adv
৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

তথ্য প্রযুক্তিতে নতুন অধ্যায় এর সূচনা করলো Logical Rockers.

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে আগের থেকে অনেক এগিয়ে এসেছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম ডাটা সেন্টার তৈরী হতে যাচ্ছে, বাংলাদেশ এর গাজীপুর এর কালিয়াকৈর এ। এছাড়া আর ও অনেক দিক থেকে বাংলাদেশ তথ্য ও প্রযুক্তিতে তে এগিয়ে এসেছে। এই উন্নয়নে অংশিদারিত্ব নিতে এগিয়ে চলেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। Logical Rockers নামক একটি গ্রুপ ও সেই সাথে তাল মিলিয়েছে। Institue of Science Trade and Technology নামক শিক্ষা প্রতিষ্ঠানের ৬ জন শিক্ষার্থীর সমন্বয়ে গঠিত এই গ্রুপ টি ভবিষ্যত বাংলাদেশ এর রূপকার হবার স্বপ্ন দেখে।

৬ সদস্যের এই গ্রুপ টি ৬ মে ২০১৪ তারিখ এ তাদের যাত্রা শুরু করেছিল। গ্রুপ টির প্রধান হিসেবে রয়েছে এ.বি.এম মিয়াদ হোসেন।এছাড়া গ্রুপ পরিচালনায় রয়েছেন সাইফুর রহমান নিরব এবং সৈয়দ সাদিব রহমান অনি। এছাড়া গ্রুপ টির অন্যান্য সদস্যরা হলেন মাইশা আনজুম টুসি, হোসনে-আরা মিম্মা এবং নার্গিস সুলতানা প্রীতি। সকলে ই ইনস্টিটিউট অফ সাইন্স ট্রেড এন্ড টেকনোলজি'র কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এর প্রথম বর্ষের শিক্ষার্থী।

গ্রুপ টির প্রথম সাফল্য তাদের নিজস্ব ইনস্ট্যান্ট মেসেঞ্জার। গ্রুপ প্রধান এ.বি.এম মিয়াদ হোসেন তার ব্যক্তিগত ব্লগ এ গত ১৯ সেপ্টেম্বর ২০১৪ ইং তারিখ এ তাদের এই মেসেঞ্জার টি নিয়ে একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছিল। তার বর্ণনা অনুযায়ী এই মেসেঞ্জার টি তারা পরীক্ষামূলক ভাবে নিজেদের মধ্যে ৬ মাস পর্যন্ত ব্যবহার করবে, তাদের কার্যক্রম সফল হলে, তাদের শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষার্থীদের ব্যবহার এর জন্য উন্মুক্ত করা হবে। তার বর্ণনা অনুযায়ী বাংলাদেশ এর শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে তারা ই প্রথম, যারা নিজেদের যোগাযোগ এর জন্য নিজস্ব মেসেঞ্জার ব্যবহার করতে যাচ্ছেন, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোর নিজেদের যোগাযোগ এর জন্য ব্যক্তিগত ই-মেইল সার্ভার থাকলে ও ইনস্ট্যান্ট মেসেঞ্জার এর ব্যাপার টি তে তারা ই প্রথম। এই মেসেঞ্জার টির মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের মধ্যে বার্তা, ছবি আদান-প্রদান করতে পারবেন। এছাড়া শিক্ষক ও কর্মকর্তা দের জন্য রয়েছে আলাদা অতিরিক্ত কিছু অংশ, যেমন সরাসরি একটি নোটিশ এক সাথে সকল শিক্ষার্থীদের মধ্যে অথবা বিভাগ এবং বিষয় ভিত্তিক যে কোনো নোটিশ তারা সরাসরি নিজ নিজ বিভাগ এর শিক্ষার্থীদের কাছে পৌছে দিতে পারবেন। মিয়াদ তাদের এই মেসেঞ্জার টির জন্য আশিকুল আবির কে ধন্যবাদ জানিয়েছেন এবং তাদের প্রদান করি হিসেবে তাদের প্রতিষ্ঠান, ইনস্টিটিউট অফ সাইন্স ট্রেড এন্ড টেকনোলজি'র কম্পিউটার বিভাগীয় প্রধান মোহাম্মদ মামুনুর রশিদ কে ধন্যবাদ জানিয়েছেন।

বাংলাদেশ তথ্য প্রযুক্তিতে এখন অনেক এগিয়ে, সামনে আর ও উন্নত হবে সেই প্রত্যাশা নিয়ে ই Logical Rockers টীম টি নিরলস কাজ করে যাচ্ছে। আশা করা যায় ভবিষ্যত এ তারা আমাদের কে উন্নত এবং আশানরুপ কোনো উপহার দিতে সক্ষম হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া