adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হুমকির মুখে সোনাদিয়ার জীববৈচিত্র্য

IMG_1266678048002জামাল জাহেদ,কক্সবাজার : ককসবাজার জেলার বাঁকখালী ও সোনাদিয়া চ্যানেলে নাব্যতা সংকটের কারণে এক যুগের ও বেশি সময় ধরে সমুদ্রসীমা  দিয়েই চলছে ভারী নৌ-যান। এর ফলে সৃষ্ট ঢেউয়ে ভাঙছে সোনাদিয়াসহ উপকুলীয় নদীর পাড়। মুনি ঋষিদের কথা মতো চোখের সামনেই সাগরের জায়গা, সাগরের ঢেউয়ে ঢেউয়ে দখল করে নিচ্ছে। সোনাদিয়া চ্যানেলে যাএাবহ দেশি বিদেশি জাহাজের শব্দে আতংকিত সব ধরনের বন্যপ্রাণী আজ শুন্যের কোটায়। আবহাওয়ার বিরোপ প্রতিক্রিয়াশীল প্রতিবেশগত সংকটাপন্ন  এলাকা সোনাদিয়ার সব জীববৈচিত্র্য এখন কঠিন হুমকির মুখে পড়েছে বলে বিশস্ত সুএে জানা যায়।
গতকাল সোনাদিয়ার চরে গিয়ে দেখা যায় মরা কাছিমের স্তুপ। দেখলে মনে হয়, এভাবে যদি প্রানীবৈচিএ্য মরে যায় তাহলে মানব বসতির উপর তা প্রভাব পড়বে বলে সচেতনমহলের অভিমত। কক্সবাজারের মধ্য দিয়ে বিআইডব্লিউটিএ একটি নৌ-রুট চালু করেছিলো অনেক আগে। যা এখনো কুতুবদিয়াসহ মহেশখালি ঘাটে চলাচল করে, তাতে তেমন সমস্যা না হলেও সোনাদিয়ার চ্যানেলে জাহাজ ও ট্রলারসহ ছোটবড় নানা যান চলাচল,ও জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশি পড়েছে বলে ধারনা করা হয়। দ্রুতগতির ভারী নৌ-যানের বড় বড় ঢেউয়ের কারণে ভাঙছে নদীর তীর, কমছে বন,লবনাক্তা বাড়ছে। IMG_20150104_001918আবহাওয়া পরিবর্তন হওয়ার কারণে,বালির ঢিবি,নিশিন্দা বন,কেয়াবন,বাইনবন,গেওয়া বন,বরই গাছ,গঙ্গাজ লতা আজ বিলীন হওয়ার পথে। এছাড়া নৌযান থেকে নি:সৃত তেল ও বর্জ্য ছড়িয়ে পড়ছে বনের মধ্যে। এতে দূষিত হচ্ছে বনের মাটি ও পানি। সোনাদিয়ার চরে সবচেয়ে বেশি ক্ষতি করেছে বনদস্যু ভুমিগ্রাসি মনুষ্যজাতি। এক হাজারের ও বেশি একর বনভুমির জায়গা সাবাড় করেছে এসব দখলদারেরা।অপরদিকে জাহাজের ইঞ্জিনের শব্দ ও হাইড্রোলিক হর্ন, বোট,ট্রলারের শব্দে আতংকিত করে তুলছে বন্য প্রাণীদের। ফলে আজ সোনাদিয়ায় বন্য প্রাণী দেখা যায় না আগের মতো। মেছো বাঘ,বনমুরগি,হরিন,খেকশিয়াল,বানর,সাপ,গুইসাপ,লালপিপড়া,পেচা,কচচপ, তিমি মাছ,ছোট ডলপিন,তারা মাছ,বন পাখি,মাছরাঙা, কাকাতুয়া,হলুদ পাখি,বক,ইত্যাদি শুন্যের কোটায়। বন বিভাগের সরকারি নিয়মে অনেক কিছু করার থাকলে ঘটিভাংগা বিট কাজের কাজ কিছু করেনা,যা করার পুর্বের বিট অফিসার আলা উদ্দীনের আমলে কাজ হয়েছিলো বলে জানা যায়। এভাবে যদি দিনে দিনে চরম অবহেলায় সোনাদিয়ার জীববৈচিত্র্য অযতেœ পড়ে থাকে তাহলে খুব বেশি সময় লাগবেনা সমস্ত জীবসম্প্রদায়ে বিরূপ প্রতিক্রিয়াশীল পরিবেশ সৃষ্টি হতে। সোনাদিয়ার অধিবাসী সাহাবউদদীন এর সাথে কথা হলে তিনি জানান,বন বিভাগ ও সরকার যদি চায় সোনাদিয়ার জীববৈচিএ রক্ষা যায়,ও সোনাদিয়া বিচকে চাইলে মডেল পর্যটননগরী বানাতে পারে। পরিবেশ অধিদপ্তরসহ নানা এনজিও,ওয়াল্ড ভিশন  কাজ করার নামে কি করে তা বোধগম্য নয় বলে জানান সোনাদিয়া পুর্বপাড়ার রশিদ মিয়া। 
অন্যদিকে এ ব্যাপারে জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক কথা বলতে উপজেলা রেন্জ অফিসার জাহাঙ্গীর ইকবালের নাম্বারে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া