adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদাকে আলটিমেটাম দিলো ‘আসল’ বিএনপি

nasim1নিজস্ব প্রতিবেদক : খালেদা জিয়াকে পদত্যাগের আলটিমেটাম দিয়েছে ‘আসল’ বিএনপি দাবিদার নেতারা। শুক্রবার সকালে রাজধানীর হোটেল ওয়েস্টিনে ‘খালেদা-তারেক অবৈধ’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম দেয়া হয়।
আলটিমেটামে বলা হয়েছে, আগামী ২ ফেব্র“য়ারির মধ্যে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া পদত্যাগ করে সব কমিটি ভেঙে না দিলে পরের দিন জিয়ার আদর্শে অনুপ্রাণিত আসল বিএনপির নেতাকর্মীরা তাকে বাধ্য করবে।
সংবাদ সম্মেলনে বিএনপির ক্রান্তিকালীন রাজনীতির ‘মুখপাত্র’ দাবিদার কামরুল হাসান নাসিম বলেন, ‘যদি আগামী ২ ফেব্র“য়ারির মধ্যে বেগম খালেদা জিয়া নিজে পদত্যাগসহ সব কমিটি ভেঙে না দিয়ে স্ব পদে বহাল থাকেন, তবে ৩ ফেব্র“য়ারি জিয়ার আদর্শে অনুপ্রাণিত ঢাকা মহানগরীর সকল পর্যায়ের (অঙ্গসংগঠনসহ) ১৭০০ নেতাকর্মীকে নিয়ে বেগম খালেদা জিয়াকে পদত্যাগের জন্য শিষ্টাচার রেখেই তার বরাবর পৌঁছানো হবে ও অবৈধ নেতৃত্বের পরিসমাপ্তি নিশ্চিত করে জিয়ার বিএনপিকে পুন প্রতিষ্ঠা করা হবে।’
এছাড়াও আগামী ৬ ফেব্র“য়ারি তিনজন উল্লেখযোগ্য পর্যায়ের মুখপাত্রসহ সংবাদ সম্মেলনের ঘোষণা দেয়া হয়। পাশাপাশি ‘স্বেচ্ছাচারী কায়দায় রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা আওয়ামী লীগের সামাজিক ও রাষ্ট্রীয় অন্যায়ের প্রতিবাদ সমূহের প্রেস বিবৃতি চলবে।’
কামরুল হাসান নাসিম নিজেকে কৃষক দলের সদস্য উল্লেখ করে নিজেকে একজন সাংবাদিক ও গবেষক হিসেবে পরিচয় দেন। বিএনপিতে খালেদা জিয়া এবং তারেক রহমানকে ‘অবৈধ’ ঘোষণার ব্যাখ্যায় কামরুল হাসান নাসিম তার লিখিত বক্তব্যে বলেন, ‘দলের মূলনীতিতে থাকা গণতন্ত্র অর্থাত দলীয় গণতান্ত্রিক সংস্কৃতিতে নেই দলটি। দলের সর্বময় ক্ষমতা, রাজনৈতিক সিদ্ধান্ত মাত্র দুইজন ব্যক্তি নিচ্ছেন। যার একজন হচ্ছেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও জোর করে বানিয়ে দেয়া সিনিয়র ভাইস চেয়ারম্যান তারই পুত্র তারেক রহমান-যা দলীয় সংবিধানের পরিপন্থী। দলের মধ্যে কোনো গণতন্ত্র নেই, চলছে স্বৈরাচারী অনভিপ্রেত সিদ্ধান্ত।’
কামরুল হাসান নাসিম দাবি করেন, ‘বেগম খালেদা জিয়া দিনে মহিলা দলের নেত্রী আর রাতে নাশকতা এবং জঙ্গিবাদের নেত্রী। তিনি ঘোষণা দেন, আগামী ১৫ দিন থেকে পরবর্তী ৪৫ দিনের মধ্যে প্রায় সব গ্রহণযোগ্য নেতৃত্বকে দেখা যাবে। এছাড়া দলের প্রায় দেড় থেকে দুই কোটি সমর্থক যেভাবে আছেন সেভাবেই থাকবেন। ৬ মাসের মধ্যে দলের সব পর্যায়ে কাউন্সিলে নেতৃত্ব উঠে আসছে। কেন্দ্রীয় কাউন্সিল জুনের মধ্যে সেরে ফেলা হবে।
চলতি মাসের ৩০ তারিখ তৃণমূল পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে ঢাকায় একটি ‘অর্থবহ’ সমাবেশ করার ঘোষণাও দেন তিনি। লিখিত বক্তব্যের পর উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করেন নাসিম।
উল্লেখ্য, গত ৯ জানুয়ারি লেকশোর হোটেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে সামনে আসেন কামরুল হাসান নাসিম। তিনি বর্তমান বিএনপিকে আদর্শচ্যুত উল্লেখ করে আসল বিএনপি গঠনের ঘোষণা দেন।
অবশ্য এ নিয়ে বিএনপিতে কোনো উদ্বেগ নেই। দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ওই উদ্যোক্তাকে ‘উন্মাদ’ বলে অভিহিত করেছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া