adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার মহানবীর কার্টুন ছাপছে ফ্রান্সের এবদো

Cartonআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের ব্যাঙ্গাত্মক সাপ্তাহিকী শার্লি এবদোর নতুন সংস্করণে মহানবী হযরত মোহাম্মদের(স.) কার্টুন ছাপা হচ্ছে। মহানবীর আপত্তিকর কার্টুনের জের ধরেই সম্প্রতি সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল পত্রিকাটির প্যারিস কার্যালয়ে।
সংবাদ সংস্থা বিবিসি বলছে, বুধবার ম্যাগাজিনটির যে নতুন সংখ্যা প্রকাশিত হচ্ছে, তার প্রচ্ছদে থাকবে মহানবীর কার্টুন। ওই কার্টুনের হাতে ধরা থাকবে ‘আমি শার্লি’ লেখা পোস্টার। এর নিচেই ‘সব কিছু ক্ষমার যোগ্য’ শব্দগুলো লেখা থাকবে।
সোমবার ম্যাগাজিনের আইনজীবী রিচার্ড মালকা ফরাসি রেডিওতে দেয়া সাক্ষাতকারে বলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। পত্রিকার সাংবাদিক এবং কর্মচারীরা চরমপন্থিদের  হামলার কাছে নিজেদের আত্মসমর্পণ করবেন না।
গত বুধবার শার্লি এবদোর প্যারিস কার্যালয়ে হামলা চালিয়ে সম্পাদক এবং পাঁচ কার্টুনিস্টসহ ১২ জনকে হত্যা করে জঙ্গিরা। মহানবীকে নিয়ে আপত্তিকর কার্টুন ছাপানোর দায়ে ওই হামলা চালানো হয়। এরপর বৃহস্পতিবার দক্ষিণ প্যারিসে অপর এক হামলায় এক নারী পুলিশ নিহত হন। পরদিন শুক্রবার শহরের একটি সুপারমার্কেটে চার জিম্মিকে হত্যা করে জঙ্গি সন্ত্রাসীরা। গত তিন দিনের অব্যাহত সহিংসতায় সবমিলিয়ে ১৭ জন প্রাণ হারায়। পুলিশের গুলিতে নিহত হয়েছে দুই হামলাকারী যুবকও।
এ ঘটনার প্রতিবাদে রোববার প্যারিসসহ বিশ্বের বিভিন্ন শহরে ব্যাপক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ম্যাগাজিনটির প্রতি সংহতি প্রকাশ করে সমাবেশে অংশগ্রহণকারীরা ‘আই অ্যাম শার্লি’ বা ‘আমিই শার্লি’ বলে শ্লোগান দেয়। এখন এবদোর  সাংবাদিকরা ওই শ্লোগান সেঁটে দিতে যাচ্ছেন মহানবীর কার্টুনে।
বুধবার শার্লি এবদোর ৩০ লাখ কপি বাজারে আসছে। বিশেষ এই সংস্করণটি সবমিলিয়ে ১৬টি ভাষায় ছাপা হওয়ার কথা রয়েছে। এ রকম সাধারণ মানের এক পত্রিকার জন্য এটা একটি বিরাট ঘটনা। স্বাভাবিক সময়ে প্রতি সপ্তাহে এটি ৬০ হাজারের মত কপি ছাপা হয়ে থাকে।  হামলার পর এর জনপ্রিয়তা রাতারাতি আকাশ ছুঁয়েছে।
আইনজীবী মালকা আরো বলেছেন,‘আমরা আমাদের নীতিতে পরিবর্তন আনবো না। ‘আই অ্যাম শার্লি’ এই চেতনাটি আমরা ছড়িয়ে দিতে চাই। ধর্মান্ধদের বিরুদ্ধে এটিই আমাদের প্রতিবাদ।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া