adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা – সাক্ষ্যগ্রহণ পেছাতে খালেদার আবেদন নামঞ্জুর

Khaleda_zia_court_712190941নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার সাক্ষ্যগ্রহণ পেছাতে খালেদার সময়ের আবেদন নামঞ্জুর করে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দিয়েছেন আদালত। তবে খালেদার অনুপস্থিতির জন্য তার আইনজীবীদের করা আবেদন মঞ্জুর করেছেন।
আদালত খালেদার অনুপস্থিতিতেই সাক্ষ্যগ্রহণ করার আদেশ দিলেও আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন জানিয়েছেন তার আইনজীবীরা। এখন রিভিউ আবেদনের শুনানি চলছে।
রাজধানীর বকশিবাজারে ঢাকা আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে চলছে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা দুই দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম। বুধবার (৭ জানুয়ারি) মামলার শুনানিতে যাননি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। তার পক্ষে অনুপস্থিতির জন্য ও জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন জানান খালেদার আইনজীবীরা।
বুধবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার প্রথম সাক্ষী ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদের অসমাপ্ত সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে। সকাল দশটা ২৫ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হলে খালেদা জিয়ার পক্ষে সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন জানান তার আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। তিনিসহ অ্যাডভোকেট মহসিন মিয়া ও অ্যাডভোকেট আমিনউদ্দিন এ আবেদনের পক্ষে শুনানি করেন। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজল।
শুনানি শেষে বেলা ১১টা ৫৫ মিনিটে খালেদার অনুপস্থিতির জন্য করা আবেদন মঞ্জুর করলেও সাক্ষ্যগ্রহণ পেছাতে সময়ের আবেদন নামঞ্জুর করে সাক্ষ্যগ্রহণ শুরুর আদেশ দেন আদালত। সঙ্গে সঙ্গে আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন জানান তার আইনজীবীরা। পরে রিভিউ আবেদনের শুনানি শুরু হয়। 
সাক্ষ্য দিতে আদালতে হাজির রয়েছেন জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার প্রথম সাক্ষী ও বাদী দুদকের উপ-পরিচালক হারুন-অর রশিদ। 
এদিকে হাইকোর্ট চত্বরে পুলিশ হত্যাচেষ্টা মামলার আসামি হয়ে আদালতে হাজির হননি খালেদার আইনজীবী প্যানেলের প্রধান তিনজন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিনখোকন ও অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। তারা আত্মগোপনে থাকায় অন্য আইনজীবীরা সময়ের আবেদন জানান।  সময়ের আবেদনে বলা হয়, সরকার খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ’ করে রেখেছে। তাছাড়া তিনি গুরুতর অসুস্থ। তাই তিনি আদালতে আসতে পারেননি? 
অন্যদিকে আসামিপক্ষের প্রধান আইনজীবীরা যেন মামলা পরিচালনা না করতে পারেন, সেজন্য সরকার তাদের বিরুদ্ধেও মামলা দিয়েছে। তাই তারাও আদালতে আসেননি। এ কারণে সাক্ষ্যগ্রহণ পেছানোর আবেদন জানাচ্ছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া