adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনপ্রিয় হয়ে উঠছে দেশীয় ই-কমার্স সাইট

††††ডেস্ক রিপোর্ট : দেশে এখন মোবাইল ফোনের জয়জয়কার। হাতের মুঠোয় সহজলভ্য ইন্টারনেট সেবা। ফলে ব্যবসা-বাণিজ্যেও এর প্রভাব পড়েছে। প্রচলিত ব্যবসার শৃঙ্খল ভেঙে শুরু হয়ে গেছে ইন্টারনেট নির্ভর ব্যবসা। সনাতনী অনেক ব্যবসায়ই রূপ নিয়েছে ই-কমার্সে। দেশে এখন হাজার খানেকেরও বেশি ই-কর্মাস সাইট রয়েছে। এসব প্রতিষ্ঠানের সবগুলো সফলতার মুখ না দেখলেও অনেকগুলো এরইমধ্যে লাভের মুখ দেখতে শুরু করেছে।

এসব ই-কর্মাস সাইটে ঢুকলেই দেখা যায় পণ্যের ছড়াছড়ি। জামা-কাপড়, প্রসাধনী, ইলেকট্রনিক্স পণ্য থেকে শুরু করে খাবার-দাবার, গৃহস্থলী আসবাব সবই এখন অনলাইনের কেনা যায়। ক্রমাগত বাড়ছে ক্রেতাও। ক্রেতারা অনায়াসে ঘরে বসেই তাদের পছন্দসই পণ্যের ফরমায়েশ দিচ্ছেন। অল্প খরচেই তা পৌঁছে যাচ্ছে বাসায়।
দেশের ই-কর্মাস সাইটগুলোর উদ্যোক্তাদের বেশির ভাগই তরুণ। প্রযুক্তির জ্ঞানকে পুঁজি করে ক্রেতাদের চাহিদা পূরণের চেষ্টা করে যাচ্ছেন তারা। নেই কোনো সরকারি পৃষ্ঠপোষকতা। আইনের বালাইও নেই। তবুও থেমে নেই ই-কর্মাসের কাজের গতি। প্রতিদিনই মার্কেটে যুক্ত হচ্ছেন নতুন উদ্যোক্তা ও ক্রেতা।
‘ওখানেইডটকমে’র কর্ণকার রাহিতুল ইসলাম রুয়েল জানান, দেশের প্রান্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের পণ্য অনলাইনে বিক্রির ব্যবস্থা করতেই ওখানেইডটকমের যাত্রা শুরু। এতে করে দেশের জামদানী, নকশী কাঁথার মতো পণ্যগুলো আন্তর্জাতিক বাজারে পৌঁছে যাচ্ছে। ফলে উদ্যেক্তাদের পাশাপাশি লাভবান হচ্ছে উৎপাদনকারীরাও।

যুক্তরাজ্যে দীর্ঘদিন পড়াশোনা শেষে দেশে ফিরে ‘বাইমিব্র্যান্ড ডটকমডটবিডি’ নামে একটি ই-কর্মাস সাইট চালু করেন সৈয়দ মাকসুদ উজ্জামান। তিনি শুধু যুক্তরাজ্যের নামীদামি কোম্পানির পণ্য ক্রেতার মর্জি মাফিক আমদানি করে থাকেন। মাকসুদ বলেন, বিদেশে ই-কর্মাস সাইটগুলোর রমরমা অবস্থা। আমরা তাদের চেয়ে অনেক পিছিয়ে আছি। যদিও দেশে এখন অনেকগুলো ই-কর্মাস সাইট হয়েছে। কিন্তু তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ‘হুজুগে’ উঠতি ব্যবসায়ীর সংখ্যা। যারা কিনা ই-কর্মাস সম্পর্কে কোনো পূর্ব ধারণা না নিয়ে ব্যবসায় নামেন। এতে করে তারা যেমন নিজেরা ক্ষতিগ্রস্ত হন, তেমনি ই-কর্মাসের বাজারেও ক্রেতাদের মনে নেতিবাচক প্রভাব ফেলেন।’

দেশের অন্যতম একটি ই-কর্মাস সাইট ‘প্রিয়শপ ডটকম’। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা আশিকুল আলম খান। তিনি জানান, দেশে খুব বেশিদিন হয়নি ই-কর্মাসের প্রচলন। অল্প দিনেই জনপ্রিয় হয়ে উঠেছে সাইটগুলো। যদিও এসব প্রতিষ্ঠানের লাভের মুখ দেখতে দুই থেকে তিন বছর লাগে। এই সময়টা ধৈর্য করে অপেক্ষা করলে ব্যবসায় সফলতা সম্ভব।’

যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং উচ্চগতির ইন্টারনেট সেবার মাধ্যমে ই-কমার্সকে জনপ্রিয় করে তোলা সম্ভব বলে মনে করেন ‘এসো ডটকমে’র প্রধান নির্বাহী কর্মকর্তা দিদারুল আলম। তিনি বলেন, ‘ই-কর্মাস যেহেতু ইন্টারনেট নির্ভর ব্যবসা তাই সারাদেশে উচ্চগতির ইন্টারনেট সংযোগ থাকা জরুরি। যাতে করে গ্রাহকরা অনায়াসেই তার পছন্দসই পণ্যের ফরমায়েশ দিতে পারেন।’
দিদারুল আলম জানান, আমাদের প্রতিবেশি দেশ ভারতে ব্যবসা সফল হয়ে উঠেছে ই-কর্মাস। দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরি হলে এ খাতে বিনিয়োগকারী বাড়বে। এতে করে অর্থনীতি ইতিবাচক ভূমিকা রাখতে পারে ই-কর্মাস।
এদিকে, অনলাইনে কেনাকাটা করার জন্য সরকারি কোনো নীতিমালা থাকায় স্বস্তিতে নেই উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলো। অনলাইনে যে বিপুল পরিমাণ লেনদেন হচ্ছে সেটারও হিসাব থাকার জন্য নীতিমালা থাকা উচিত বলে মনে করেন প্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। তিনি বলেন, ‘ইন্টারনেটের সম্প্রসারণের সঙ্গে সঙ্গে ব্যবসার গতি প্রকৃতিও পরিবর্তন হচ্ছে। এটা স্বাভাবিক বিবর্তন। ভবিষ্যতে এমন ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা বাড়তেই থাকবে। তবে এসবের তদারকি করার জন্য সুনির্দিষ্ট নীতিমালা থাকা চাই।’
মোস্তাফা জব্বার জানান, অনেকে ই-কর্মাসকে লোভনীয় ব্যবসা মনে করে বিনিয়োগ করে সর্বশান্ত হচ্ছেন। নীতিমালা থাকলে ই-কর্মাস আরো ব্যবসাবান্ধব হবে বলে তিনি মনে করেন। একই সঙ্গে নতুন উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত বলেও তিনি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া