adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাপড়ের রঙ মেশানো হয় খেজুর গুড়ে!

rajshahi-khajur-gur-picডেস্ক রিপোর্ট : রাজশাহীতে খেজুর গুড় তৈরিতে মেশানো হচ্ছে কাপড়ে ব্যবহার করা রঙ। শুধু তাই না, লাভের মাত্রা বাড়াতে তাতে মেশানো হচ্ছে চিনি ও চিটা গুড়।
শনিবার দুপুরে জেলার চারঘাটে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় এমন চিত্র ধরা পড়ে। ওই সময় ১০ মণের বেশি ভেজাল গুড়, চিটা লালি গুড় ও কাপড়ের রঙ জব্দ করা হয়। পরে সেগুলো জনসম্মুখে ধ্বংস করা হয়েছে।
সুস্বাদু খেজুর গুড়ে ভেজালকারীদের ধরতে প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে চারঘাটে। জেলা প্রশাসকের দুই জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় চলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।
এদিকে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সংবাদ পেয়ে ভেজাল গুড় উতপাদনকারীরা পালিয়ে যায়। তবে জব্দ করা হয় চিটা গুড়, চিনি ও কাপড়ে দেয়া এক ধরনের বিষাক্ত রঙ। মূলত খেজুর গুড়ের রঙ ভালো করতেই কাপড়ে ব্যবহƒত রঙ মেশানো হচ্ছে।
চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন জানান, গোপন সংবাদের ভিত্তিতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আখতার ও আলমগীর কবীরের যৌথ নেতৃত্বে উপজেলার মেরামতপুর ও পরানপুর এলাকায় চলে ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতি টের পেয়ে গুড়ে ভেজাল মেশানো কারিগররা পালিয়ে যায়।
শীত মওসুম শুরু হলেই চারঘাটের এক শ্রেণীর অসাধু গুড় তৈরির কারিগররা অধিক মুনাফার আশায় অবৈধ ভাবে সুস্বাদু খেজুর গুড়ের সঙ্গে চিনি, হাইড্রোজসহ বিভিন্ন ধরনের ক্ষতিকারক পণ্য মিশিয়ে খেজুর গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়ে। চারঘাট ও বাঘার অধিকাংশ গ্রাম জুরেই চলছে এমন কর্মকাণ্ড। ফলে সাধারণ মানুষ গুড় কিনতে গিয়ে হচ্ছেন প্রতারিত। শনিবার দিনভর চারঘাটের বিভিন্ন এলাকায় চলে এমন সাড়াশি অভিযান।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আখতার বলেন, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক পণ্য দিয়ে এক শ্রেণীর গুড় ব্যবসায়ী এমন কর্মকাণ্ড চালানোর কারণে এ অভিযান পরচালিত হয়েছে। এ অভিযানে প্রায় ১০ মণ ভেজাল গুড়, চিটা লালি গুড় ও ক্ষতিকারক কেমিকেল উদ্ধার করা হয়েছে। পরে সেগুলে জনসম্মুখে ধ্বংস করা হয়েছে।
এ অভিযান ধারাবাহিক ভাবে পরিচালিত হবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট শিমুল আখতার। এ ব্যাপারে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান কর্মকর্তা ডা. আব্দুল আলীম বলেন, গুড়ে এভাবে কাপড়ের ক্ষতিকারক রঙ, হাইড্রোজ, চিনি, পচা গুড় মিশিয়ে মানব দেহে প্রবেশ করানো হলে লিভার, কিডনি, জন্ডিসসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হতে পারে। এমনকি মরণব্যাধি ক্যান্সারও আঘাত হানতে পারে বলে জানান চিকিতসক আব্দুল আলীম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া