adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাঙামাটি শহরে কারফিউ জারি

CARFU-picfinal-e1420990439666ডেস্ক রিপোর্ট : রাঙামাটি মেডিকেল কলেজ উদ্বোধনকে কেন্দ্র করে ১৪৪ ধারা ভঙ্গ করে পাহাড়ি-বাঙালি মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ায় জেলা শহরে কারফিউ জারি করা হয়েছে।
রোববার সন্ধ্যা ৭টায় এ কারফিউ জারি করে জেলা প্রশাসন। সোমবার সকাল ৮টা পর্যন্ত এ কারফিউ বলবত থাকবে বলে জানিয়েছেন রাঙামাটির ভারপ্রাপ্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ।
কারফিউ জারির বিষয় জানিয়ে শহরে মাইকিং করা হচ্ছে। জনগণের উদ্দেশে বলা হচ্ছে, আগামীকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত রাঙামাটি শহরে কারফিউ জারি করা হয়েছে। আপনারা যার যেখানে বাড়ি চলে যান। 
কারফিউ ঘোষণার পর শহর জুড়েই পুলিশের পাশাপাশি বিপুল সংখ্যক সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে। উত্তেজনাকর পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হয়ে আসছে।
এদিকে, কারফিউ জারির পরেই শহরের বিভিন্ন স্থানে লোকজনের জটলা থেকে সন্তু লারমার পতন চেয়ে স্লোগান দেয়া হয়। একই সঙ্গে বাঙালি অধ্যুষিত এলাকায় বাঙালিরা তাতক্ষণিক মিছিল বের করে।
এর আগে রোববার সন্ধ্যায় রাঙামাটি শহরে ১৪৪ ধারা ভঙ্গ করে পাহাড়ি-বাঙালিরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে আহত হয় উভয় পক্ষের অন্তত ২০ জন। রাত ৮টা পর্যন্ত রাঙামাটি হাসপাতালে ৩ জন বাঙালি ও ২ জন পাহাড়িকে ভর্তি করা হয়েছে।
উল্লেখ্য, শনিবার রাঙামাটি মেডিকেল কলেজের শিক্ষাকার্যক্রম শুরু করাকে কেন্দ্র করে ছাত্রলীগ ও যুবলীগ নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে পাহাড়ি ছাত্র পরিষদ সদস্যরা। এক পর্যায়ে এ সংঘর্ষ বাঙালি-পাহাড়ি সহিংসতায় রূপ নেয়। সহিংতার জের ধরেই পরে রাঙামাটি পৌর এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা। কিন্তু এ ধারা উপেক্ষা করে শহরের বিভিন্ন এলাকায় বিচ্ছিন্নভাবে ঘটতে থাকে সহিংসতা।
এর পরিপ্রেক্ষিতে বিকেলে জেলা প্রশাসন সম্মেলনকক্ষে আইন-শৃঙ্খলা রক্ষায় জরুরি সভা বসে। সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার, নারী সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, সেনাবাহিনীর রাঙামাটি জোন অধিনায়ক লে. কর্নেল মালিক সামস উদ্দিন মুহাম্মদ মঈন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, রাঙামাটি সদর উপজেলা চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, পৌরসভার চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম চৌধুরীসহ মেডিকেল কলেজের পক্ষে-বিপক্ষে অবস্থানকারী রাজনৈতিক দল, পেশাজীবী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া