adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর ১০৮ কিলোমিটার ফুটপাত অবৈধ দখলে!

ccccতোফাজ্জল হোসেন : দুই ডিসিসির পরিসংখ্যান অনুযায়ী, রাজধানীতে ১৬৩ কিলোমিটার ফুটপাতের মধ্যে ১০৮ দশমিক ৬০ কিলোমিটার ফুটপাতই এখন প্রভাশালীদের হাতে অবৈধ দখলে।
এছাড়া নগরীর ২ হাজার ২৮৯ দশমিক ৬৯ কিলোমিটার সড়কের মধ্যে ৫৭২ দশমিক ৪২ কিলোমিটার সরকার দলের অঙ্গসংগঠনে নেতা-কর্মীদের ছত্রছায়ার বসেছে পণ্যের পসরা।  ফুটপাত অবৈধ দখলদারদের কারণে পথচারীদের পড়তে হচ্ছে চরম বিড়ম্বনায়।
জানা গেছে, রাজধানীর ফুটপাত দখল করে অবৈধভাবে পসরা সাজানো হকারদের কাছ থেকে প্রতি মাসে ৫০ কোটি টাকার চাঁদাবাজি হচ্ছে। বলে অভিযোগ রয়েছে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা পরিচয়ে ফুটপাতের চায়ের দোকান থেকে শুরু করে নানা প্রকার পণ্যসামগ্রীর দোকান থেকে তোলা হচ্ছে এই বিপুল পরিমাণ চাঁদার অর্থ। খোঁজ নিয়ে জানা যায়, মিরপুরের ১ নম্বর থেকে শুরু করে ১৪ নম্বর পর্যন্ত। আবার ১০ নম্বর গোল চক্কর থেকে পল্লবী পর্যন্ত সড়কের ফুটপাত দখল করে ব্যবসা-বাণিজ্য করছে দোকানিরা।
মিরপুর ১ নম্বর থেকে মাজার রোড পর্যন্ত মূল সড়কের প্রায় অর্ধেকটা দখল করে পসরা সাজিয়ে ব্যবসা চলছে। আর শাহবাগের পাশ্বেই আজিজ সুপার মার্কেট থেকে এলিফ্যান্ট রোডের সায়েন্স ল্যাবরেটরির মোড় পর্যন্ত সড়কের দু’ধারেই এখন ফুটপাত বাণিজ্যের দখলে। সায়েন্স ল্যাবরেটরির মোড় থেকে দক্ষিণে ঢাকা কলেজ হয়ে নীলক্ষেত পর্যন্ত সড়কটির ফুটপাতে আছে। 
গাউছিয়া থেকে এলিফ্যান্ট রোডের ভেতরের পুরো সড়কটিই দখলে নিয়েছে দোকানিরা। গুলশান বনানীর অভিজাত এলাকায়ও ফুটপাতে অবৈধ দোকান বসছে। মালিবাগ থেকে রামপুরা সড়কেও আছে ফুটপাতের দোকান। কাওরান বাজার ও প্রায় ফুটপাতের দোকানীদেরই দখলে। ফার্মগেট থেকে শুরু করে দক্ষিণে গ্রীন রোড,পশ্চিমে ইন্দিরা রোড়ের মাথা পর্যন্ত ফুটপাতের দোকানীরা। বাংলাদেশ ব্যাংকের গলি থেকে শুরু করে পানি উন্নয়ন বোডের সামনে, সোনালী ব্যাংকের সামনে থেকে ফকিরাপুল পর্যন্ত ফুটপাত ছাড়িয়ে মূল সড়ক দোকানীদের নিয়ন্ত্রণে। বায়তুল মোকাররম মসজিদের উত্তর পাশ থেকে পুরানা পল্টন মোড় হয়ে প্রেসক্লাব পর্যন্ত সড়কের উত্তর পাশ, বঙ্গবন্ধু এভিনিউয়ের প্রায় পুরোটা, নবাবপুরে রোডসহ পুরান ঢাকার অলিতে গলির ফুটপাত দখল হয়ে গেছে। 
দোকানীরা জানান, বর্তমান সরকার আমলে স্থানভেদে ফুটপাতের পজিশন বিক্রি হচ্ছে ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। তবে বেশিরভাগ পজিশন বিক্রি হয়েছে ১০ হাজার টাকায়। বাংলাদেশ ব্যাংকের সামনের এক চা-দোকানি জানান, তিনি বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এক যুবলীগ নেতাকে ২০ হাজার টাকা দিয়ে তিনি পজিশন নবায়ন করেছেন। ওই দোকানি জানায়, তার কাছ থেকে দৈনিক হিসেবে ৫০০ টাকা ভাড়া নেয়া হয়। প্রতিদিন সন্ধ্যায় এসে ভাড়া নিয়ে যায় নেতার প্রতিনিধিরা। 
নগর পরিকল্পনাবিদদের মতে, একটি নগরের মোট আয়তনের ২৫ ভাগ সড়ক দরকার। ডিসিসির আয়তন ৩৬০ বর্গকিলোমিটার। সে হিসেবে সড়ক রাখার দরকার ছিলো ৯০ বর্গকিলোমিটার। সড়ক আছে ৬০ বর্গকিলোমিটার। দখল হয়ে গেছে ১৫ বর্গকিলোমিটার। ডিসিসির তথ্যমতে, নগরীতে রিকশার সংখ্যা সাড়ে ৭৯ হাজার ৫শ’। তবে বেসরকারি হিসাব মতে, নগরীর রিকশার সংখ্যা ১০ লাখেরও বেশি। নগরীর যানজট নিরসনে নানামুখী কার্যক্রম নিলেও ফুটপাত দখল ও যানজটের অন্যতম কারণ এ বিষয়ে দৃষ্টি দিচ্ছে না।
ডিএমপি একজন পদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, পুলিশ চাইলে নগরীর ফুটপাত দখলমুক্ত করতে পারে । কিন্ত রাজনৈতিক বিভিন্ন বাধার কারণে এগুলো সম্ভব হয় না। তিনি বলেন, রাজনৈতিক সিদ্ধান্ত হলে ঢাকার ফুটপাত দখলমুক্ত করতে ৩ দিনের বেশি সময় লাগবে না। আর পুলিশের চাঁদাবাজির ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ এলে ব্যবস্থা নেওয়ার নজির রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া