adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভবনের অভাবে মাটিতে বসে পাঠদান

20141231_144916-1জামাল জাহেদ,কুতুবজোম : সাগরঘেরা সমুদ্রতটনী মহেশখালি উপজেলার কুতুবজোম ইউনিয়নের ঘটিভাংগা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ ও আসবাপত্রের অভাবে ৪৫ বছরের প্রাচীন এই সরকারি প্রাঃ ও জুনিয়র  বিদ্যালেয় শিক্ষার্থীদের খোলা আকাশে ও বারান্দায় মেঝেতে বসে ক্লাস করতে হচেছ। যদিও সরকারি বরাদ্দ মোতাবেক দোতলা ভবন নির্মাণের বাজেট দিয়ে ঠিকাদার কাশেম কাজ  নিলেও নির্দিষ্ট সময়ে এখনো কাজ সম্পন্ন করতে পারেনি। ফলে উপযুক্ত পরিবেশ ও ভবনের  অভাবে এই  প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘœ ঘটছে।
অত্র উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যালয়টি ২.৫০ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়। যদিও বর্তমানে চারপাশের ভিটের অর্ধেক জমি ভুমিগ্রাসিদের দখলে চলে যায়। এই স্কুলের ৩/৪ কিলোমিটারের মধ্যে কোন বিদ্যালয় নেই, তাই আশাপাশের গ্রামের শিশুরা এই স্কুলে পড়ালেখা করে থাকে। বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়টিতে তিনটি ভবন রয়েছে, এর মধ্যে ১৯৯৭ সালে সৌদি আর্থিক অনুদানে নির্মিত  ভবনটি সংস্কার না করার ফলে বিদ্যালয়ে অনেক কক্ষ পরিত্যক্ত অবস্থায় রয়েছে। ১ বছর যাবত প্রধান শিক্ষক পদশূন্য রয়েছে। গ্রামের বিদ্যালয় বলে কেউ সহজে যোগদান করতে চায়না বলে অফিস সুএে জানা যায়। বর্তমানে ৮ জন কর্মরত শিক্ষকদের মধ্যে একজন শিক্ষক পিটিআইয়ে ট্রেনিংয়ে রয়েছে, আরেকজন বদলি হওয়ার প্রক্রিয়ায়,তারপরেও প্রাথমিক ও মডেল হাই স্কুল হিসাবে খুবই নগণ্য শিক্ষক শিক্ষিকা।
বর্তমান এক শিফটের বিদ্যালয়ে শিশু শ্রেণী ও প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত এক হাজারের ও অধিক  ছাত্রছাত্রী লেখাপড়া করছে। নতুন করে ২০১২ সালে জুনিয়র মডেল হাই স্কুলের ঘোষণা দিলে আরো পাচ শতকের মতো ছাএ ছাএী যোগদান করেছে। বিদ্যালয়ের ব্যবহারযোগ্য ১টি ভবনে ৫টি কক্ষের ১টি কক্ষ ব্যবহৃত হয় শিক্ষক কাম অফিস রুম হিসেবে। 
প্রতিকক্ষে ৪০ জন শিক্ষার্থীকে পাঠদান করার মত পরিবেশ থাকলেও সেখানে ৭০/৮০ করে ৪টি কক্ষে গাদাগাদি করে শিশু শ্রেণী, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের পাঠাদান করানো হচ্ছে, যা খুব কষ্টসাধ্য। প্রথম শ্রেণীসহ দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের শ্রেণীকক্ষ নেই। ফলে স্কুল ভবনের বারান্দায়ই তাদের শ্রেণীকক্ষ। অনেক সময় বিদ্যালয়ের মাঠে খোলা আকাশের নিচে তাদের ক্লাস নেয়া হয়। পাঠচলাকালে বৃষ্টির পূর্বাআভাস দেখা দেয়া মাত্রই তাদের ছুটি দেয়া হয়। বৈরী আবহাওয়ার দিন তাদের ক্লাস নিতে দারুণ বিঘœ ঘটে। প্রচণ্ড গরমের দিনে শ্রেণীকক্ষে পাঠ গ্রহণ করতে গিয়ে হাঁপিয়ে উঠে শিক্ষার্থীরা। 
ঠিকাদার কাশেমকে একাধিকবার বিদ্যালয় কমিটি ও প্রশাসনের তরফ থেকে নির্দিষ্ট সময়ে কাজ বুঝিয়ে দেওয়ার নির্দেশ দিলেও তা আমলে নিচ্ছেন না। সরকারদলীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিকের কাছে ঘটনাটি স্কুল থেকে জানানো হলেও কোনো ফায়দা হয়নি। 
এলাকার ইউপি সদস্য নুরুল আমিন খোকা জানান, আসলে সরকারের দেওয়া নির্দিষ্ট মেয়াদ শেষে কাজ বুঝিয়ে দেওয়ার কথা থাকলে, গত ২ বছরেও শেষ করতে পারেনি ঠিকাদার কাসেম। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোখতার আহমদ জানান, উপযুক্ত পরিবেশে পাঠদান করতে যেখানে ১৪টি কক্ষের প্রয়োজন, যেখানে মাত্র ৪টি শ্রেণী কক্ষে শিশু শ্রেণী থেকে ৮ম শ্রেণী পর্যন্ত এক শিফটে প্রায় ১২ শতাধিক ছাত্রছাত্রীকে পাঠদান করাতে হচ্ছে। ফলে প্রতিদিন ৯৫ ভাগ ছাত্র-ছাত্রী বিদ্যালয়ে উপস্থিত হলেও শ্রেণীকক্ষের সংকটে কোমলমতি শিশুদের চরম দুর্ভোগের মধ্যে ক্লাস করতে হচ্ছে। তিনি আরো জানান, স্কুল থেকে উপজেলা ইঞ্জিনিয়ারের সঙ্গে  যোগাযোগ করা হলে, ইঞ্জিনিয়ার বলেন,  ১ মাসে কাজ শেষ হয়ে যাবে। অথচ ভবন দেখে মনে হয় না আগামী ১ বছরেও কাজ শেষ হবে। এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, তিনি নতুন যোগদান করেছেন। তবে মান সম্পন্ন শিক্ষা কার্যক্রমসহ স্কুলের শ্রেণী কক্ষ বৃদ্ধি করার জন্য যথাযথ কর্তপক্ষের কাছে আবেদন করা হবে বলে আশ্বাস দেন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া