adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের আইকনিক ৫টি ফুটবল স্টেডিয়াম

stadium_1_629172468স্পোর্টস ডেস্ক : ফুটবল ভক্তদের সবারই নিজের নিজের পছন্দের স্টেডিয়াম রয়েছে, হয়তো কোনো বিশেষ ম্যাচের স্মৃতির কারণে কারও কারও কাছে কোনো একটি স্টেডিয়াম হৃদয়ে বিশেষ স্থান করে নেয়। 
কিন্তু পৃথিবীর সবচেয়ে আইকনিক ফুটবল স্টেডিয়াম কোথায়, কোনটি? বিশ্ব ফুটবলের সবচেয়ে আইকনিক ৫টি স্টেডিয়ামের কথা নিচে উল্লেখ করা হলো।
দর্শক ধারণক্ষমতা, কেকর্ড উপস্থিতি, গুরুত্বপূর্ণ ফুটবল ম্যাচ আয়োজন প্রভৃতি বিবেচনায় এই ৫টি স্টেডিয়াম নির্বাচিত হয়েছে।

স্তাদিও আস্তেকা: 
পৃথিবীর সবচেয়ে আইকনিক স্টেডিয়াম হিসেবে খ্যাত মেক্সিকোর ‘স্তাদিও আস্তেকা’। ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামের আগে একমাত্র স্টেডিয়াম যেখানে দুটি বিশ্বকাপ আসরের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। 
দর্শক ধারণক্ষমতায় পৃথিবীর পঞ্চম স্টেডিয়াম এটি। ১ লাখ ১৯ হাজার ৮শ’ ৫৩ জনের কেকর্ড দর্শক উপস্থিতি দেখা গেছে এ স্টেডিয়ামে ১৯৬৮ সালের বিশ্বকাপে ব্রাজিল বনাম মেক্সিকো ম্যাচে।
১৯৭০ বিশ্বকাপের ফাইনালে বিশ্ব ফুটবলের সম্রাট ব্রাজিলিয়ান ফুটবল লিজেন্ড পেলে এ মাঠেই ইতালিকে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় শিরোপা জয় করেন। 
১৯৮৬ সালের বিশ্বকাপ ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে নিজেদেরে দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জয় করে আর্জেন্টিনা। এই স্টেডিয়ামেই ফুটবল জাদুকর দিয়েগো ম্যারাদোনা সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ‘ঈশ্বরের হাত’ খ্যাত সেই  ঐতিহাসিক গোলটি করেন। ফুটবলের প্রধান দুজন মহাতারকার সাফল্যের চারণভূমি যেন স্তেদিও এস্তেকা।

stadium_2_956158738ওয়েম্বলি:
‘হোম অব ফুটবল’ নামে খ্যাত ওয়েম্বলি ইংল্যান্ড দলের জাতীয় স্টেডিয়াম। সবচেয়ে বেশি ইউরোপিয়ান কাপ ফাইনাল অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে। 
১৯৬৩, ১৯৬৮, ১৯৭১, ১৯৭৮ ও ১৯৯২ সালের ইউরোপিয়ান কাপের ফাইনাল ম্যাচগুলি এ স্টেডিয়ামেই উপভোগ করে ইউরোপীয় দর্শকরা। 

৮২ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এ স্টেডিয়ামে ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনাল ও ১৯৯৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফাইনালও অনুষ্ঠিত হয়েছে।
আধুনিক ফুটবলের জন্ম ইংল্যান্ডে হলেও ফুটবলের বিশ্ব আসরে দেশটি বরাবরই ব্যর্থ। তবে ওয়েম্বলি স্টেডিয়াম যেন তাদের সৌভাগ্যের প্রতীক। 
ওয়েম্বলিতে আয়োজিত ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে নিজেদের একমাত্র বিশ্বকাপ শিরোপা জয় করে ইংল্যান্ড। ফুটবলের বহু পটপরিবর্তনের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়াম।

stadium_3_367812512মারাকানা:
মারাকানা ব্রাজিলিয়ানদের জন্য একই সঙ্গে গৌরবের ও অভিশপ্ত একটি নাম। স্টেডিয়ামটি তৈরি-ই হয়েছিলো ১৯৫০ সালে ব্রাজিল বনাম উরুগুয়ের বিশ্বকাপ ফাইনালের ম্যাচটি আয়োজনের জন্য। 
সেবার পুরো টুর্নামেন্ট জুড়ে সহজেই প্রতিপক্ষকে হারিয়ে ফেবারিট হয়ে ফাইনালে আসে ব্রাজিল। ফুটবল বোদ্ধারা ধরেই নিয়েছিলেন উরুগুয়েকে উড়িয়ে দিয়ে ব্রাজিল প্রথমবারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুলবে। কিন্তু মারাকানা বিস্ময় তখনও বাকি! শিরোপা প্রত্যাশী ব্রাজিলকে স্তব্ধ করে ২-১ গোলে ম্যাচ জিতে নেয় উরুগুয়ে। মারাকানায় নামে শোকের মাতম।
ফুটবলের ইতিহাসে কোনো এক ম্যাচে সর্বোচ্চ দর্শক হাজিরের রেকর্ড আজও ধরে রেখেছে মারাকানা স্টেডিয়াম। ব্রাজিল-উরুগুয়ে ফাইনালে ১ লাখ ৯৯ হাজার ৮’ ৫৩ জন দর্শক মারাকানায় বসে খেলা দেখেছিলেন। 
পৃথিবীর সবচেয়ে বেশি ধারণক্ষমতা সম্পন্ন মারাকানা পুনঃসস্কার করে ৭৮,৮৮৩ জনের ধারণক্ষমতা সম্পন্ন হয়েছে। তবে মোটেই কমেনি তার জৌলুস। মেক্সিকো সিটির এস্তাদিও আস্তেকা ও ব্রাজিলের রিও ডি জেনেইরোর মারাকানাতেই কেবল দুটি বিশ্বকাপ আসরের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে।

stadium_4_346123804সান্তিয়াগো বার্নাব্যু:
স্প্যানিশ ক্লাব রিয়েল মাদ্রিদের প্রয়াত চেয়ারম্যান সান্তিয়াগো বার্নাব্যু ইয়েস্তের নামানুসারে স্টেডিয়ামটির নামকরণ করা হয়। বার্নাব্যু ইয়েস্তে ছিলেন রিয়েল মাদ্রিদের লিজেন্ড ফুটবলার। পরে তিনি চেয়ারম্যান হয়েও ক্লাবটিকে সাফল্য এনে দেন। 

বিশ্ব ফুটবলের সবচেয়ে সফল ক্লাব রিয়েলের ঘরের মাঠ হিসেবেই কেবল বার্নাব্যু বিখ্যাত নয়। একই সঙ্গে ইউরোপিয়ান কাপের ফাইনাল আয়োজনের কারণেও বিশ্বব্যাপী বিখ্যাত স্টেডিয়াম বার্নাব্যু।
৮১ হাজার ৪৪ জন দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এ মাঠেই পশ্চিম জার্মানিকে হারিয়ে ইতালি নিজেদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা ঘরে তোলে। 
ভিন্ন চার দশকে চারটি ইউরোপিয়ান কাপ ফাইনালের ম্যাচ অনুষ্ঠিত সান্তিয়াগো বার্নাব্যুতে। ২০১০ সালের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালও আয়োজিত হয় মর্যাদাপূর্ণ এ স্টেডিয়ামে।

stadium_5_766513804এস্তাদিও মনুমেন্টাল:
ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামের মতোই এস্তাদিও মনুমেন্টাল আর্জেন্টিনা দলের জাতীয় স্টেডিয়াম। এ মাঠেই আর্জেন্টিনা প্রথমবার নিজেদের বিশ্বকাপ শিরোপা অর্জন করে।
১৯৭৫ সালে আর্জেন্টিনার লিগে রিভার প্লেট ও রেসিং ক্লাবের মুখোমুখি খেলায় রেকর্ড ১ লাখ দর্শক উপস্থিত হয়েছিলো এ মাঠে। ১৮৭৮ সালে নেদারল্যান্ডসকে হারিয়ে ঘরের মাঠে শিরোপা জয়ের স্মৃতি কারণে আর্জেন্টিনাবাসীর কাছে এক বিশেষ গৌরবের স্টেডিয়াম মনুমেন্টাল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া