adv
৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘মুসলিমদের বিরুদ্ধে নয় – জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ’

Manuel-1421206016আন্তর্জাতিক ডেস্ক : প্যারিসে পত্রিকা অফিসে হামলার পর ফ্রান্সে সন্ত্রাসবিরোধী যুদ্ধ শুরু হয়েছে। তবে এই যুদ্ধ ইসলামের বিরুদ্ধে নয়, জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস।
মঙ্গলবার ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বেলিতে দেওয়া ভাষণে ভালস বলেন, ইসলামপন্থি বন্দুকধারীরা, যারা ১৭ জনকে হত্যা করেছে, তারা ফ্রান্সের জাতীয় সত্তাকে ধ্বংস করে দিতে চেয়েছিল। কিন্তু তারা এতে ব্যর্থ হয়েছে।
সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গত রোববার প্যারিসে মিলিয়ন মিলিয়ন লোকের সংহতি সম্মেলনের কথা উল্লেখ করে ভালস বলেন, ‘আমরা জিহাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে। কিন্তু ফ্রান্স ইসলাম ও মুসলিমের বিরুদ্ধে কখনো যুদ্ধ করে না।’
জঙ্গিবাদী হামলা ঠেকাতে কয়েদি জিহাদি ও সামাজিক যোগাযোগ সাইটে শক্তিশালী পর্যবেক্ষণ ব্যবস্থার ঘোষণা দেন তিনি। এর আগে দেশজুড়ে ১০ হাজারের বেশি সেনা মোতায়েন করা হয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে একযোগে কাজ করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছে দেশটির সব রাজনৈতিক দল।
হজরত মুহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশ করার জেরে গত সপ্তাহে প্যারিসের শার্লি এবদো পত্রিকায় হামলা চালিয়ে সম্পাদক ও বেশ কয়েকজন কার্টুনিস্টসহ ১২ জনকে হত্যা করে তিন বন্দুকধারী সহোদর। এই ঘটনার জেরে দেশটিতে আরো পাঁচজন নিহত হন। প্রাণ হারান তিন জঙ্গি।       

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া