adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপির জন্য দুঃসংবাদ – লড়াইয়ে খালেদা একা, লুকিয়ে আছেন শীর্ষ নেতারা

khaleda3ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের বড় রাজনৈতিক দল বিএনপির জানুয়ারির ৫ তারিখের সমাবেশ এবং আন্দোলনকে ঘিরে দলটির শীর্ষস্থানীয় নেতাদের দেখা নেই। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাড়া অন্য কারও উপস্থিতি গত ২৪ ঘণ্টায় চোখে পড়েনি।
বিএনপির বিভিন্ন সূত্রে জানা গেছে, মামলা এবং কারাগারে যাওয়ার ভয়ে বড় এই দলটির শীর্ষ পর্যায়ের নেতারা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর বিভিন্ন স্থানে লুকিয়ে আছেন। এ ছাড়া দলটির চেয়ারপাসনের অতি সম্প্রতি ঘোষণা দেওয়া সাত দফা এবং হঠাৎ করে শনিবার রাতে কেন্দ্রীয় কার্যালয়ে যাওয়ার ঘটনা বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং শীর্ষ নেতারা জানতেন না। তাই খালেদা জিয়া জানুয়ারির পাঁচ তারিখের সমাবেশ এবং আন্দোলনকে ঘিরে শীর্ষ নেতাদের কাছে পাচ্ছেন না।
জানা গেছে, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর মামলা এবং কারাগারের ভয়ে রাজধানীতে লুকিয়ে আছেন। স্থায়ী কমিটির সদস্য বিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ রবিবার দুপুর পর্যন্ত নিজ বাসভবনে ছিলেন। এরপর থেকে তিনি কোথায় আছেন তা জানা যায়নি। হান্নান শাহর ব্যক্তিগত মুঠোফোনটিও বন্ধ রয়েছে।
স্থায়ী কমিটির সদস্য এবং বিএনপির ঢাকা মহানগরের আহবায়ক মির্জা আব্বাসও মামলা এবং কারাগারের ভয়ে আত্মগোপনে আছেন। তার ব্যক্তিগত মুঠোফোনটিও বন্ধ।
স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, ব্যরিস্টার মওদুদ আহমদ এবং ব্যরিস্টার রফিকুল ইসলাম মিয়া তাদের বাসভবনে আছেন। অনেকভাবে চেষ্টা করেও এই তিন স্থায়ী কমিটির সদস্যের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।
ব্যরিস্টার মওদুদ আহমদের ব্যক্তিগত সহকারী রবিবার রাত ৮টা ৫০ মিনিটে বলেন, ‘স্যার এখন খাচ্ছেন। খাওয়ার পর বিশ্রাম নেবেন। আজকে কারও সঙ্গে আলাপ করবেন না। আলাপ করতে হলে আগামীকাল (সোমবার) সকাল ১০টার পর যোগাযোগ করতে হবে।’
বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম রবিবার রাতে বলেন, ‘আমি অসুস্থ। যশোরে আছি। যারা ঢাকায় আছেন তাদের কাছে জিজ্ঞাসা করুন। আমি কিছু জানি না।’
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খানের কাছে রবিবার রাতে দ্য রিপোর্টের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, দলটির পাঁচ জানুয়ারির কর্মসূচি সফল করতে প্রস্তুতি কতখানি এবং অবরুদ্ধ থাকা চেয়ারপারসনের পাশে শীর্ষ নেতাদের পাওয়া যাচ্ছে না কেন।
ড. আবদুল মঈন খান বলেন, ‘বিএনপি ৫ জানুয়ারিকে গণতন্ত্র হত্যা দিবস ঘোষণা দিয়েছে। তার কারণ রয়েছে। এই দিন একটি তথাকথিত নির্বাচনের মাধ্যমে সংসদের ৩০০ আসনের ভেতরে ১৫৪টি আসনেই কেবলমাত্র ভোটারবিহীন নির্বাচন নয়, সম্পূর্ণ ভোটবিহীন একটি নির্বাচনে তারা সংসদ সদস্য হয়েছেন। ফলশ্রুতিতে এই সংসদের কোনো জনপ্রতিনিধিত্ব নেই। বলা বাহুল্য বাকি ১৪৬টি আসনেও ভোট পড়েছিল পাঁচ শতাংশের নিচে। সেদিন টেলিভিশনের পর্দায় ভোটকেন্দ্রের যে দৃশ্য ছিল তা হল কুকুর-বিড়ালের বিচরণ। এমতাবস্থায় এই ২০১৫ সালের ৫ জানুয়ারিকে ঘিরে বিএনপির গণতন্ত্র হত্যা দিবসের আন্দোলন গড়ে উঠবে, এতে অবাক হওয়ার কিছু নেই।’
ড. মঈন বলেন, বিএনপি আগামীকালের (সোমবারের) কর্মসূচির জন্য সম্পূর্ণ প্রস্তুত। বাস্তবতা এই, বিএনপি শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী। আর আওয়ামী লীগ সরকারি প্রশাসন যন্ত্রকে ব্যবহার করে বিএনপির কর্মসূচিকে বাধাগ্রস্ত করছে।’
ড. আবদুল মঈন খান বলেন, ‘সংক্ষেপে এইটুকু বলব, আওয়ামী লীগ পুলিশ, র‌্যাব ও বিডিআরকে ব্যারাকে রেখে আগামীকাল (৫ জানুয়ারি) রাস্তায় নামুক, দেখা যাবে কে হারে, কে জেতে।’
অতীতের পর্যবেক্ষণে দেখা গেছে, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে ‘আপোষহীন নেত্রী’ অভিধা পাওয়া এই নেত্রী এর আগেও কর্মসূচি ঘোষণার পর দলের সিনিয়র নেতাদের রহস্যজনক নিষ্ক্রিতায় একা হয়ে পড়েছিলেন। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর দেশীয় রাজনীতির খুব আলোচিত কর্মসূচি ‘মার্চ ফর ডেমোক্রেসি’ বা ‘গণতন্ত্রের অভিযাত্রা’ ঘোষনার পর সিনিয়র নেতাদের সঙ্গে ছিল না কোনো যোগাযোগ। ওই কর্মসূচির দুদিন আগে থেকেই সরকারের নির্দেশে খালেদা জিয়াকে নেতাকর্মীদের থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে দেয় আইনশৃঙ্খলা বাহিনী। তার গুলশানের বাসার সড়কের দুপাশে বেশ কয়েকটি বালুর ট্রাক এলোপাতাড়ি ফেলে রেখে তাকে ব্যারিকেড দেয় পুলিশ। সঙ্গে বিপুল সংখ্যক পুলিশ-র‌্যাব ও সাদা পোশাকের গোয়েন্দা সংস্থার লোকজন নিশ্ছিদ্র পাহারা বসায়। খালেদা জিয়া কর্মসূচিতে অংশ নিতে বাড়ির বাইরে বের হলে পুলিশ তার গতি রোধ করে বাড়ি থেকে বের হতে বাধা দেয়। তিনি প্রায় ঘণ্টাখানেক সময় সেখানে দাঁড়িয়ে অপেক্ষা করে ও পুলিশের সঙ্গে কর্মসূচিতে যোগ দেওয়ার ব্যাপারে দৃঢ়তা দেখাতে থাকেন। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক বাধার মুখে অবশেষে তিনি ঘরে ফিরে যেতে বাধ্য হন। এর আগে থেকেই তিনি তার দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সকল সিনিয়র নেতাদের থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন।
দীর্ঘ সংগ্রামের পর আওয়ামী লীগের ওই সময়ের সরকার বিগত বছরের ৫ জানুয়ারি বিরোধী দলের ভোট বর্জনের ঘোষণার মুখে সম্পূর্ণ একতরফাভাবে একটি নির্বাচনের মধ্য দিয়ে আবারও ক্ষমতায় যায়। ওই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল না বললেই ছিল। ফলে বিএনপি সেই দিনটিকে গণতন্ত্র হত্যার দিন হিসেবে ঘোষণা করে। ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচনের বছর পূর্তির দিন ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে রাজধানীতে বিএনপি নেতৃত্বাধীন বিশদলীয় জোট জনসভার ঘোষণা করে। কিন্তু একই দিন ক্ষমতাসীনরা একে গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে রাজধানীতে সভা-সমাবেশ করার ঘোষণা দেয়। এ নিয়ে প্রতিদ্বন্দ্বী দুই শিবিরের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। এরই ধারাবাহিকতায় গত ৩ জানুয়ারি শনিবার রাতে খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে নিয়মিত অফিস করা শেষে অফিস ত্যাগ করার মুহুর্তে বিপুল সংখ্যক পুলিশ তাকে বাধা দেয়। দীর্ঘ সময় তিনি তার কার্যালয়ের মূল গেটে অবস্থান নিয়ে থাকলেও পুলিশ তাকে বের হতে দেয়নি। এক পর্যায়ে চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস অভিযোগ করেন খালেদা জিয়াকে সরকার অবরুদ্ধ করেছে।
এভাবে শনিবার সারারাত ধরে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়কে ঘিরে বিপুল উত্তেজনা সৃষ্টি হয়। শতাধিক মিডিয়া কর্মী সারারাত জেগে অফিসকে কেন্দ্র করে উদ্ভূত ঘটনার আপডেট দিতে থাকেন। বেসরকারী টেলিভিশন চ্যানেলগুলোও চালাতে থাকে লাইভ প্রোগ্রাম। দেশবাসী রাত জেগে উৎকন্ঠিতভাবে এসব চিত্র দেখতে থাকেন।
কিন্তু আগের মতই বিএনপির সিনিয়র নেতাদের থেকে শুরু করে অন্য নেতাকর্মীরা বিচ্ছিন্ন থাকেন দলীয় প্রধান থেকে। সারারাত এমনকি পরদিন রবিবার সারাদিনেও অন্যান্য বারের মত দেখা যায়নি নেতাকর্মীদের। বড় বিচ্ছিন্ন ও একা হয়ে পড়েন খালেদা জিয়া। অবশ্য রবিবার সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির একটি প্রতিনিধিদল, সাংবাদিকদের একটি প্রতিনিধিদল, সাবেক আমলাদের একটি প্রতিনিধিদল সাবেক এই প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের সুযোগ পান। সূত্র – দ্য রিপোর্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া