adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সতর্ক থাকুন হাসিনা খালেদা – তৃতীয় গ্রুপের সুবিধা নেওয়ার সম্ভাবনা

hasina-khaladaনাশরাত আর্শিয়ানা চৌধুরী : একে একে বিএনপির সিনিয়র নেতাদের ও তাদের গাড়িতে হামলার ঘটনা ঘটছে। ইতোমধ্যে বিএনপি চেয়ারপারসনের ২ জন উপদেষ্টাকে টার্গেট করা হয়েছে। এরমধ্যে কয়েকদিন আগে খালেদার পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সাবিহউদ্দিন আহমেদ বেগম খালেদা জিয়ার সঙ্গে গুলশানে তার কার্যালয়ে দেখা করার সময়ে বাইরে থাকা তার গাড়ির ওপর হামলার ঘটনা ঘটে। এই ঘটনার রেশ কাটতে না কাটতেই খালেদা জিয়ার অপর উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর হামলার ঘটনা ঘটেছে। রিয়াজ রহমানের ওপর হামলার ঘটনার এলাকাটি সিসি ক্যামেরার আওতাধীন।
খালেদা জিয়া ও তারেক রহমান আশঙ্কা করছেন এই ধরনের ঘটনা আরো বাড়তে পারে। বিএনপির আন্দোলন থামানোর জন্য সরকার ও কোনো একটি মহল এই ধরনের কাজ করতে পারে। টার্গেট করে বিএনপির সত, কর্মঠ, খালেদার ঘনিষ্ঠ এমন সব নেতার ওপর হামলা হচ্ছে। তারা মনে করছেন, পররাষ্ট্রবিষয়ক যেসব নেতা খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে যাচ্ছেন তাদের ওপরই হামলার ঘটনা ঘটানো হচ্ছে আতঙ্ক ছড়ানোর জন্য। যাতে আর কেউ তার সঙ্গে দেখা করতে না যান। অন্যদিকে সরকারের ভেতরেও আশঙ্কা রয়েছে বিএনপি, কিংবা তাদের জোটের কেউ বিএনপি নেতাদের টার্গেট করে ঘটনা ঘটিয়ে সরকারের ওপর দোষ চাপিয়ে দায় চাপাতে পারে। 
সরকারের ইমেজ নষ্ট করার চেষ্টাও চালাতে পারে। এছাড়াও এই ধরনের ঘটনা ঘটিয়ে বিএনপির আন্দোলন জোরালো করারও কৌশল হতে পারে। সেই কারণে সতর্ক রয়েছে সরকার ও শেখ হাসিনা। আইনশৃঙ্খলা বাহিনীকে সতর্ক থেকে সব ধরনের নাশকতার ঘটনা প্রতিহত করার নির্দেশ দিয়েছেন। যেকোনো মূল্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখারও নির্দেশ দিয়েছেন।
এদিকে বিএনপি চেয়ারপারসন ও তারেক রহমানের ঘনিষ্ঠ সূত্র জানায়, এবার বিএনপি আন্দোলনে কোনো ধরনের পিছপা হবে না। দাবি আদায় যতক্ষণ না হবে ততক্ষণ তারা মাঠ ছাড়বেন না। সেই সঙ্গে তারা এটাও ঠিক করেছেন যেসব নেতাদের নিয়ে বিতর্ক নেই, যারা আন্তর্জাতিক মহলের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করছেন ওই সব নেতারা টার্গেট হচ্ছেন। এর লক্ষণ ভাল না। যে অব¯’া চলছে এই অবস্থায় বিএনপির আন্দোলন সফল করার জন্য ৫ স্তরে যেসব নেতারা কাজ করছেন ও যারা খালেদার এবং তারেকের নির্দেশ বাস্তবায়ন করার জন্য অন্যান্য নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন ওই সব নেতারা আগামীতে হামলার টার্গেট হতে পারেন। তা হলে নেতাদের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হতে পারে। তা হলে অন্য নেতারা ভয়ে মাঠে নাও থাকতে পারেন। এতে করে বিএনপির আন্দোলনে ছেদ পড়তে পারে।
এই ব্যাপারে সূত্র জানায়, তাদের কাছে খবর রয়েছে বিএনপি চেয়ারপারসনকে সরকার গ্রেপ্তার করতে পারে। তাকে আটক করা হলে মাঠে আর নেতা থাকবেন না নির্দেশ দেওয়ার জন্য। এখন নেতারা বেগম খালেদা জিয়া কি নির্দেশনা দেন সেটা দেখার জন্য অপেক্ষা করেন।
সূত্র জানায়, তারেক রহমান এখন দেশে ফিরতে পারছেন না। এই অবস্থায় তার স্ত্রী ডা, জোবায়দা রহমানকেও আন্দোলনে নেতৃত্ব দেওয়ার জন্য পাঠাবেন না। খালেদা জিয়া ও তারেক রহমান সিদ্ধান্ত নিয়েছেন এখন সরকারের যে অব¯’ান তাতে করে আন্দোলন সফল করতে হলে অবশ্যই বিএনপিকে শান্ত থেকে গণতান্ত্রিক উপায়ে আন্দোলন করতে হবে। সহিংস কোনো আন্দোলনে যাওয়া যাবে না। সেটা গেলে আন্দোলন ব্যর্থ হবে। আর অহিংস আন্দোলন করলে সফলতা আসতে সময় বেশি লাগলেও বিফল হবে না।
সরকারের ভেতরেও আশঙ্কা রয়েছে বিএনপির এই আন্দোলন চলমান অব¯’ায় বেছে বেছে বিএনপির বিভিন্ন নেতার ওপর হামলা হতে পারে। এটা করে কোনো কোনো গোষ্ঠী, এমনকি বিএনপি নিজেও সরকারের ওপর দোষ চাপানোর চেষ্টা করতে পারে। সরকারের ইমেজও নষ্ট করার চেষ্টা করবে। প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, চলমান আন্দোলন সফল করার জন্য বিএনপির নেতাদের ওপর তারা কিংবা তাদেরই কেউ হামলা করতে পারে। এই ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে সেই জন্য সরকার সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করার চেষ্টা করছেন। সরকার সতর্ক রয়েছে চলমান আন্দোলনে বিএনপির ও তাদের জোটের কোনো নেতার ওপর যাতে কোনো ধরনের হামলার ঘটনা না ঘটে। কারণ কোনো নেতার ওপর হামলার ঘটনা ঘটলে দায় দায়িত্ব সরকারের ওপর পড়তে পারে। সেই সঙ্গে বিএনপি এটাকে ইস্যু করে সরকার পতনের আন্দোলন জোরালা হতে পারে। জনসমর্থনও বিএনপির পক্ষে যেতে পারে। এই কারণে সরকার তাদেরকে মাঠেই নামতে দিচ্ছে না। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া