adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চরম অব্যবস্থাপনার মধ্যে বঙ্গবন্ধু গোল্ডকাপরে লোগো উš§োচন

LOGO footballহুমায়ুন সম্রাট : প্রচার ও প্রসার ছাড়াই এ মাসেই শুরু হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নামে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল। দেশিয় ফুটবলের শাসক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এ আয়োজন নিয়ে শুরু থেকেই ঢিমে তালে চলছে। তারই বহি:প্রকাশ ঘটল আজ। স্থানীয় একটি হোটেলে চরম অব্যবস্থাপনার মধ্য দিয়ে বঙ্গবন্ধু  গোল্ডকাপের  লোগো উšে§াচন করলো তারা। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসাবে এই  লোগো উšে§াচন করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন  যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বাফুফে সভাপতি কাজী  সালাউদ্দিন, সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী, স্পন্সর প্রতিষ্ঠান এবি ব্যাংক, মধুমতি ব্যাংক , ন্যাশনাল ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা এবং চ্যানেল নাইনের এমডিসহ বাফুফের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।
আগামী ২৯ জানুয়ারি থেকে ৮ ফেব্র“য়ারি পর্যন্ত ঢাকা ও সিলেটে তৃতীয়বারের মতো হচ্ছে বঙ্গবন্ধু  আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল আসর।
জনাকীর্ণ এই অনুষ্ঠানে জায়গা সল্পতার জন্য অনুষ্ঠান কাভার করতে আশা বহু সাংবাদিক দাঁড়িয়ে ছিলেন। অতিথিদের ভাষনের আগে ফুটবলের ইতিহাস তুলে ধয়ে দুটি অডিও ভিউজ্যুয়াল  দেখানো হয় কিন্তু চরম অব্যবস্থাপনার কারণে এটি ভালো ভাবে কেহ দেখতে পারেনি। এক পর্যায়ে মুদু হট্টগোলের সৃষ্টি হলেও তা দীর্ঘায়িত হয়নি। বিরক্তিকর সূরে অনেককে বলতে শুনা গিয়েছে ‘বঙ্গবন্ধুর’ নামে  গোল্ডকাপ হতে যাচ্ছে কিন্তু অনুষ্ঠানটি এমন জায়গায় করলো তাতে টুর্নামেন্টের ভাবমূর্তিকে অনেকটাই ক্ষুণœ করেছে। এটি আরো বড় পরিসরে করতে পারতো। ইতিপূর্বে অনেক কম গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের সংবাদ সম্মেলনও পাঁচ তারা  হোটেলের বল রুমে হয়েছে। জাতির জনকের নামে  যেখানে এত বড় একটি টুর্নামেন্ট হতে যাচ্ছে  সেখানে অর্থনৈতিক ব্যাপারটি বাফুফে না  দেখলেও পারতো বলে অনেকে মত প্রকাশ করেন। কেন এমন হলো এর তদন্ত করা উচিত বলেও মত প্রকাশ করেন তারা।
অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বলেন, বাফুফেকে আমি অভিনন্দন জানাই এমন একটি আয়োজন করার জন্য। বিশেষ করে সালাউদ্দিন এমন একটি উদ্যোগ নিয়েছে এর জন্য তাকে বিশেষভাবে আমি ধন্যবাদ জানাই। ফুটবলের জন্য চমৎকার একটি ব্যবস্থা করা হতে যাচ্ছে। আমি টুর্নামেন্টির সাফল্য কামনা করি এবং আমার বিশ্বাস এটি স্বার্থক হবে।
ফুটবলের পূর্ব ইতিহাস তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ফুটবল একসময় অর্থকরী আয়োজন ছিল। ক্রীড়া ফেডারেশনগুলো একমাত্র আয়ের উৎসই ছিল বিভিন্ন আয়োজন। আগাখান গোল্ডকাপের কথা এখনও মনে পরে বলে তিনি বলেন ,  যেহেতু এটি আমাদের জনপ্রিয় খেলা তাই এর উন্নয়নের জন্য  জেলায় জেলায় ফুটবলকে ছড়িয়ে দিতে হবে। প্রধান অতিথির ভাষনের পর প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
টুর্নামেন্টের ড্র কিভাবে হয়েছে এবং বিদেশি কয়েকটি দল গুলো  কেন অনূর্ধ-২৩ দল পাঠাচ্ছে এর এক প্রশ্নের উত্তরে অনুষ্ঠানের বিশেষ অতিথি বাফুফের সভাপতি কাজী  মোহাম্মদ সালাউদ্দিন বলেন, অস্ট্রেলিয়ার  মেলবোর্নে অনুষ্ঠিত এএফসির মিটিংয়ে অংশ গ্রহণকারী  দেশগুলোর কর্মকর্তাদের সাথে মেলবোর্নেই বঙ্গবন্ধু  গোল্ডকাপের ড্র অনুষ্ঠিত হয়। কারণ বাংলাদেশে এর ড্র  আয়োজন করতে হলে সকল  কে আমন্ত্রন জানাতে হবে। যার জন্য বাড়তি অথের্র প্রয়োজন।
অপর একটি প্রশ্নের উত্তরে কাজী  সালাউদ্দিন বলেন, আমি আশা করি বাংলাদেশ উক্ত টুর্নামেন্টে শিরোপা জিতবে।
প্রচার-প্রচারনা  নেই স্বীকার করে তিনি বলেন কিছু দিনের মধ্যেই বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখে একটি বড় রেলি করা হবে। এদিকে আর মাত্র ১৩দিন বাকি থাকলেও চুড়ান্ত হয়নি টুর্নামেন্টের বাজেটসহ প্রাইজম্যানি। বাফুফের সভাপতির নিকট  মেলেনি এর সদুত্তর।
বাংলাদেশ এ’ গ্র“পে মালয়েশিয়া ও শ্রীলঙ্কার সাথে লড়বে। বি’ গ্র“পে  থাকবে বাহারাইন, সিঙ্গাপুর ও থাইল্যান্ড।  গ্র“প পর্বের চুড়ান্ত  ফিকশ্চার কয়েক দিনের মধ্যে  ঘোষণা করা হবে বলে জানান বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তবে ২৯ জানুয়ারি ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক বাংলাদেশ মালয়েশিয়ার সাথে  খেলবে।
টুর্নামেন্টে সর্বমোট ৯টি  খেলা হবে যার মধ্যে সিলেটে একটি সেমি-ফাইনালসহ ৪টি খেলা অনুষ্ঠিত হবে ।  ঢাকাতে ৮ ফেব্র“য়ারি ফাইনাল  ম্যচ অনুষ্ঠিত হবে ।
 

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া