adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালালা হত্যাপ্রচেষ্টায় জড়িতদের বিচার হবে পেশোয়ারের সামরিক আদালতে

970270791b9d63dcfd608375c2a1d46a_XLআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কিশোরি মানবাধিকার কর্মী নোবেল বিজয়ী মালালা ইউসুফজাইয়ের ওপর হামলাকারীদের বিচার হবে দেশটির সামরিক আদালতে। পেশোয়ারের সামরিক আদালত কাজ শুরুর পর  সেখানেই এ বিচার কাজ  চলবে। 
২০১২ সালের অক্টোবর মাসে সোয়াত উপত্যকার মিঙ্গোরা শহরে মালালার মাথায় গুলি করে তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপি’র বন্দুকধারীরা। স্কুল থেকে ফেরার পথে তাকে গুলি করা হয়। তার আগে থেকেই গোঁড়াবাদিতার বিরুদ্ধে এবং নারী শিক্ষার পক্ষে কাজ করে আসছিলেন মালালা।  
পাকিস্তানের একটি সূত্র বলেছে, দেশটির আইন মন্ত্রণালয়ে আইন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হচ্ছে । এ কাজ শেষ হওয়ার পরই মামলাটি সন্ত্রাস বিরোধী আদালত থেকে সামরিক আদালতে স্থানান্তর করা হবে। 
এ ছাড়া, ২০১৩ সালে নাঙ্গা পর্বতের বেস ক্যাম্পে সন্ত্রাসী হামলায় জড়িতদের বিচার হবে গিলগিলটের সামরিক আদালতে। সশস্ত্র পুলিশের পোশাক পরে রাতে চালানো সন্ত্রাসীদের এ হামলায় ১০ পবর্তারোহী নিহত হয়েছিলেন। নিহতদের মধ্যে ইউক্রেনের ৫, চীনের ৩ এবং রাশিয়ার এক জন নাগরিক ছিলেন। এক দশকের মধ্যে পাকিস্তানে বিদেশিদের ওপর এমন ভয়াবহ হামলা  আর হয় নি।
মঙ্গলবার গিলগিট-বালতিস্তানে সামরিক আদালত গঠনের অনুমোদন দেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া