adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নদী দখলদারের বিরুদ্ধে প্রতিবদন দিতে পৌর মেয়রকে হাইকোর্টের নির্দেশ

IMG_20150107_161539জামাল জাহেদ,কক্সবাজার : কক্সবাজারসহ দেশের সবকটি  অনলাইন পএিকায় অবৈধ দখলদারের বিরুদ্ধে খবর প্রকাশে প্রশাসনের টনক নড়েছে। দখল ও দুষণ রোধ করতে কক্সবাজারের ঐতিহ্যবাহী বাঁকখালী নদীর মোহনা রক্ষায় কি ব্যবস্থা নেয়া হয়েছে তা জানতে চেয়ে আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে কক্সবাজার পৌর মেয়রকে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট।
এ বিষয়ে ১৫ ফেব্র“য়ারির মধ্যে একটি পুর্ণাঙ্গ প্রতিবেদন দিতে কক্সবাজার জেলা প্রশাসককে ও নির্দেশ দেয়া হয়েছে। সাথে বাঁকখালী নদীতে পৌর এলাকার বর্জ্য ফেলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন আদালত। তাছাড়া জেলা প্রশাসককে দেয়া প্রস্তাবনার চিঠির বাস্তবায়নের অগ্রগতি কতটুকু এ বিষয়ে প্রতিবেদন দিতে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালককে নির্দেশ দেন আদালত। 
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আবেদনের প্রেক্ষিতে ৬ জানুয়ারী মঙ্গলবার হাইকোর্টের বিচারক মির্জা হোসেন হায়দার ও বিচারক আতাউর রহমানের বেঞ্চ শুনানী শেষে আদালত এ নির্দেশ দেয়ন। বিষয়টি নিশ্চিত করেছেন বেলা’র আইনজীবি ইকবাল কবির লিটন। তিনি বলেন, বাকঁখালী নদী রক্ষায় গত ১৬ সেপ্টেম্বর বেলা’র পক্ষ থেকে একটি আবেদন করা হয়। ওই আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট রুল জারী করে। জানা যায়, জেলার প্রধান এ নদীটি দীর্ঘ এক’শ কিলোমিটারের অধিক হলেও অবৈধ দখল প্রক্রিয়া চলছে শহর ও শহরতলীর মাত্র ১৬ কিলোমিটার। নদীর চর ও তীর দখল করে ইতিমধ্যে তৈরি করা হয়েছে চিংড়িঘের, নৌযান মেরামতের কারখানা (ডকইয়ার্ড), ময়দা ও বরফ কলসহ অসংখ্য ঘরবাড়ি। অনেকে নদীর অংশ বালু দিয়ে ভরাট করে তৈরি করছেন বসতবাড়ি ও শুঁটকি মহাল। এতে নদীর গতিপথ সরু হয়ে পড়ায় জেলার কুতুবদিয়া-মহেশখালীসহ ১২টি আভ্যন্তরীণ পথে নৌচলাচল ব্যাহত হচ্ছে।
এ ছাড়া কক্সবাজার পৌরসভা ও এর আশপাশের এলাকাগুলোর হাজার হাজার টন বর্জ্য প্রতিদিন বাকঁখালী নদীতে ফেলার কারণে এ নদীর পানি দুষিত হয়ে পড়েছে।তারই প্রেক্ষিতে পৌরসভার বর্জ্য নিক্ষেপ না করতে অনুরোধ জানিয়ে ১০ দফা শুপারিশ জানিয়ে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে জেলা প্রশাসককে সম্প্রতি একটি চিঠিও দিয়েছেন পরিবেশ অধিদপ্তর । অধিদপ্তরের পক্ষে কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম এ পত্রটি দেন। এতে পৌরসভার বর্জ্য নিক্ষেপের কারণে বাকঁখালী নদী দূষণের বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল বলেন, নদী খননের চেষ্টা থাকলেও বাজেটের কারণে তা সম্ভব হচ্ছে না। অবৈধ দখলদার উচ্ছেদে জেলা প্রশাসনের সহযোগিতা দরকার।জেলা প্রশাসক মো. রুহুল আমিন বলেন, বেশ কিছু অবৈধ দখলদার ইতিমধ্যে উচ্ছেদ করা হয়েছে বাকিগুলোও শিগগিরই উচ্ছেদ করা হবে বলে আশ্বস্ত করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া