adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

North-Korea_thereport24আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার কয়েকটি প্রতিষ্ঠান এবং ১০ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কোম্পানি সনি পিকচার্স এন্টারটেনমেন্ট সাইবার আক্রমণের শিকার হলে উত্তর কোরিয়াকে অভিযুক্ত করে যুক্তরাষ্ট্র। তার শাস্তি হিসেবে এই নিষেধাজ্ঞা। খবর বিবিসির।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার এক নির্বাহী আদেশে এই নিষেধাজ্ঞা আরোপ করেন। যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অবরোধ আরোপ করা হয়েছে তাদের মধ্যে রয়েছে প্রাইমারি ইন্টেলিজেন্স অরগানাইজেশন দি রেকননেইশেন্স জেনারেল ব্যুরো, প্রাইমারি আর্মস ডিলার দি কোরিয়া মাইনিং ডেভেলপমেন্ট ট্রেডিং করপোরেশন (কোমিদ), রাশিয়ায় নিযুক্ত কোমিদের প্রতিনিধি ও সরকারি কর্মকর্তা জ্যাং সং চোল, ইরানে নিযুক্ত কোমিদের প্রতিনিধি ও সরকারি কর্মকর্তা কিম ইয়ং চোল, সিরিয়ায় কর্মরত কোমিদের কর্মকর্তা ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি রিয়ু জিন, ক্যাং রিয়ুং প্রমুখ।

North Korea 2এ ছাড়া আগে থেকেই উত্তর কোরিয়ার নিউক্লিয়ার প্রোগ্রামের ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে যুক্তরাষ্ট্র। সাইবার হামলার প্রতিক্রিয়ায় নিষেধাজ্ঞা আরোপের ঘটনা বিশ্বে এই প্রথম। তবে উত্তর কোরিয়া এই হামলার দায় প্রথম থেকেই অস্বীকার করে আসছে।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে একটি কমেডি সিনেমা তৈরি করার কারণে সনি পিকচার্স সাইবার হামলার শিকার হয় বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে। ছবিটি ডিসেম্বরে মুক্তি পাওয়ার কথা ছিল। আর হামলা হয় ২২ নভেম্বর। ওই হামলায় সনির কম্পিউটার সিস্টেম অচল হয়ে পড়ে এবং তারকাদের ব্যক্তিগত তথ্যাদি চুরি হয় বলে অভিযোগ রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া