adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউমোনিয়ায় আক্রান্ত সৌদি বাদশাহ হাসপাতালে

badsha-1420235887আন্তর্জাতিক ডেস্ক : ফুসফুসের সংক্রমণে (নিউমোনিয়ায়) ভুগছেন সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ। নলের সাহায্যে তাকে অক্সিজেন দেওয়া হচ্ছে।
সৌদি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, ৯০ বছর বয়সি সৌদি অধিপতিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য গত বুধবার হাসপাতালে ভর্তি করা হয়। ২০০৫ সালে বাদশাহ হওয়ার পর সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার অসুস্থ হয়ে পড়েন আবদুল্লাহ ইবনে আবদুল আজিজ।
তার বয়স ও শারীরিক অবস্থার কারণে সৌদি রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী কে হবেন-  বিষয়টি নিয়ে আলোচনা জোরদার হচ্ছে। সিংহাসনের উত্তরাধিকারীদের সারিতে এর পরেই রয়েছেন ৭৯ বছর বয়সি যুবরাজ সালমান।
 
তবে সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ ইবনে সউদের একাধিক ছেলে এরই মধ্যে রাজমুকুটের অধিকারী হয়েছেন। তাদের কয়েকজন এখনো জীবিতও আছেন। তাই তিনিই যে পরবর্তী বাদশাহ হচ্ছেন, তা নিশ্চিত নয়।
এরই মধ্যে বাদশাহ হওয়ার পথকে সহজ করতে গত বছর অভূতপূর্ব এক পদক্ষেপ নেন বাদশাহ আবদুল্লাহ। নিজের সৎভাই ও বাবা আবদুল আজিজ ইবনে সউদের কনিষ্ঠ ছেলে ষাটোর্ধ্ব প্রিন্স মুকরিনকে উপ-যুবরাজ হিসেবে নিয়োগ দেন তিনি।  তাই কে হচ্ছেন সৌদি আরবের পরবর্তী অধিপতি, তা এখনো নিশ্চিত নয়।
১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে ১৯৫৩ সাল পর্যন্ত শাসন করেন প্রতিষ্ঠাতা ইবনে সউদ। তার মৃত্যুর পর থেকে তার ছেলেরাই ক্রমানুযায়ী উত্তরাধিকারসূত্রে সৌদি আরবের ক্ষমতায় অধিষ্ঠিত হচ্ছেন। তথ্যসূত্র :  বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া