচিতে ডেপুটি হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আর বহির্প্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন বদিরুজ্জামান। বহির্প্রচার অনুবিভাগে আসার আগে বদিরুজ্জামান আফ্রিকা বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। নতুন করে আফ্রিকা অনুবিভাগের দায়িত্ব পেয়েছেন মাজেদা বেগম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া