adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ারের ক্যানে গান্ধীর ছবি – কোম্পানির ক্ষমা প্রার্থনা

image_112741_0আন্তর্জাতিক ডেস্ক : বিয়ার ক্যানে মহাত্মা গান্ধীর ছবি এবং নাম ব্যবহার করায় ক্ষমা চাইল মার্কিন যুক্তরাষ্ট্রের কানেক্টিকাটের বিয়ার প্রস্তুতকারী সংস্থা নিউ ইংল্যান্ড ব্রিউইং কোম্পানি। কোম্পানি সাফাইয়ে বলেছে, মহাত্মা গান্ধীকে শ্রদ্ধাঞ্জলি দেওয়ার জন্যই এই পদক্ষেপ। এমনকি কোম্পানির দাবি, মহাত্মা গান্ধীর নাতি এবং নাতনিও সেই লেবেলটি দেখেছিলেন এবং তাদের খুব পছন্দও হয়েছিল।
বিয়ার ক্যানে গান্ধীর ছবি প্রকাশ্যে আসার পরই ভারতীয়রা এর কড়া বিরোধীতা করেন। এর পরই সংস্থার হেড ব্রিউয়ার এবং অংশীদার ম্যাট ওয়েস্টফল বলেন, 'এর ফলে কারও মনে আঘাত লাগলে আমরা ক্ষমা চাইছি।'
তবে লেবেল পরিবর্তন বা প্রোডাক্ট রিকল করার ব্যাপারে কিছু বলেনি বিয়ার প্রস্তুতকারী সংস্থাটি। কোম্পানির তরফে বলা হয় যে, 'আমরা গান্ধীর বিচারধারাকে সম্মান করি। আমাদের আশা এই প্রোডাক্ট লঞ্চ করার পিছনে আমাদের সঠিক উদ্দেশ্য সকলে বুঝবেন।' সংস্থার দাবি, মহাত্মা গান্ধীর নাতি-নাতনির এই লেবেল পছন্দ হয়েছে।

উল্লেখ্য, হায়দরাবাদের এক আইনজীবী জনার্দন রেড্ডি বিয়ারের জন্য মহাত্মা গান্ধীর নাম ব্যবহার করায় মার্কিন বিয়ার কোম্পানির বিরুদ্ধে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের করেন। নিজের আবেদনে সংস্থার এই পদক্ষেপকে দণ্ডনীয় অপরাধ হিসেবে উল্লেখ করেছেন তিনি।
নিউ ইংল্যান্ড ব্রিউয়ার কোম্পানি এই বিয়ারের নাম দিয়েছে 'গান্ধী-বট'। শুধু নাম বা ছবিই নয়, বরং গ্রাহকদের আকৃষ্ট করার জন্য মহাত্মা গান্ধীর বিচারধারাও ব্যবহার করে। নিজের সাইটে বিয়ারটি সম্পর্কে ওই সংস্থাটি লিখেছে, 'গান্ধী-বট বিয়ার সম্পূর্ণ নিরামিষ। আত্ম শুদ্ধীকরণ, সত্য এবং ভালোবাসা সন্ধানাকারীদের জন্য আদর্শ।'

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া