adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হালকা-পাতলা দুই ফ্যাবলেট আনল জিওমি

7031c8e1f478c8b38e19c3c8eb14a668-xiaomi-noteডেস্ক রিপোর্ট : জিওমি এমআই নোটচীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান জিওমি গতকাল বেইজিংয়ে দুটি হালকা-পাতলা মডেলের ফ্যাবলেট উন্মুক্ত করেছে। সরাসরি অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা  করার লক্ষ্যেই এই পণ্য বাজারে ছাড়া হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির। 
জিওমির প্রধান নির্বাহী লেই জুন বলেন, এমআই নোট অ্যাপলের আইফোন ৬ প্লাসের চেয়েও হালকা-পাতলা কিন্তু দামে কম। ১৬ গিগাবাইটের মডেলের দাম ৩৭১ মার্কিন ডলার যা অ্যাপলের আইফোন ৬ প্লাস কিংবা স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৪-এর চেয়েও কম।
বাজার বিশ্লেষকেরা বলছেন, ২০১৪ সালে স্মার্টফোনের বাজারের শীর্ষ তিনে উঠে এসেছে চীনের এই প্রতিষ্ঠানটি। 

ফ্যাবলেট বলতে সাধারণত বড় আকারের স্মার্টফোনকে বোঝায়, যাতে স্মার্টফোন ও ট্যাবের ফিচার থাকে কিন্তু আকারে ট্যাবের চেয়ে ছোট ও স্মার্টফোনের চেয়ে বড় হয়। 
চীনের জিওমি ২০১০ সালে প্রতিষ্ঠিত হয়। তাদের তৈরি এমআই নোট ফ্যাবলেটটি ৬.৯৫ মিলিমিটার পুরু আর এর ওজন ১৬১ গ্রাম। আইফোন ৬ প্লাসের চেয়ে এটি ১.০৫ মিলিমিটার পাতলা ও ১১ গ্রাম হালকা। এমআই নোট প্রো-মডেলটিতে এমআই নোটের তুলনায় ডিসপ্লে রেজুলেশন বেশি ও এতে আরও দ্রুতগতির প্রসেসর ব্যবহৃত হয়েছে। 
এমআই নোট ফ্যাবলেটটিতে থাকছে ১৩ মেগাপিক্সেল ও ৪ মেগাপিক্সেলের ক্যামেরা, কোয়াড কোর প্রসেসর, তিন জিবি র‌্যাম, তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া