adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি উপজেলায় ‘ছোটমণি নিবাস’ হবে

PM_m_bashosh_681708769নিজস্ব প্রতিবেদক : আগামীতে উপজেলা পর্যায় পর্যন্ত— ছোটমণি নিবাস ও শিশু পরিবার করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৩ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় সমাজসেবা দিবস ও সমাজসেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
শিশুদের কল্যাণে সরকারের পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের লক্ষ্যে তাদের ভরণ-পোষণ, শিক্ষা, প্রশিক্ষন, খেলাধুলা, বিনোদন ও পুর্নবাসনের জন্য দেশব্যাপী ৮৫টি সরকারি শিশু পরিবার পরিচালিত হচ্ছে। আগামীতে প্রতি উপজেলায় আমরা একটা করে শিশু পরিবারের ব্যবস্থা করবো।
ছোটমণি নিবাস প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ৬টি বিভাগে ৬টি ছোটমণি নিবাস (বেবি হোম), একটি দিবাকালীন শিশু যতœ কেন্দ্র, ৩টি দুস্থ শিশু প্রশিক্ষণ ও পুনবার্সন কেন্দ্র রয়েছে। আগামীতে ছোটমণি নিবাসকে জেলা-উপজেলা পর‌্যন্ত নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।
বিভিন্ন ক্ষেত্রে দেশের অগ্রগতির চিত্র তুলে ধরে তিনি বলেন, দেশের উন্নয়নে যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করার সক্ষমতা বাংলাদেশের রয়েছে। উদাহরণ হিসেবে পদ্মাসেতুর কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মাসেতুর কাজ শুরু করেছি।
প্রধানমন্ত্রী সমাজের অবহেলিত মানুষদের প্রতি সহানুভূতি জানিয়ে বলেন, আমরা চাই না, কোনো শিশু রাস্তায় গড়াগড়ি খাক। তাদের জন্য একটা আস্তানা দিতে হবে। আমরা চাই না কেউ গৃহহীন থাকুক, ফুটপাতে পড়ে থাকুক। আওয়ামী লীগ সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি সমাজে ভূমিকা রাখছে জানিয়ে তিনি বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখছে।
তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় এসেছে তখনই সব পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণ ও উন্নয়নে কার্যক্রম সংশ্লিষ্ট আইন ও নীতিমালা প্রণয়নকে সর্বাধিক গুর“ত্ব দিয়েছে। যখনই আওয়ামী লীগ ক্ষমতায় এসেছে, তখনই অবহেলিত ও বঞ্চিতদের জন্য কিছু না কিছু করেছে।
হিজড়া ও দলিত জনগোষ্ঠী ও প্রতিবন্ধীদের জীবন-মান উন্নয়নে সরকারের নেওয়া কর্মসূচির কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে কিছু প্রান্তিক জনগোষ্ঠী আছে যারা সামাজিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার হন। যেমন- হিজড়া, দলিত, হরিজন ও বেদে সম্প্রদায়ের মানুষ। তাদের জীবন-মান উন্নয়নে আমরা বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি।
চা-শ্রমিকদের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, চা-বাগানের দরিদ্র অসহায় চা-শ্রমিকদের খাদ্য সহায়তা প্রদানের জন্য ‘চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচি’ বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, দারিদ্র্য হ্রাসে ও সামাজিক নিরাপত্তা প্রদানে এসব কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
এ বিষয়ে জাতির জনক বঙ্গবন্ধুর অবদানকে উল্লেখ করেন প্রধানমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তিনি চেয়েছিলেন, এ দেশের দরিদ্র ও বিপন্ন মানুষের মুখে হাসি ফোটাতে। সে কারণে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে তিনি ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনি কার্যক্রম’-এর ওপর সর্বাধিক গুর“ত্ব দেন।
শেখ হাসিনা বলেন, দারিদ্র্য হ্রাস এবং গ্রামীণ অর্থনীতিতে গতিশীলতা আনয়নের লক্ষ্যে আমরা সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বয়স্কভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুস্থ মহিলা ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রম বাস্তবায়ন করছি।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া